Ananta Jalil : আমি যা করেছি ভুল করেছি

আমি যা করেছি ভুল করেছি
আমি যা করেছি ভুল করেছি

আমি যা করেছি ভুল করেছি


ঢাকাই সিনেমার অন্যতম প্রযোজক ও চিত্রনায়ক অনন্ত জলিল। গত ঈদে সারাদেশ ব্যাপি মুক্তি পায় তার নতুন সিনেমা ‘দিন: দ্য ডে’। যা নিয়ে শুরু হয় মিশ্র প্রতিক্রিয়া। এই সিনেমা যতটা আলোচনায় ছিল, তার চেয়ে বেশি সমালোচনা হয়েছে অনন্ত তার স্ত্রী চিত্রনায়িকা বর্ষার  নানন মন্তব্য নিয়ে। আরো বিষয় নিয়ে বিতর্ক ছিলো যা হচ্ছে এই সিনেমার বাজেট।

সিনেমা মুক্তির আগে থেকেই ব্যবসায়ী অনন্ত জলিল দাবি করে আসছেন যে এই সিনেমার বাজেট ১০০ কোটি টাকা। বাংলাদেশের সিনেমার ইতিহাসে এখন পর্যন্ত এতো বাজেটের কোনো সিনেমা নির্মাণ হয়নি। তাই ‘দিন: দ্য ডে’ ছিলো দর্শকের আগ্রহের কেন্দ্রবিন্দুতে। তবে সিনেমাটি মুক্তি পাওয়ার পর বাজেট নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। এমন নানা বিতর্কের মধ্যে যেনো বিষ্ফোরন ঘটিয়েছেন এ সিনেমার ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম।

এই পরিচালক সামাজিক মাধ্যমে একটি পোস্ট করে অনন্ত জলিলের বিরুদ্ধে চুক্তি ভঙ্গের অভিযোগ তোলেন। এক পর্যায়ে প্রকাশ করেন চুক্তিপত্র। সেখানেই ফাঁস হয়ে যায় ‘দিন: দ্য ডে’র আসল বাজেট। দেখা গেছে চুক্তিপত্রে সিনেমাটির বাজেট হিসেবে উল্লেখ আছে ৫ লাখ ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় ৪ কোটি ৭৫ লাখ টাকা। এরপর থেকেই নেতিবাচক চর্চায় রয়েছেন অনন্ত জলিল ও তার সিনেমাটি। সারাদেশ জুড়ে শুরু হয় আলোচনা সমালোচনা।

এরমধ্যেই বাজেট নিয়ে নিজের ব্যাখ্যা তুলে ধরতে ফেসবুক লাইভে আসেন অনন্ত। গত ২৭ আগস্ট নিজের ফেসবুক পেজ থেকে লাইভে এসে বাজেটের ব্যাখ্যা তুলে ধরার পাশাপাশি তার বিরুদ্ধে করা সমালোচনায় ক্ষোভ প্রকাশ করেন তিনি। লাইভে এই অভিনেতা বলেন, ‘‘অনন্ত জলিল মানেই কে কতটুকু আলোচনা সমালোচনা করতে পারেন সেটা নিয়ে আপনাদের কম্পিটিশন লেগে গিয়েছে। আমাদের দেশের জন্য আমি এত কিছু করার কারণটাই বা কেন? যে কোনো জায়গায় দুর্যোগ হলেই অনন্ত জলিল ঝাঁপিয়ে পড়ে। একটা গরিব মানুষ হলে অনন্ত জলিল ঝাঁপিয়ে পড়বে। মানুষের সহযোগিতায় ঝাঁপিয়ে পড়বে। আসলে সত্যিকারে আমার জন্য কে ঝাঁপিয়ে পড়লো।’’

তিনি বলেন, ‘‘আমার এখন মনে হয় আমি বোধহয় ভুল কাজ করছি। এই যে প্রতিটা মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করি। যে যেভাবে আসুক আমার কাছে। আমার মনে হয় এটা আমার ভুল হচ্ছে। সেই সিরাজগঞ্জ, কুড়িগ্রাম, রাজশাহী কোন জেলায় না আমি ছুটে যাইনি মানুষের জন্য, মানুষের সাহায্য করার জন্য। আজ বুঝতে পারলাম এতদিন আমি যা করেছি ভুল করেছি। আপনারা আমাকে বদলে দিয়েছেন। এখন অন্যান্য সেলিব্রিটির মতন আমিও থাকার চেষ্টা করব। অনন্ত জলিলকে আপনারা মেরে ফেলছেন।’’

হাঙ্গামা/ধ্রুব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url