Pirzada Shahidul Harun : ‘‘নিপুণ একটা বাজে মেয়ে’’

‘‘নিপুণ একটা বাজে মেয়ে’’
‘‘নিপুণ একটা বাজে মেয়ে’’

‘‘নিপুণ একটা বাজে মেয়ে’’


ঢাকাই সিনেমার চিত্রনায়িকা নিপুণ আক্তার ও অভিনেতা পীরজাদা হারুনের মধ্যে কাদা-ছোড়াছুড়ি কম হয়নি। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির গত নির্বাচনকে কেন্দ্র করে দুজনার মধ্যে শুরু হয় দ্বন্ধ। সেসময় তারা একে অন্যের বিরুদ্ধে নানা ধরনের আপত্তিকর অভিযোগ তুলেছিলেন। সাংবাদিক সম্মেলন করে হারুনকে নিষিদ্ধের দাবিও তুলেছিলেন নিপুণ। 

সেসব ঘটনার আর পুনরাবৃত্তি হয়নি। তবে গত ১৫ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) সন্ধ্যায় নিপুণকে ‘বাজে মেয়ে’ বলে উল্লেখ করে ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন পীরজাদা শহিদুল হারুন। সঙ্গে নিপুণের একটি ছবিও পোষ্ট করেছেন তিনি। এ অবস্থায় প্রশ্ন জাগতে পারে, তবে কি আবারো দ্বন্দ্বে জড়ালেন তারা? কি ঘটলো আবার তাদের মাঝে?

না। হারুণ-নিপুণ দ্বন্দ্ব এখন অতীত। তাদের মধ্যে সেই রেশ এখন আর নেই। দুজনই স্বাভাবিকভাবে অভিনয় করে যাচ্ছেন। এমনকি দুজনই একই সিনেমায় একই সঙ্গে কাজ করছেন। তবে নিপুণকে হঠাৎ ‘বাজে মেয়ে’ কেন বললেন হারুন? আসল কথা হচ্ছে, এই পোস্ট তিনি কোনো ব্যাক্তিগত ইস্যু নিয়ে দেননি। সদ্য মুক্তিপ্রাপ্ত সিনেমার চরিত্র নিয়ে পোস্ট দিয়েছেন হারুন।

১৬ সেপ্টেম্বর সারাদেশে মুক্তি পেয়েছে সাইদুল ইসলাম রানা পরিচালিত চলচ্চিত্র ‘বীরত্ব’। এ সিনেমায় একজন যৌনকর্মীর চরিত্রে রুপদান করেছেন নিপুণ আক্তার। আর পীরজাদা হারুন অভিনয় করেছেন বিচারকের ভূমিকায়। মূলত তাদের দুজনের চরিত্রকে কেন্দ্র করেই এমন স্ট্যাটাস দিয়েছেন তিনি। ফেসবুক পোস্টে হারুন লিখেছেন, ‘‘নিপুণ একটা বাজে মেয়ে। তার স্বভাব-চরিত্রেও প্রবলেম আছে। তাই সে নিজেকে স্বাভাবিক জীবনযাত্রায় নিয়োজিত রাখতে না পেরে অস্বাভাবিক পথ বেছে নেয়। আর এ কারণেই প্রায়শই তাকে বিতর্কিত হতে হয়।

একমাত্র আমিই তার ভবিষ্যতের বিষয়ে সঠিক সিদ্ধান্ত দিয়েছিলাম। কারণ, আমি তো বিচারক ছিলাম। আর এই বিচারকগণ বাস্তবতার প্রমাণ, কাগজপত্র যাচাই-বাছাই করেই কিন্তু আদেশ দিয়ে থাকেন। আমিও নিপুণের বিষয়ে সবকিছু সঠিক ও ন্যায়সঙ্গতভাবে বিচার-বিশ্লেষণ করেই আমার আদেশ দিয়েছিলাম। এতে কিন্তু বিন্দুমাত্র আমার কোনো স্বার্থ ছিল না। আর তাতে কে কি বলল, সেটা আমি পরোয়া করি না। কারণ, আমিই সঠিক ছিলাম। আর আমি জানি সঠিক সকল সময়ই সত্য এবং সত্য একদিন প্রকাশ পাবেই। সন্দেহের কোনো বেড়াজাল যদিও সত্য প্রকাশকে মাঝেমধ্যে বিলম্বিত করে ঠিকই, কিন্তু তা সাময়িক। পরে কিন্তু আসল সত্যি ঠিকই বের হয়ে আসে। তাই আমিও তার মেয়ের বিষয়ে সঠিক আদেশটিই উন্মুক্ত আদালতে দিয়েছিলাম। পরে বাস্তবে কি হয়েছিল তা সিনেমার রঙিন পর্দায় দেখুন।’’

সিনেমার মুক্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে নিপুণ বলেছেন, ‘‘আমি একজন যৌনকর্মীর চরিত্রে অভিনয় করছি। দৌলতদিয়ার যৌনপল্লীতে গিয়ে কাজ করাটা বেশ চ্যালেঞ্জিং ছিল। যৌনকর্মীদের এখন ভোটাধিকার আছে। তাদের বাচ্চারা স্কুলে যাচ্ছে। তাদের জন্য বিভিন্ন ডাক্তার নিয়োগ করা হচ্ছে। ‘বীরত্ব’ থেকে আপনারা এ সম্পর্কে অনেক ইনফরমেশন পাবেন। সেজন্যই ‘বীরত্ব’ দেখতে হলে আসতে হবে।’’

প্রসঙ্গত, ‘বীরত্ব’ সিনেমার মাধ্যমে নায়িকা হিসেবে অভিষেক হয়েছে মিস ওয়ার্ল্ড বাংলাদেশের মঞ্চ থেকে আসা নিশাত নাওয়ার সালওয়ার। এ ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক ইমন, আরমান পারভেজ মুরাদ, শিল্পী সরকার অপু, রওনক হাসান, জয়ন্ত চট্টোপাধ্যায়, কচি খন্দকার, বড়দা মিঠু, মনিরা আক্তার মিঠু, সাবিহা জামান, হান্নান শেলি, তানভীর রিজভী, জেসমিন আক্তার, স্বর্ণা, প্রণব ঘোষ, প্রিয়ন্তি গোমেজ, ও শিশু শিল্পী মুনতাহা এমেলিয়াসহ অনেকেই।

হাঙ্গামা/ধ্রুব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url