Barbie : সৌদি আরবে ‘বার্বি’ উন্মাদনা!

Barbie : সৌদি আরবে ‘বার্বি’ উন্মাদনা!
Barbie : সৌদি আরবে ‘বার্বি’ উন্মাদনা!


সৌদি আরবে ‘বার্বি’ উন্মাদনা!


বিশেষ প্রতিবেদক : গত ২১ জুলাই বিশ্বব্যাপী মুক্তি পেয়েছে কল্পকাহিনি নির্ভর কমেডি ধাঁচের হলিউড সিনেমা ‘বার্বি’। যা মুক্তির পরপরই হইচই ফেলে দেয়। কিন্তু কুয়েত, ইরান, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের বেশ কিছু ইসলামি রক্ষণশীল দেশের সরকার ও জনগণ ছবিটির বিরুদ্ধে অবস্থান নেয় এবং ছবিটির প্রদর্শন নিষিদ্ধ করে। কিন্তু এর মধ্যেই চমকে দিলো সৌদি আরব।  

সেখানে ১০ আগস্ট মুক্তি পেয়েছে ‘বার্বি’। আর মুক্তির পর থেকেই সৌদিবাসীর বিপুল সাড়া পাচ্ছে ছবিটি। দর্শক হলে গিয়ে উচ্ছ্বাস নিয়ে ছবিটি দেখছেন, এরপর বার্বির পোস্টার, কাটআউটের সঙ্গে ছবি তুলে সামাজিক মাধ্যমেও শেয়ার করছেন। এমনকি ‘বার্বি’র আবহে গোলাপি রঙের পোশাক পরেও প্রেক্ষাগৃহে ভিড় করতে দেখা গেছে নারী দর্শকদের। বলতে গেল সৌদি দর্শকরা মেতেছে ‘বার্বি’ উন্মাদনায়।

আরব সংস্কৃতির সঙ্গে সাংঘর্ষিক দাবি করে ‘বার্বি’কে নিষিদ্ধ করেছে কুয়েত। এছাড়া সমকামীতার অভিযোগ তুলে লেবাননসহ বেশ কয়েকটি দেশে নিষিদ্ধ হয়েছে ছবিটি। এই দেশগুলোর অনেকেই দাবি করছেন, ‘বার্বি’ একটি ‘চরম নারীবাদী’ সিনেমা। যেখানে পুরুষদের অসম্মান করা হয়েছে। এমন অবস্থায় গুঞ্জন ওঠে, সৌদি আরবও ছবিটিকে নিষিদ্ধ করবে। আগামী ৩১ আগস্ট এটি আরব বিশ্বের সবচেয়ে প্রভাবশালী এই দেশে মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু পরিকল্পনা বদলে আচমকা ১০ আগস্ট মুক্তি দেওয়া হয়। দেশটির বক্স অফিস কালেকশনের দিকে তাকালেও দেখা যায় ‘বার্বি’র জয়জয়কার। মুক্তির প্রথম তিন দিনেই দেশটি থেকে ১৮ লাখ মার্কিন ডলার সংগ্রহ করেছে ছবিটি। যা অতীতের সব হলিউড ছবির তুলনায় বেশি।

Barbie : সৌদি আরবে ‘বার্বি’ উন্মাদনা!
Barbie : সৌদি আরবে ‘বার্বি’ উন্মাদনা!


সৌদি আরবের কিছু নারী দর্শক জানিয়েছেন, ‘তারা এরকম একটি সিনেমার অপেক্ষায় ছিলেন, যেখানে একটি মেয়ে নারী হয়ে ওঠার সময়টাতে সামাজিক যেসব বাস্তবতার শিকার হতে হয়, তা তুলে ধরা হয়েছে। মোহাম্মদ এফ নামের আরেক দর্শক মন্তব্য করেছেন, ‘ছবিটির সবচেয়ে শক্তিশালী দিক হলো, একটি পুতুলের মাধ্যমে এটি পুরুষতান্ত্রিক ও ভোগবাদী সমাজের সমস্যাগুলো তুলে ধরেছে।’

উল্লেখ্য, নারী নির্মাতা গ্রেটা গারউইগ নির্মিত ‘বার্বি’ ছবিটি ইতোমধ্যে বিশ্বব্যাপী ৫০০ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। ১৪৫ মিলিয়ন ডলার বাজেটে নির্মিত ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন মারগট রবি। এছাড়া আরো অভিনয় করেছেন রায়ান গসলিং, আমেরিকা ফেরেরা, মিশেল চেরা, কেট ম্যাককিনন, হেলেন মিরেন প্রমুখ। 

হাঙ্গামা/আল কাফি
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url