Justine Triet :কান জিতলেন নারী নির্মাতা

Justine Triet :কান জিতলেন নারী নির্মাতা
Justine Triet :কান জিতলেন নারী নির্মাতা


কান জিতলেন নারী নির্মাতা


আন্তর্জাতিক প্রতিবেদক: বিশ্ব চলচ্চিত্রের অন্যতম বড় ও মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসব। এবার এর ৭৬তম আসরে স্বর্ণপাম বা পামদর পেলেন ফ্রান্সের নারী নির্মাতা জাস্টিন ত্রিয়েত। তিনি ‘অ্যানাটমি অব অ্যা ফল’ সিনেমার জন্য এই পুরস্কার পেয়েছেন।

শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় কান চলচ্চিত্র উৎসবের মূল ভবন প্যালে ডে ফেস্টিভ্যালে বসেছিল উৎসবের সমাপনী অনুষ্ঠান। যেখানে উপস্থিত ছিলেন মূল প্রতিযোগিতা বিভাগের সব বিচারক ও উৎসব কর্তৃপক্ষসহ আমন্ত্রিত অতিথিরা। সেখানে একে একে ঘোষণা করা হয় এবারের বিজয়ীদের নাম। প্রধান শাখার অন্যান্য পুরস্কারের মধ্যে গ্র্যান্ড প্রিক্স জিতেছে জোনাথন গ্লেজারের সিনেমা ‘দ্য জোন অব ইন্টারেস্ট’, জুরি প্রাইজ জিতেছে আকি কাউরিসমাকির সিনেমা ‘ফলেন লিভস’, সেরা নির্মাতার পুরস্কার জিতেছে আঙ হুঙ ট্রান (পট আউ ফেউ)।
Justine Triet :কান জিতলেন নারী নির্মাতা
Justine Triet :কান জিতলেন নারী নির্মাতা


সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন- কোজি ইয়াকসু (পারফেস্ট ডেজস), সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন মেরভি ডিজদার (অ্যাবাউট ড্রাই গ্রাসেস)। চিত্রনাট্যের জন্য পুরস্কার পেয়েছেন সাকামোটো ইয়ুজি (মনস্টার)।

এবার স্বর্ণপামের জন্য প্রতিযোগিতায় ছিলো মোট ২১টি চলচ্চিত্র। সেগুলো হলো- ক্লাব জিরো (জেসিকা হাউসনার), দ্য জোন অব ইন্টারেস্ট (জোনাথন গ্লেজার), ফলেন লিভস (আকি কাউরিসমাকি), ফোর ডটার্স (কাউথার বেন হানিয়া), অ্যাস্টেরয়েড সিটি (ওয়েস অ্যান্ডারসন), অ্যানাটমি অফ অ্যা ফল (জাস্টিন ট্রিয়েট), মনস্টার (হিরোকাজু কোর-এডা), সল ডেল’আভেনিয়ার (নান্নি মরেট্টি), লা চিমেরা (এলিস রোওয়াকের), লাস্ট সামার (ক্যাথেরিন ব্রেইল্লাত), দ্য পট আউ ফেউ (ট্রান আন হুং)।

অ্যাবাউট ড্রাই গ্রাসেস (নুরি বিলগে চেইলান), মে/ডিসেম্বর (টড হেইন্স), রাপিটো (মার্কো বেলোচ্চিও), ফায়ারব্র্যান্ড (করিম আইনুজ), দ্য ওল্ড ওক (কেন লোচ), বানেল এট আদমা (রামাতা-তৈলায়ে সি), পারফেক্ট ডেইজ (উইম ওয়েন্ডারস), ইয়থ (ওয়াং বিং), ব্ল্যাক ফ্লাইস (জঁ স্টিফান সুভ্যার) এবং হোমকামিং (ক্যাথেরিন কোরসিনি)।

হাঙ্গামা/এঞ্জেলিনা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url