Syndicate : নাসির উদ্দিনের জন্যই হাইপে 'সিন্ডিকেট'

গেলো কোরবানির ঈদে বাংলা ভাষার ওটিটি প্ল্যাটফর্ম 'চরকি'তে মুক্তি পেয়েছে 'সিন্ডিকেট'। এটি জনপ্রিয় নির্মাতা শিহাব শাহীন পরিচালিত একটি ওয়েব সিরিজ। যা মুক্তির আগে থেকেই গনমাধ্যম ও সামাজিক মাধ্যমে আলোচনায় রয়েছে। ক্রাইম থ্রিলার ঘরানার এই সিরিজে অভিনয় করেছেন আফরান নিশো, তাসনিয়া ফারিন, নাজিফা তুষি, শতাব্দী ওয়াদুদ, রাশেদ মামুন অপু, নাসির উদ্দিন খান, এ্যাথেনা অধিকারীসহ আরো অনেকেই। আলোচিত এই ওয়েবসিরিজটি নিয়ে একটি পর্যালোচনা লিখেছেন বিনোদন সাংবাদিক সানজানা আফরিন। তার এই নিবন্ধটি হাঙ্গামা২৪-এর পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো।
Syndicate : নাসির উদ্দিনের জন্যই হাইপে 'সিন্ডিকেট'
Syndicate : নাসির উদ্দিনের জন্যই হাইপে 'সিন্ডিকেট'

নাসির উদ্দিনের জন্যই হাইপে 'সিন্ডিকেট' || সানজানা আফরিন

'সিন্ডিকেট' ওয়েব সিরিজটি সময়ের কারণে একটু দেরীতে দেখা হয়েছে। তবে সবাই এই সিরিজকে নিয়ে যতটা হাইপ তুলছে ততটা হাইপের কিছুই পাইনি। এই সিরিজের রেটিং দিতে হলে আমি ১০এ ৫ দেবো। 

যারা আমার মতো থ্রিলার সিরিজ, নাটক, মুভি দেখতে পছন্দ করেন তাদের জন্য সিন্ডিকেট ওয়েব সিরিজটি। তবে দেখতে বসার আগে বিভিন্ন গ্রুপ পেইজে শেয়ার করা ছোট ক্লিপ কিংবা রিভিউ দেখে অতিরিক্ত বেশী এক্সপেক্টশন নিয়ে দেখতে বসবেন না। তাহলে আমার মতো ডস খাবেন।

প্রথমেই যদি অভিনয় প্রসঙ্গে আসি, তাহলে বলবো এখানে নিশোর কথা বলেন আর নাজিফা তুশি কিংবা তাসনিয়া ফারিনের কথাই বলেন তাদের অভিনয়ে নিত্য নতুন তেমন কিছু দেখতে পাবেন না। এখানে আফরান নিশোকে অ্যাসপারগার সিনড্রোমে আক্রান্ত একজন সিজোফ্রেনিয়ার রোগীর চরিত্রে দেখানো হয়েছে। এমন চরিত্রে নিশো এবারই প্রথম নয়, এর আগেও বেশ কয়েকবার এমন ক্যারেক্টরে দেখা গেছে তাকে। তবে এই সিরিজে নিশো নিজের সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করেছে এবং প্রায়ই পারফেক্টলি ভাবে করেছে।

নিশো ছাড়া ও এই গল্প টি মূলত যাকে ঘিরে শুরু হয় সে হচ্ছে নাজিফা তুশি। সেও তার এক্সপ্রেসন, এক্টিং পারফরম্যান্স নিজের বেস্টটা দেওয়ার চেষ্টা করেছে। তাসনিয়া ফারিনের বেশ একটা ভূমিকা ছিলো এই গল্প এবং সেও তার সর্বোচ্চটা দেওয়ার চেষ্টা করেছিলো।

এই সিরিজ টি হাইপে উঠার মূল কারণ হলো এলেন স্বপন চরিত্রটি। যেখানে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। যে সিরিজের একদম শেষে গিয়ে নিজের আসল ক্যারেক্টারে ফিরে আসে তার ডায়লগ ডেলিভারি এক্সপ্রেস জাস্ট অসাধারণ ছিলো।

গল্পটা ইউনিক কিছু না হলেও একমাত্র এলেন স্বপন এর লাস্ট এর কিছু ডায়লগের জন্য এই সিরিজটি সম্পূর্ণ হাইপে উঠেছে বলে আমি মনে করি।

এই সিরিজের যেসব দিক ভালো লাগে নি, সেগুলো হলোঃ- কিছু কিছু জায়গায় স্কৃনপ্লে স্লো ছিলো। সিরিজের শুরুতে আপনাকে কিছুক্ষণ বোরিং না করলেও মধ্যখানে গিয়ে কিছুটা বোর ফিল করাবে। কিন্তু এরপর এলেন স্বপন নিজের ক্যারেক্টরে ফিরে আসার আগ মুহুর্ত থেকে আপনাকে আর বোর ফিল করাবে না।

আমরা সবাই কোনো থ্রিলার সিরিজ অথবা মুভি দেখার সময় শেষে গিয়ে বড় ধরনের কোনো টুইস্ট অবশ্যই আশা করি। তবে এই সিরিজের শেষে গিয়ে বড় ধরনের কোনো টুইস্ট ছিলো না। যা ছিলো সেটা মাঝেই বোঝা গেছে।

গণমাধ্যমের কল্যানে জানা গেছে, নির্মাতা এর দ্বিতীয় সিজন আনবেন। যদি দ্বিতীয় সিজন আনেন তাহলে আপনি ১ম সিজনে এটা কি করলেন? মেইন ক্যারেক্টর গুলোরতো প্রায় সবারই সমাপ্তি টেনে দিয়েছেন। হতে পারে ২য় সিজনে আপনি আরও নতুন কিছু ক্যারেক্টর এড করবেন ইত্যাদি ইত্যাদি। আমার মতে দ্বিতীয় সিজনের প্রতি অডিয়েন্সের আগ্রহ থাকবে না। কারণ ১ম সিজনের শেষে এমন কোনো টুইস্ট রাখেননি নির্মাতা যার জন্য অডিয়েন্স ২য় সিজনের অপেক্ষা করবে।

যাই হউক আর বেশি কিছু বলব না। তাহলে অতিরিক্ত স্পয়লার হয়ে যাবে। যারা এই সিরিজটি দেখতে চান তারা চরকি থেকে এইচডি ভার্সন দেখে নিতে পারেন। সবার কাছে অনুরোধ, কেউ পাইরেসি কপি দেখবেন না। অনেক অর্থ ও পরিশ্রম ব্যয় করে বানানো হয় ফিল্ম বা সিরিজ। নকল কপি দেখে নির্মাতা ও ইন্ডাস্ট্রির ক্ষতি করবেন না।

হাঙ্গামা/সানজানা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url