Ananta Jalil : অনন্ত জলিলের বিরুদ্ধে মামলা করবেন ‘দিন-দ্য ডে’র পরিচালক

অনন্ত জলিলের বিরুদ্ধে মামলা করবেন ‘দিন-দ্য ডে’র পরিচালক
অনন্ত জলিলের বিরুদ্ধে মামলা করবেন ‘দিন-দ্য ডে’র পরিচালক

অনন্ত জলিলের বিরুদ্ধে মামলা করবেন ‘দিন-দ্য ডে’র পরিচালক


বাংলাদেশের অন্যতম আলোচিত চিত্রনায়ক অনন্ত জলিল। গত কোরবানির ঈদে মুক্তি পেয়েছে তার অভিনীত চলচ্চিত্র ‘দিন-দ্য ডে’। যা জন্ম দিয়েছিলো ব্যপক আলোচনার। শত কোটি টাকা বাজেটে নির্মিত এটিই বাংলাদেশের প্রথম সিনেমা। যেখানে বরাবরের মতো অনন্তর সঙ্গে জুটি বেধে অভিনয় করেছেন তার স্ত্রী বর্ষা। 

এবছর আলোচনা সমালোচনার কেন্দ্র বিন্দুতে ছিলো ‘দিন-দ্য ডে’ নামের এই সিনেমাটি। তবে তা সিনেমার অভিনয় বা দৃশ্যপটের জন্য নয়। এ সিনেমার নায়ক-নায়িকা অনন্ত-বর্ষার বিভিন্ন সময়ে করা বিতর্কিত মন্তব্যের কারণে উত্তাল ছিলো সামাজিক মাধ্যম ও গনমাধ্যম। এবার অনন্তর বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম।

বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে ‘দিন-দ্য ডে’। এটি পরিচালনা করেছিলেন ইরানি নির্মাতা মুর্তজা জমজম। যদিও বাংলাদেশে সিনেমা মুক্তির সময় কোনো আয়জনেই তাকে দেখা যায়নি। এমনকি ইরানে সিনেমাটি মুক্তি পাবে কিনা, সে বিষয়েও স্পষ্ট করেননি প্রযোজক ও চিত্রনায়ক অনন্ত জলিল। মুক্তির দিন থেকেই যৌথ প্রযোজনার বিষয়টি নিয়ে শুরু হয় ধোয়াশা। 

এবার সে বিষয়ে মুখ খুলেই বিষ্ফোরক অভিযোগ তুলেছেন পরিচালক মুর্তজা। এমনকি তিনি চুক্তি ভঙ্গের অভিযোগে অনন্তর বিরুদ্ধে মামলা করবেন বলেও জানিয়েছেন। এ জন্য একজন আন্তর্জাতিক আইনজীবীও নিয়োগ দেবেন তিনি। ১৮ আগষ্ট (বৃহস্পতিবার) সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামে একটি পোস্টের মাধ্যমে এসব কথা জানান ইরানের এই পরিচালক।

ইনস্টাগ্রামে দেয়া সেই পোস্টে মুর্তজা অতাশ জমজম বলেন, ‘‘শুধুমাত্র বাংলাদেশ ও ইরানের মানুষের মধ্যে শক্ত বন্ধন তৈরির উদ্দেশ্যে আমি যৌথ প্রযোজনায় সিনেমা বানানোর সিদ্ধান্ত নিয়েছিলাম। যাতে দুই দেশের মানুষ একে-অপরের ভাষা ও সংস্কৃতি সম্পর্কে জানতে পারে। কেননা শিল্পই হলো সেই ভাষা, যেটা কাঁটাতার ভেদ করতে পারে।’’

তিনি বলেন, ‘‘দিন-দ্য ডে’ সিনেমার ক্ষেত্রে পরিকল্পনা মাফিক কিছুই হয়নি। যৌথ প্রযোজনার চুক্তি ভঙ্গ করে অনন্ত জলিল সব নিজের মতো করেছেন। চুক্তি অনুযায়ি তার যা দায়িত্ব ছিল, তা তিনি পালন করেননি। বরং সে আমার অর্ধনির্মিত সিনেমা নিয়ে নষ্ট করে ফেলেছেন; যদিও আমিই ছিলাম এই সিনেমার মূল প্রযোজক। অনন্ত তার মতো করে সিনেমা বানিয়েছেন।’’

অনন্তর সঙ্গে পরিচালকের এ সমস্যাটি আলোচনার মাধ্যমে সমাধানের রাস্তা নেই। এমন কথাই জানিয়েছেন মুর্তজা। তাই আইনি ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ইরানের তেহরান আদালতে মামলা ঠুকবেন এই পরিচালক। পাশাপাশি কিছুদিনের মধ্যে ‘দিন-দ্য ডে’ সিনেমার চুক্তি ও যাবতীয় তথ্য প্রকাশ্যে আনবেন বলেও জানিয়েছেন নির্মাতা। কারণ জমজম মনে করেন, বিষয়টি দর্শক ও গণমাধ্যমের জানা উচিত।

উল্লেখ্য, শতকোটি টাকা বাজেটের চলচ্চিত্র ‘দিন-দ্য ডে’ এখনো খরচের টাকা তুলে আনতে পারেনি। তবে হলগুলোতে দর্শক ছিলো প্রচুর। যা বাংলাদেশের অন্যান্য সিনেমার ক্ষেত্রে দেখাই যায়না। মুক্তির সপ্তম সপ্তাহেও দেশের অনেক সিনেমা হলেই এখনো চলছে অনন্ত-বর্ষার এ সিনেমাটি।

হাঙ্গামা/ধ্রুব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url