Pathaan : ‘পাঠান’ প্রসঙ্গে যা বলেছেন ওবায়দুল কাদের

Pathaan : ‘পাঠান’ প্রসঙ্গে যা বলেছেন ওবায়দুল কাদের
Pathaan : ‘পাঠান’ প্রসঙ্গে যা বলেছেন ওবায়দুল কাদের


‘পাঠান’ প্রসঙ্গে যা বলেছেন ওবায়দুল কাদের


গত ২৫ জানুয়ারি ভারতসহ ১০০টিরও বেশি দেশে একযোগে মুক্তি পেয়েছে বলিউডের হিন্দী সিনেমা ‘পাঠান’। এরপর থেকেই যেনো দাপিয়ে বেড়াচ্ছে শাহরুখ খানের এই সিনেমা। যা ইতোমধ্যেই বক্স অফিসে সুনামি তৈরি করে ফেলেছে। গড়েছে বেশ কয়েকটি রেকর্ডও। মুক্তি প্রথম ছয় দিনেই ৬০০ কোটির ঘরে পৌছে গেছে এই সিনেমা।


ভারতে মুক্তির সাথে সাথে একই দিনে বাংলাদেশের প্রেক্ষাগৃহেও মুক্তি দেয়ার চেষ্টা চলছিল ‘পাঠান’। তবে আইনি জটিলতার কারনে শেষ পর্যন্ত আর মুক্তি পায়নি সিনেমাটি। কথা উঠেছিলো সাফটা চুক্তির আওতায় বাংলাদেশে মুক্তি দেয়া হবে পাঠান। বিনিময়ে ভারতে মুক্তি পাবে শাকিব খান অভিনীত সিনেমা ‘পাঙ্কু জামাই’।

বাংলাদেশে ‘পাঠান’ মুক্তির কথা উঠতেই বেশ আলোড়ন তৈরি হয়েছে। দেশে হিন্দি সিনেমার আমদানি নিয়ে পক্ষে-বিপক্ষে যুক্তির লড়াই শুরু হয়েছে চলচ্চিত্রপাড়ায়। এ বিষয়ে স্থানীয় চলচ্চিত্র নির্মাতা ও তারকারা ভিন্ন ভিন্ন মতামত প্রকাশ করেছেন। কারো মতে বাংলাদেশে হিন্দি চলচ্চিত্র আসা উচিত। এতে করে সিনেমাহল গুলোতে দর্শকদের উপস্থিতি বাড়বে।


আবার কারো কারো মতে, বাংলাদেশে হিন্দি চলচ্চিত্র এলে পরিনাম হবে ভয়াবহ! তবে এসব তর্ক বিতর্কের মাঝেই এবার হিন্দি চলচ্চিত্র আমদানির বিষয়ে মুখ খুললেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তার মতে, ‘পাঠান’ বাংলাদেশে মুক্তি পাওয়া উচিত।

গত ২৬ জানুয়ারি (বৃহস্পতিবার) সাংবাদিকদের সঙ্গে কথোপকথনে বাংলাদেশে ‘পাঠান’ মুক্তির প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেছেন, ‘‘পাঠান’ মুক্তি পেলে ভালো হয়। দেওয়া নেওয়া অবশ্যই ভালো। এতে আমরা আরো সমৃদ্ধ হব।’’


নিজেকে একজন চলচ্চিত্র অনুরাগী দাবি করে ওবায়দুল কাদের বলেন, ‘‘একসময় বাংলা সিনেমা দেখতাম। আমি মূলত উত্তম কুমার ও সুচিত্রার সিনেমা বেশি দেখতাম। বাংলা সিনেমার সবেচেয়ে ভালো অভিনেতা ও অভিনেত্রী তারা দুজন। তাদের কোনো তুলনা হয় না। রহমান-শবনব জুটির সিনেমাও দেখেছি। সাংঘাতিক হিট ছিল তারা। এখন অনেকেই তাদের চেনে না। ববিতা, শাবানা, রাজ্জাক, নাদিম এদের সিনেমাও দেখা হতো।’’


এদিকে, বাংলাদেশে ‘পাঠান’ মুক্তির প্রক্রিয়া এখনো চলমান রয়েছে। চলচ্চিত্র পরিচালক সমিতির পর শিল্পী সমিতিও হিন্দি চলচ্চিত্র আমদানিতে সম্মতি প্রকাশ করেছে। এর আগে শিল্পী সমিতির পক্ষ থেকে নিপুণ বলেছেন, তিনি ও শিল্পী সমিতি হিন্দি সিনেমা আমদানির পক্ষে। তবে একটা শর্ত রয়েছে। এই সিনেমা থেকে আয়ের ১০ ভাগ শিল্পী সমিতিকে দিতে হবে।

হাঙ্গামা/সানজানা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url