Hawa : অস্কারেও লাগলো ‘হাওয়া’!

অস্কারেও লাগলো ‘হাওয়া’!
অস্কারেও লাগলো ‘হাওয়া’!

অস্কারেও লাগলো ‘হাওয়া’!


মেজবাউর রহমান সুমন পরিচালিত বাংলাদেশের চলচ্চিত্র ‘হাওয়া’। যা মুক্তি পাওয়ার পর পরই যেনো সাইক্লোনে রুপ নিয়েছে। সপ্তাহের পর সপ্তাহ প্রেক্ষাগৃহগুলোতে হাউজফুল ছিলো। এমনকি এ সিনেমা দেখতে টিকিট কাটতে হয়েছে দু-চার দিন আগেই। বহুল ব্যবসাসফল এ সিনেমা দেশের বাইরেও মাতিয়েছে দর্শকদের। ড্রামা ও মিস্ট্রি জেনারের এ সিনেমা যেমন দর্শকদের মনে হাওয়া লাগিয়েছে তেমনি এবার অস্কারেও লাগলো ‘হাওয়া’।

বিশ্বের সর্ব গুরুত্বপূর্ণ প্রতিযোগিতামূলক চলচ্চিত্র উৎসবের আসর অস্কার। সে আসরেই যাচ্ছে মেজবাউর রহমান সুমনের সিনেমা ‘হাওয়া’। ৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারের ‘বিদেশি ভাষার সিনেমা’ বিভাগের জন্য বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়েছে এ সিনেমা। বিষয়টি পরিচালক নিজেই নিশ্চিত করেছেন। 

অস্কার বাংলাদেশ কমিটির সমন্বয়ক আব্দুল্লাহ আল মারুফও এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, “এবার দুটি সিনেমা জমা পড়েছিল। সেখান থেকে ‘হাওয়া’ নির্বাচিত হয়েছে।”

একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস আয়োজিত ৯৫তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হবে ২০২৩ সালের ১২ মার্চ। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম সেগুলোরই একটি।

উল্লেখ্য, ‘হাওয়া’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খান, সুমন আনোয়ার প্রমুখ। সমুদ্রে মাছ ধরার একটি ট্রলারকে কেন্দ্র করে গল্পটি এগিয়েছে। যেখানে লোকজ ভাষা-সংস্কৃতি ও রহস্যের উপস্থিতি থাকবে।

হাঙ্গামা/ধ্রুব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url