Feature : প্রেমের জন্য জীবন দিল গন্ডার!

Feature : প্রেমের জন্য জীবন দিল গন্ডার!
Feature : প্রেমের জন্য জীবন দিল গন্ডার!


প্রেমের জন্য জীবন দিল গন্ডার!


বিশেষ প্রতিবেদক: একই মেয়েকে ভালোবেসে দুই বন্ধুর মধ্যে লড়াই হয়েছে, প্রাণ গেছে একজনের, আরেকজন গেছে জেলে! এমন গল্প সিনেমার পর্দায় হরহামেশাই দেখা যায়। বাস্তব জীবনে মানুষের মধ্যেও এমন লড়াই সৃষ্টির শুরু থেকেই। পত্রিকার পাতা খুললে প্রেমিকা নিয়ে খুনোখুনির সংবাদ প্রতিনিয়তই দেখা যায়। তবে বনের প্রাণীদের মধ্যে এমন লড়াই এমদমই বিরল! 

সম্প্রতি এমনই ঘটনা ঘটেছে ভারতের এক বনের দুই গন্ডারের মধ্যে। তাদের সেই লড়াইয়ের কেন্দ্রে ছিলো একটি নারী গন্ডার। বনটি মূলত জলপাইগুড়ির গরুমারা জাতীয় উদ্যান। এখানেই ছিলো খাড়া সিং নামের ৩৫ বছর বয়সী এক গন্ডার। একই জঙ্গলের এক নারী গন্ডারের প্রেমে পড়ে সে। কিন্তু ওই নারী গন্ডারের প্রেমে হাবুডুবু খাচ্ছিল টুমা নামের আরেকটি হিংস্র গন্ডার। প্রেমের বিষয়টি দুই গন্ডারের মধ্যে জানাজানি হলে সংঘর্ষে জড়িয়ে পড়ে তারা।

লড়াইয়ের এক পর্যায়ে ক্ষত-বিক্ষত হয়ে মারা যায় খাড়া সিং। জঙ্গল টহলের মৃত এই গন্ডারের রক্তাক্ত মরদেহ খুজে পান বন কর্মীরা। এরপর দেহটি ময়নাতদন্তের জন্য পাঠানো হয়। তদন্ত প্রতিবেদন হাতে পেয়ে এসব তথ্য জানিয়েছেন বন কর্মকর্তারা। এই লড়াইয়ে টুমাও গুরুতর আহত হয়েছে।

বন বিভাগের কর্মীরা জানায়, খাড়া সিংয়ের সঙ্গে এক নারী গন্ডারকে নিয়ে বেশ কয়েকদিন ধরে ঝামেলা চলছিল অন্য এক পুরুষ গন্ডার টুমার সঙ্গে। গরুমারা, জলদাপাড়ার জঙ্গলে সঙ্গিনী দখলের লড়াই নতুন কোনও ঘটনা নয়। এলাকার দখল কিংবা সঙ্গিনী দখলের লড়াইয়ে এর আগেও একাধিক গন্ডারের মৃত্যু হয়েছে এই উদ্যানে। 

উদ্যানের প্রাণী বিশেষজ্ঞরা জানান, এই জঙ্গলে পুরুষ গন্ডারের তুলনায় নারী গন্ডারের সংখ্যা কম থাকায় প্রায়ই এমন লড়াই হয়। এই ঘটনাকেও তারই পুনরাবৃত্তি বলে মনে করা হচ্ছে।

হাঙ্গামা/মৃদুলা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url