Coke Studio : ‘দেওরা’র পর এবার এলো ‘নদীর কূল’

Coke Studio : ‘দেওরা’র পর এবার এলো ‘নদীর কূল’
Coke Studio : ‘দেওরা’র পর এবার এলো ‘নদীর কূল’


‘দেওরা’র পর এবার এলো ‘নদীর কূল’


সংগীত প্রতিবেদক: সম্প্রতি প্রকাশিত হয়েছে ভাটিয়ালী ও পালার মিশ্রনের গান ‘দেওরা’। যা ইতোমধ্যে শ্রোতামহলে ব্যপক জনপ্রিয়তা পেয়েছে। বলতে গেলে গানটি নিয়ে সামাজিক মাধ্যমে চলছে তারুণ্যের উন্মাদনা। এরই মাঝে কোক স্টুডিও বাংলা ‘নদীর কূল’ শিরোনামের গান নিয়ে হাজির হলো। বৃহস্পতিবার (২৫ মে) রাতে কোক স্টুডিও বাংলার ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছে গানটি। এর আগে একই দিনে ভিন্ন ধরনের আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রাম বোট ক্লাবে রাত আটটায় অল্পসংখ্যক ভক্তের উপস্থিতিতে গানটির প্রদর্শনী হয়। যেটি কোক স্টুডিও বাংলার ফেসবুক থেকে সরাসরি সম্প্রচার করা হয়।

‘নদীর কূল’ শিরোনামের এই গানটিতে পল্লীকবি জসীম উদ্দীনের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। কারন ‘নদীর কূল নাই কিনার নাই রে’ গানটির কথা লিখেছেন জসীম উদ্দীন, যা শিল্পী আব্বাসউদ্দীনের কণ্ঠেই পরিচিত পায়। কোক স্টুডিও বাংলার নতুন করে তৈরি করা গানটি গেয়েছেন রিপন কুমার সরকার। তিনি অবশ্য ভক্ত-অনুরাগীদের কাছে বগা তালেব নামেই বেশি পরিচিত। এর সংগীতায়োজন করেছেন কোক স্টুডিও বাংলার সংগীত প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব। গানটিতে আরো আছেন জ্যাজ শিল্পী ইদ্রিস। 

এ গান প্রসঙ্গে অর্ণব বলেন, ‘সংগীতপ্রেমী এই জাতির আবেগকে ফুটিয়ে তুলতে আমরা নতুন ও অনন্য কিছু উপাদান এতে যোগ করেছি। শুধু গায়ক নয়, বরং শিল্পীদের একত্রে কাজ করার সুযোগ তৈরি করেছে এই আয়োজন। বিভিন্ন ধারার বাদ্যযন্ত্রী, শিল্পী ও গায়করা একত্রে কাজ করলে কী অসাধারণ কিছুর সৃষ্টি হতে পারে, ‘নদীর কূল’ তার একটি চমৎকার উদাহরণ। এর ফলে প্রত্যেক শিল্পীই মতবিনিময় করা, নতুন কিছু শেখা এবং শিল্পী হিসেবে বেড়ে ওঠার সুযোগ পান।’

‘নদীর কূল’ মূলত একটি ভাটিয়ালী গান। তবে গানটির যেসব অংশে সুরের খেলা রয়েছে সেখানে কীর্তনের প্রভাবও রয়েছে। গানটির শিল্পী বগা তালেবের নিজের কীর্তনের দল রয়েছে।

Nodir Kul | Coke Studio Bangla | Season 2 | Ripon (Boga) X Idris X Arnob




হাঙ্গামা/আইনুন
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url