Makeup : নিষিদ্ধ হলো ‘মেকআপ’ (ভিডিও)

নিষিদ্ধ হলো ‘মেকআপ’
নিষিদ্ধ হলো ‘মেকআপ’


নিষিদ্ধ হলো ‘মেকআপ’ (ভিডিও)


দীর্ঘদিন আটকে থাকা কিংবা নিষিদ্ধের তালিকায় থাকা সিনেমার বিষয়ে আবেদনের প্রেক্ষিতে সিদ্ধান্ত নিতে বসানো হয় আপিল বোর্ডের শুনানি কার্যক্রম। ২১ জানুয়ারি (শনিবার) তেমনই একটি শুনানি অনুষ্ঠিত হয়েছে। যেখানে দীর্ঘ বছর সেন্সর বোর্ডের নিষিদ্ধ তালিকায় থাকা তিনটি সিনেমা নিয়ে সাংগঠনিকভাবে চুড়ান্ত রায় দেয়া হয়।


মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি ও সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে আহ্বায়ক করে গঠিত সাত সদস্যের সেন্সর আপিল কমিটি গঠন করা হয়। এ কমিটিতে সংসদ সদস্য ও বিশিষ্ট অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, অভিনেত্রী সুচরিতা ও সাংবাদিক শ্যামল দত্ত সদস্য হিসেবে এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান সদস্যসচিব হিসেবে উপস্থিত ছিলেন।

এবারের আপিল বোর্ডের শুনানিতে চার বছর ধরে আটকে থাকা খ্যাতিমান নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ সিনেমার পক্ষে রায় দেয়া হয়। বোর্ড জানায়, এই সিনেমা মুক্তিতে আর কোনো বাঁধা নেই। তবে আপিল বোর্ডেও নিষিদ্ধ হয় বিতর্কিত নির্মাতা অনন্য মামুনের ‘মেকআপ’ নামের চলচ্চিত্রটি। 


শুনানি শেষে ‘মেকআপ’ মুক্তির অযোগ্য বলে রায় দিয়েছে আপিল বোর্ড। বিষয়টি নিশ্চিত করেন সাংবাদিক ও আপিল বোর্ড সদস্য শ্যামল দত্ত। তিনি বলেন, “সেন্সর বোর্ডে আটকে থাকা তিনটি সিনেমার আপিল শুনানি হয়েছে। এর মধ্য ‘শনিবার বিকেল’ ও ‘রংঢং’ মুক্তির অনুমতি পেয়েছে। তবে আটকে দেওয়া হয়েছে ‘মেকআপ’ সিনেমা। আপিল বোর্ড সিনেমাটি প্রদর্শনোর অযোগ্য বলে রায় দিয়েছে।”

তিনি জানিয়েছেন, দুর্বল নির্মাণ, দুর্বল চিত্রনাট্য, বাজে শটসহ নানা কারণেই এই সিনেমাটি প্রদর্শনের অযোগ্য বলে রায় দিয়েছেন আপিল বিভাগ। ‘মেকআপ’ সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন জনপ্রিয় অভিনেতা তারিক আনাম খান। এছাড়া আছেন রোশান ও নবাগত নিপা আহমেদ রিয়েলি। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাইফ চন্দন, কাজী উজ্জ্বল, কলকাতার পায়েল মুখার্জি, বিশ্বনাথ মুখার্জি প্রমুখ।


এর আগেও সিনেমা নিয়ে বিতর্কের মুখে পড়েছেন অনন্য মামুন। শাকিব খান ও মাহিয়া মাহি অভিনিত ‘নবাব এলএলবি’ সিনেমায় ‘পুলিশকে হেয় করার’ অভিযোগে জেল খাটতে হয়েছে তাকে। সেবার সেন্সর বোর্ডের আপত্তির মুখে সিনেমা থেকে বাদ দিতে হয়েছে ১১টি দৃশ্য। এবারো ‘মেকআপ’ সিনেমা নিয়ে আপত্তিকর ও বাজে দৃশ্যের অভিযোগ উঠেছে মামুনের বিরুদ্ধে।




হাঙ্গামা/ধ্রুব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url