Shonibar Bikel : সেন্সর পেল ‘শনিবার বিকেল’; তবে...

সেন্সর পেল ‘শনিবার বিকেল’; তবে...
সেন্সর পেল ‘শনিবার বিকেল’; তবে...

সেন্সর পেল ‘শনিবার বিকেল’; তবে...


দীর্ঘ চার বছর ধরে নানান তাল-বাহানায় ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রটি আটকে রেখেছে সেন্সর বোর্ড। খ্যাতিমান নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর এ সিনেমা নিয়ে কম জল ঘোলা হয়নি। অবশেষে সব বাঁধা পেরিয়ে আলোর মুখ দেখতে চলেছে এ সিনেমাটি। দেশের প্রেক্ষাগৃহে হলি আর্টিজানে জঙ্গি হামলার ছায়া অবলম্বনে নির্মিত এ চলচ্চিত্রটি মুক্তিতে আর কোনো বাঁধা রইলো না। ২১ জানুয়ারি (শনিবার) দুপুরে সংবাদমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন দেশ বরেণ্য সাংবাদিক শ্যামল দত্ত। 


বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে থাকা ‘শনিবার বিকেল’ ছবিটি নিয়ে আপিল বোর্ডের শুনানি হয় ২১ জানুয়ারি (শনিবার)। মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি ও সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে আহ্বায়ক করে গঠিত সাত সদস্যের সেন্সর আপিল কমিটি গঠন করা হয়। এ কমিটিতে সংসদ সদস্য ও বিশিষ্ট অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, অভিনেত্রী সুচরিতা ও সাংবাদিক শ্যামল দত্ত সদস্য হিসেবে এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান সদস্যসচিব হিসেবে উপস্থিত ছিলেন।

এদিন শুনানিতে সিনেমার নির্মাতা ও প্রযোজকের বক্তব্য শোনেন আপিল কমিটির সদস্যরা। তার আলোকে সিনেমাটি নিয়ে তারা মতামত দেন, ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তিতে কোনো বাধা নেই। এ বিষয় উল্লেখ করে সাংবাদিক শ্যামল দত্ত বলেন, “আমরা ছবিটি ছেড়ে দিয়েছি মুক্তির জন্য। শর্ত সাপেক্ষে ‘শনিবার বিকেল’ মুক্তিতে আর বাধা নেই। শর্তটি হলো, ছবির শুরুতে একটি ডিসক্লেইমার দিতে হবে। যেখানে লেখা থাকবে- এটি হলি আর্টিজান সংশ্লিষ্ট কোনো ঘটনা অবলম্বনে নয়।”


এর আগে সংবাদমাধ্যমে নির্মাতা ফারুকী বলেছিলেন, “বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল, ‘শনিবার বিকেল’ ছবির আপত্তির জায়গাগুলো চিহ্নিত করে সংশোধনের একটি তালিকা নির্মাতাদের দেওয়া হবে। এখনও পর্যন্ত সেই চিঠি আমরা পাইনি।”

প্রসঙ্গত, গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনা নিয়ে ইতোমধ্যে বলিউডেও একটি সিনেমা নির্মিত হয়েছে। এ সিনেমাটি নির্মান করেন খ্যাতিমান নির্মাতা হানসাল মেহতা। ‘ফারাজ’ নামের এ সিনেমাটি আগামী ৩ ফেব্রুয়ারি মুক্তির দিন ধার্য করা হয়েছে। অথচ, ‘শনিবার বিকেল’ চার বছর আগে নির্মান শেষ হলেও সেন্সর বোর্ডের ছাড়পত্র না পাওয়ার কারনে মুক্তি পায়নি সিনেমাটি।


উল্লেখ্য, বহির্বিশ্বে প্রশংসিত ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, জাহিদ হাসান, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, পরমব্রত চট্টোপাধ্যায়, ইয়াদ হুরানি প্রমুখ।

হাঙ্গামা/ধ্রুব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url