কলকাতার চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন সিনেমা

কলকাতার চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন সিনেমা
কলকাতার চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন সিনেমা


কলকাতার চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন সিনেমা


বিশেষ প্রতিবেদক: কলকাতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভাল কলকাতা’র দ্বিতীয় সংস্করণ। আগের মতো এবারো এটি আয়োজন করছে পূর্বাঞ্চলীয় ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিস অফ ইন্ডিয়া। এই উৎসব আগামী ২২ সেপ্টেম্বর শুরু হয়ে শেষ হবে ২৭ সেপ্টেম্বর।

কলকাতার এই চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ৩টি চলচ্চিত্র মনোনীত হয়েছে। চলচ্চিত্রগুলো হচ্ছে- নির্মাতা খন্দকার সুমন’র ‘সাঁতাও’, নূর ইমরান মিঠুর ‘পাতাল ঘর’ এবং সৈয়দা নিগার বানুর ‘নোনা পানি’।  

ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিস অফ ইন্ডিয়া’র ভাইস চেয়ারম্যান জনাব প্রেমেন্দ্র মজুমদার বলেন, বিশ্ব চলচ্চিত্রে দিন দিন বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ অবস্থান তৈরি হচ্ছে। তারই প্রতিফলন হিসেবে বিশ্বের নানান মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের একাধিক চলচ্চিত্রের অংশগ্রহণ দেখা যাচ্ছে। 

‘সাঁতাও’ পরিচালক খন্দকার সুমন বলেন, ‘১৯৫৯ সালে প্রতিষ্ঠিত বিশুদ্ধ চলচ্চিত্রের এই উৎসবের এমন একটি আয়োজনে বাংলাদেশের একাধিক চলচ্চিত্রের উপস্থিতি জানান দিচ্ছে বিশ্ব চলচ্চিত্রে বাংলাদেশের চলচ্চিত্র গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।’

‘সাঁতাও’র প্রধান চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল ও ফজলুল হক। ‘নোনা পানি’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান, জয়িতা মহালনবিশ, বিলকিস বানু, রুবেল প্রমুখ। ‘পাতাল ঘর’র প্রধান চরিত্রে আছেন নুসরাত ফারিয়া ও আফসানা মিমি। সিনেমা তিনটির মধ্যে ‘পাতাল ঘর’ ব্যতীত বাকি দুটি সিনেমা হলে মুক্তি পেয়েছিল।

হাঙ্গামা/দৃষ্টি
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url