Karagar Review : ২৫০ বছর ধরে একটা মানুষ কিভাবে বেচে আছে?

সম্প্রতি মুক্তি পেয়েছে বাংলা ভাষার ওয়েব সিরিজ ‘কারাগার’। নির্মাতা সাঈদ আহমেদ শাওকি পরিচালিত এ সিরিজটি মুক্তি দেয় বহুল পরিচিত ওটিটি প্ল্যাটফর্ম ‘হইচই’। এ সিরিজে প্রধান চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। এছাড়া আরো আছেন, আফজাল হোসাইন, ইনতেখাব দিনার, এফ এস নাঈম, তাসনিয়া ফারিন, একে আজাদ সেতু প্রমুখ। মূলত ‘কারাগার’ নামের এ সিরিজটির প্রথম পার্ট মুক্তি দেয়া হয়েছে। খুব শিগ্রই আসতে যাচ্ছে এর দ্বিতীয় পার্ট। আলোচিত এই সিনেমাটি দেখে এর পর্যালোচনা অর্থাৎ রিভিউ লিখেছেন পশ্চিমবঙ্গের চলচ্চিত্র এক্টিভিস্ট রানা সিংহ রায়। তার লেখা এই রিভিউটি হাঙ্গামা২৪ এর পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো।
২৫০ বছর ধরে একটা মানুষ কিভাবে বেচে আছে? || রানা সিংহ রায়
২৫০ বছর ধরে একটা মানুষ কিভাবে বেচে আছে?

২৫০ বছর ধরে একটা মানুষ কিভাবে বেচে আছে? || রানা সিংহ রায়


কারাগার - পার্ট ১ (২০২২)
➤ জেনারঃ ফ্যান্টাসি, মিস্ট্রি, ড্রামা
➤ কাস্টঃ চঞ্চল চৌধুরী, আফজাল হোসাইন, ইনতেখাব দিনার, এফ এস নাঈম, তাসনিয়া ফারিন, একে আজাদ সেতু প্রমুখ।
➤ পরিচালনাঃ সাইদ আহমেদ শাওকি
➤ এপিসোডঃ ৭টি
➤ প্ল্যাটফর্মঃ হইচই
➤ আইএমডিবি রেটিংঃ ৮.৭/১০
➤ ব্যক্তিগত রেটিংঃ ৯/১০

🔰 সিরিজ প্লট : 
একটা জেলখানা যেখানে ২ নম্বরী কাজকর্ম বেশি হয়। সেখানে একটা সেল থাকে ১৪৫ নং সেল, সেই সেল এ কাউকে রাখা হয় না। শোনা যায় যাকেই ওখানে রাখা হয় সে এক রাতের মধ্যে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করে, তাই ওই সেল ৫০ বছর ধরে বন্ধ।

একদিন রাতে আসামী গুনতে গিয়ে দেখা যায় হঠাৎ করে সেই সেলে একজন আসামী শুয়ে আছে কিন্তু কি করে সে সেখানে ঢুকলো? কারণ সেলটা তালা মারা থাকে এবং সিল করা আছে। তাকে জিজ্ঞাসাবাদ করলে দেখা যায় সে কথা বলতে এবং শুনতে পারে না। আরও জিজ্ঞাসাবাদ করলে সে ফরাসিতে কিছু কথা লিখে জানায়, যেখানে শুধু দুটো কথা হাইলাইট করছি "২৫০ এবং মিরজাফর"।

সে বলে তার বয়স ২৫০ বছর, তাহলে এবার প্রশ্ন হচ্ছে মিরজাফর এর সাথে তার সম্পর্ক কি? বাকিটা আর বলবো না এবার আপনাদের সিরিজটা দেখতে হবে। এই লেখার সাথে ওই আসামীর কি সম্পর্ক? তার পরিচয় কি? সে ওখানে হঠাৎ করে আসলো কি করে? 

🔰 সিরিজ মতামত : 
দক্ষ অভিনেতার যদি কোনো সংজ্ঞা থাকে তাহলে সেখানে চঞ্চল চৌধুরীর নাম বারবার উঠে আসবে। এর আগেও তার প্রমান তিনি আয়নাবাজি, তকদীর, বলিতেও দিয়েছেন। এখানেও তিনি পিছু পা হননি। সিরিজের প্রথম থেকেই থ্রিলার সিরিজে যে সাসপেন্সটা থাকা দরকার সেটা রেখেছিল। তবে মাঝে মাঝে আপনি একটু ফরওয়ার্ড করেও দেখতে পারেন তবে চঞ্চল বাবুর সিনে একদমই ফরওয়ার্ড করা যাবে না।

যারা প্রথম পার্টটা দেখে ফেলেছেন তারা এখন ২য় পার্টের জন্য অপেক্ষা করে আছেন। শেষে একটা ট্যুইস্ট দিয়ে সিরিজটার বিরতি ঘোষণা করে আর আমাদের আগ্রহটাকে আরও বাড়িয়ে রেখেছে৷

হাঙ্গামা/রানা সিংহ রায়
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url