Karagar Review : চঞ্চল নিজেকেই নিজে ছাড়িয়ে যাচ্ছেন || মুহাম্মদ শাহীন

সম্প্রতি মুক্তি পেয়েছে বাংলা ভাষার ওয়েব সিরিজ ‘কারাগার’। নির্মাতা সাঈদ আহমেদ শাওকি পরিচালিত এ সিরিজটি মুক্তি দেয় বহুল পরিচিত ওটিটি প্ল্যাটফর্ম ‘হইচই’। এ সিরিজে প্রধান চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। এছাড়া আরো আছেন, আফজাল হোসাইন, ইনতেখাব দিনার, এফ এস নাঈম, তাসনিয়া ফারিন, একে আজাদ সেতু প্রমুখ। মূলত ‘কারাগার’ নামের এ সিরিজটির প্রথম পার্ট মুক্তি দেয়া হয়েছে। খুব শিগ্রই আসতে যাচ্ছে এর দ্বিতীয় পার্ট। আলোচিত এই সিনেমাটি দেখে এর পর্যালোচনা অর্থাৎ রিভিউ লিখেছেন চলচ্চিত্র এক্টিভিস্ট মুহাম্মদ শাহীন। তার লেখা এই রিভিউটি হাঙ্গামা২৪ এর পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো।
চঞ্চল নিজেকেই নিজে ছাড়িয়ে যাচ্ছেন || মুহাম্মদ শাহীন
চঞ্চল নিজেকেই নিজে ছাড়িয়ে যাচ্ছেন || মুহাম্মদ শাহীন

চঞ্চল নিজেকেই নিজে ছাড়িয়ে যাচ্ছেন || মুহাম্মদ শাহীন


কারাগার - পার্ট ১ (২০২২)
➤ জেনারঃ ফ্যান্টাসি, মিস্ট্রি, ড্রামা
➤ কাস্টঃ চঞ্চল চৌধুরী, আফজাল হোসাইন, ইনতেখাব দিনার, এফ এস নাঈম, তাসনিয়া ফারিন, একে আজাদ সেতু প্রমুখ।
➤ পরিচালনাঃ সাইদ আহমেদ শাওকি
➤ এপিসোডঃ ৭টি
➤ প্ল্যাটফর্মঃ হইচই
➤ আইএমডিবি রেটিংঃ ৮.৭/১০
➤ ব্যক্তিগত রেটিংঃ ৯.৫/১০

“অপেক্ষা, দুনিয়ার বেবাক মানুষ কোন না কোন কিছুর অপেক্ষা করতেছে, কয়েদিরা বাইর হওনের অপেক্ষা, জল্লাদ ফাঁস দেওনের, কেউ অপেক্ষা করে মারণের কেউ মরণের, অপেক্ষার কত রং কত ঢং!”

‘কারাগার’এর এই সংলাপটি শোনার পর মনে হয়েছে আরেহ্ বাহহ্ এটা তো আমাদের কথা! এমন একটি সিরিজের জন্যই তো আমাদের অপেক্ষা ছিল, অবশেষে অপেক্ষার ফল সুমিষ্ট হল। অনেকদিন পর ভালমতো খেয়ে ডেজার্টের স্বাদ নেবার পর যেমনটা ফিল হয়, ঠিক সেরকম ফিল হচ্ছিল ‘কারাগার’ শেষ করার পর।

একটা ভাল Web সিরিজ নির্মানের বেশকিছু পূর্বশর্তের একটি হলো ভাল গল্প নির্ভর স্ক্রিপ্ট। আর প্লট যদি হয় কোনো কারাগার নিয়ে, যেখানটার চার দেয়ালের গল্পের মাঝে পুরো কয়েকঘন্টা দর্শককে স্ক্রিনে আটকে রাখার, সেখানে তো নির্মাতা হিসেবে আপনাকে এ ব্যাপারটায় বেশ যত্নশীল হতে হবেই। ওয়েব সিরিজের দর্শকশ্রেণি বেশ খুঁতখুঁতে তাই এখানে প্রত্যাশা ও চ্যালেঞ্জ তুলনামূলক কিছুটা বেশী। গল্প, অভিনয়, ক্যামেরার কাজ, আবহ সংগীত এ সব বিভাগেই যার পুরোটা পূরণ করেছে ‘কারাগার’। 

