Sabyasachi Chakraborty : বিদায় সব্যসাচী চক্রবর্তী!

Sabyasachi Chakraborty : বিদায় সব্যসাচী চক্রবর্তী!
Sabyasachi Chakraborty : বিদায় সব্যসাচী চক্রবর্তী!

বিদায় সব্যসাচী চক্রবর্তী!

আশির দশকের শুরুর দিকে অভিনয়ে নাম লিখিয়েছিলেন কিংবদন্তি অভিনেতা সব্যসাচী চক্রবর্তী। জীবনের দীর্ঘসময় কাটিয়েছেন এই মাধ্যমে। বাঙালি দর্শকের অন্যতম প্রিয় এই ‘ফেলুদা’ এবার বিদায় জানালেন।

এবার অবসরে যেতে চান সব্যসাচী। আর অভিনয় করতে চান না তিনি। সম্প্রতি এমন কথাই জানিয়েছেন এই অভিনেতা। তিনি জানিয়েছেন, বেশ বয়স হয়ে গিয়েছে। এরমধ্যে কোভিডেও আক্রান্ত হয়েছিলেন তিনি। এরপর থেকে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিয়েছে। তাই এখন আর ক্যামেরার সামনে দাড়াতে চাননা তিনি।


২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে হাজির হয়ে সংবাদমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন সব্যসাচী চক্রবর্তী। এই উৎসবের উদ্বোধনী সিনেমা ছিল ‘জেকে ১৯৭১’। ফাখরুল আরেফীন খান পরিচালিত এ সিনেমায় গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন তিনি। সে সুবাদের ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দিয়েছিলেন এই  তারকা অভিনেতা।

আশির দশকে ‘তেরো পার্বণ’ নামের ধারাবাহিক নাটকের মাধ্যমে বাংলা টেলিভিশনের জগতে ‘গোরা’ হিসেবে সফর শুরু করেন সব্যসাচী চক্রবর্তী। তার কিছুদিনের মধ্যেই তপন সিনহা পরিচালিত ‘অন্তর্ধান’ সিনেমার মাধ্যমে বড়পর্দায় আত্মপ্রকাশ করেন তিনি। নিজের সাবলীল অভিনয়ের জোরে দর্শকদের মন জয় করে নেন ‘বিয়ের ফুল’, ‘লাঠি’, ‘দামু’, ‘শ্বেত পাথরের থালা’র মতো সিনেমার মাধ্যমে। 


‘কাকাবাবু’র চরিত্রকেও ক্যামেরার সামনে ফুটিয়ে তুলেছেন টালিউডের এই তারকা। কিন্তু সৌমিত্র চট্টোপাধ্যায়ের পর ‘ফেলুদা’ হিসেবে তিনিই বাঙালি দর্শকদের কাছে সবচেয়ে বেশি ভালবাসা পেয়েছেন। ২০২২ সালে ‘বাবলি বাউন্সার’ সিনেমায় দেখা গিয়েছিল সব্যসাচীকে। তারপরই ‘জেকে ১৯৭১’ সিনেমায় অভিনয় করেন তিনি। 

২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে উপস্থিত হয়ে সংবাদমাধ্যমে সব্যসাচী বলেন, “এবার অবসর নেবো। এরপর নিজের মতো করে জীবন কাটাতে চাই। বাকী জীবন পছন্দের খাবার খেয়ে ও পছন্দের সিনেমা-সিরিজ দেখতে চাই।”


তিনি আরো যুক্ত করেন, “আমার দীর্ঘ অভিনয় জীবনে ‘ফেলুদা’র চরিত্রই সেরা প্রাপ্তি বলে আমি মনে করি।” কিংবদন্তি এই অভিনেতার অভিনয়ের পাশাপাশি আরও একটি গুণ রয়েছে। ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফির প্রবল নেশা রয়েছে তার। চলচ্চিত্র প্রদর্শনীতে তাঁর তোলা কিছু ছবিও দেখানো হয়েছে।

হাঙ্গামা/ধ্রুব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url