Saeed Roustayi : কানে গিয়ে কারাদণ্ড

Saeed Roustayi : কানে গিয়ে কারাদণ্ড
Saeed Roustayi : কানে গিয়ে কারাদণ্ড

কানে গিয়ে কারাদণ্ড


বিশেষ প্রতিবেদক: বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসব। এই উৎসবের প্রতিযোগিতায় নির্মাতাদের ছবি যাওয়া মানেই বিশাল সম্মানের ব্যাপার। অথচ সেখানে অংশগ্রহণ করার অপরাধে কারাদণ্ড পেলেন ইরানি পরিচালক সাঈদ রুস্তাই।

গত বছর ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে এই পরিচালকের ‘লেইলাস ব্রাদারস’ ছবিটি পাম ডি’অরের জন্য মনোনীত হয়। এটি সর্বোচ্চ পুরস্কার না পেলেও আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক ফেডারেশন পুরস্কার জিতে নিয়েছিল।

সরকারি অনুমোদন ছাড়াই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে নিয়ম ভঙ্গের দায়ে ‘লেইলাস ব্রাদারস’ ছবিটিকে ইতোমধ্যে ইরানে নিষিদ্ধ করা হয়েছে। এর আগে, ইরানের সংস্কৃতি মন্ত্রণালয় ছবিটির কিছু অংশ সংশোধনের অনুরোধ জানালেও পরিচালক রুস্তাই তাতে অস্বীকৃতি জানান।

কান চলচ্চিত্র উৎসবে অংশ নেয়ার কারণে ইরানের একটি আদালত তাকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছে। শুধু তিনি নন, ছবিটির প্রযোজক জাভেদ নরোজশাহীকেও কারাদণ্ড দিয়েছে আদালত। সেই সঙ্গে প্রযোজক-পরিচালকসহ ছবিটির সব কলাকুশলী আসামি হওয়ায় আগামী পাঁচ বছর তারা সিনেমা সংশ্লিষ্ট কোনো কাজ করতে পারবেন না বলে দণ্ডিত করেছে দেশটির আদালত।

ইসলামী শাসন ব্যবস্থার বিরোধীদের পক্ষে অবস্থান নেওয়ার কারণেই মূলত সাঈদ রুস্তাই ও জাভেদকে দোষী সাব্যস্ত করা হয়েছে। তবে তারা রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন। এমনটাই বলা হয়েছে ইরানি সংস্কারপন্থী গণমাধ্যম ডেইলি ইতেমাদ’র এক প্রতিবেদনে।

‘লেইলাস ব্রাদারস’ ছবির গল্প গড়ে উঠেছে ইরানে মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞার প্রভাবে তেহরানের একটি পরিবারের অর্থনৈতিক সমস্যাকে উপজীব্য করে। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তারানে আলিদুস্তি, নাভিদ মোহাম্মদজাদে, সাঈদ পুরসামিমি, পেমান মাদি, ফরহাদ আসলানি, নায়েরে ফারাহানি, মোহাম্মদ আলী মোহাম্মদী প্রমুখ।

হাঙ্গামা/অভিজিৎ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url