▶️ প্লটঃ 
আকাশনগর কারাগার। বেশ পুরোনো এ কারগারটিতে কয়েদি গুণতে গিয়ে একটি সেলে হঠাৎই একজনকে বেশী পাওয়া যায়! যে সেলটিতে তাকে পাওয়া যায় সেটি অভিশপ্ত সেল! কাউকে সেখানে রাখা হলে পরদিন নাকি তাকে ফাঁস দেয়া লাশ অবস্থায় পাওয়া যেত, তাই সেখানে গত ৫০ বছরে কোনো কয়েদিকে রাখা হয়নি! প্রশ্ন হচ্ছে তাহলে কে এই লোক, কোথা থেকে কিভাবে সে আসল এখানে? তার উদ্দেশ্যই বা কি? সিরিজের বাকি গল্প এগিয়েছে এই প্রশ্নগুলোর উত্তর খুঁজতে খুঁজতেই।

▶️ অভিনয়ঃ
অভিনয় নিয়ে বলতে গেলে এর মূল চরিত্রে অভিনয় করা চঞ্চল চৌধুরী আসলে দিনকে দিন নিজেকেই নিজে ছাড়িয়ে যাচ্ছেন। পুরো সিরিজে এই মানুষটার সংলাপ ছিল মাত্র ২ টা! তাও একদম শেষ এপিসোডের একদম শেষে! বাকি ৬ টা এপিসোডে শুধু সাংকেতিক ভাষায় কথা বলে গেলেন তিনি। আমি সাংকেতিক ভাষা বুঝিনা, কিন্তু তার চোখের চাহনি আর ফেস এক্সপ্রেশন দেখে মনে হচ্ছিল তিনি যা বলছেন তা অনবরত শুনে/বুঝে যাই।

এছাড়া ইন্তেখাব দিনার আমার পছন্দের মানুষ তিনিও তার নামের প্রতি সুবিচার করেছেন। এফ এস নাঈম ও তাসনিয়া ফারিন এ দুজনও বেশ সাবলীল অভিনয় দক্ষতা দেখিয়েছেন।

▶️ কারিগরি বিশ্লেষণঃ
সিরিজের ক্যামেরার কাজ বেশ যত্ন নিয়ে করা তা টের পাওয়া যায় এর এঙ্গেলগুলো লক্ষ্য করলে। তবে এ সিরিজের প্রাণে বেশ জোরালো রসদ যুগিয়েছে এর ব্যাকগ্রাউন্ড মিউজিক! মানে এতটা প্রাণবন্ত ব্যাকগ্রাউন্ড স্কোর আমি এর আগে কোনো দেশীয় সিরিজে শুনিনি! এইটা  একেবারে আন্তর্জাতিক লেভেলের স্কোর, বিদেশী সিরিজেই যা শুনতে পাওয়া যায়। বিশেষ করে ৭ নম্বর এপিসোডে চার্চ আর কারাগারের ভেতরের সময়কার ব্যাকগ্রাউন্ড মিউজিকে আমি তো পুরো বুঁদ হয়ে গিয়েছিলাম, শুধু ব্যাকগ্রাউন্ড মিউজিক শোনার জন্য এই সিনগুলো বারবার দেখেছি! নিঃসন্দেহে এটা একটা মাইলফলক হয়ে থাকবে। ইটস এ ব্রিলিয়ান্ট ওয়ার্ক বাই রুসলান রেহমান, ব্রাভো ম্যান।

▶️ উপসংহারঃ
সো সবমিলিয়ে, কারাগার কোনোভাবেই মিস করার মত সিরিজ না। আর এ সিরিজের জন্য প্রথমে ধন্যবাদ দিতে হয় কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ সব একই হাতে যিনি সামলিয়েছেন; সেই নেয়ামতউল্লাহ মাসুম, সঙ্গে নির্মাতা সৈয়দ আহমেদ শাওকী। এই দুজন মিলে গল্পকে যেভাবে খুঁটিনাটি বিষয়সহ ধীরে ধীরে এগিয়ে নিয়েছেন তাতে সহজবোধ্য হয়েছে, বিশেষ করে শেষের ক্ল্যাইম্যাক্সে যেই রহস্য দেখানো হয়েছে বা যেটাকে ঘিরে এই পুরো সিরিজ, তার জন্য আরো বিশেষত্ব লাভ করেছে। আর আমাদের সকলের প্রিয় আরএনএআর (রাশেদুজ্জামান রাকিব) ভাই ছিলেন অন্যতম গল্প লেখক, তাকে নিয়ে বিশেষ কিছু বলতে চাইনা তবে গল্প/নির্মাণ যাইহোক না কেন মুভি/সিরিজে তার আরো সরাসরি সম্পৃক্ততা আশা করছি)  

হাঙ্গামা/ধ্রুব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url