কোকিলের মতো কালো মেয়ের প্রেমে পড়েই ‘সাদা সাদা কালা কালা’

সাদা সাদা কালা কালা
সাদা সাদা কালা কালা

কোকিলের মতো কালো মেয়ের প্রেমে পড়েই ‘সাদা সাদা কালা কালা’


সামাজিক মাধ্যমে ঢুকলেই এখন যে বিষয়টি সামনে আসে, তা হলো ‘সাদা সাদা কালা কালা’। সবার প্রোফাইলে প্রোফাইলে ঘুরে বেড়াচ্ছে ফোক ধাচের এই গানটি। এ গানটি মুক্তি প্রতিক্ষিত ‘হাওয়া’ সিনেমার গান। সবকিছু ঠিক থাকলে আগামী ১৯ জুলাই এটি মুক্তি পাওয়ার কথা রয়েছে। ইতোমধ্যেই প্রকাশ করা হয়েছে মেজবাউর রহমান সুমন পরিচালিত এ সিনেমাটির ট্রেলার ও প্রথম গান।

ট্রেলার প্রকাশের পর যতটা সাড়া ফেলেছিলো, তার থেকে ২০ গুন বেশি সাড়া ফেলেছে এর প্রথম গান ‘সাদা সাদা কালা কালা’। বহুল আলোচিত এই গানটির কথা লিখেছেন ও সুর করেছেন হাশিম মাহমুদ। সিনেমার জন্য গানটিতে কন্ঠ দিয়েছেন এরফান মৃধা শিবলু। জানা গেছে এই গানে খমক ছাড়া আর কোনো বাদ্যযন্ত্র ব্যবহার করা হয়নি। দীর্ঘদিন সময় নিয়ে নৌকার কাঠ, বাস, হাঁড়ি, পাতিল বাজিয়ে গানটি কম্পোজ করেছেন ইমন চৌধুরী। আর এই অ-যন্ত্রগুলো বাজিয়েছেন মিঠুন চাকরা।

অল্প সময়ে ভাইরাল হওয়া এ গানটির পেছনের গল্প নিয়ে কথা হয় গায়ক এরফান মৃধা শিবলুর সঙ্গে। তিনি জানান, ‘সাদা সাদা কালা কালা’ শিরোনামের এ গানটি অনেকের কাছে নতুন মনে হলেও শাহবাগ কিংবা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার নিয়মিত মানুষের কাছে দশ-বিশ বছর আগে থেকেই পরিচিত। এবার হাওয়া চলচ্চিত্রের মাধ্যমে সারা দেশে ছড়িয়ে গেলো গানটি।

গানটি রচনার পেছনের গল্প প্রসঙ্গে শিবলু বলেন, ‘‘গানের গীতিকার হাশিম মাহমুদ আমার খুবই কাছের বড় ভাই। প্রায় ২০-২৫ বছর ধরে চেনাজানা। আমার বন্ধুরা একবার তার কাছে জানতে চেয়েছিলাম- ‘গানটি কী ভেবে লেখা? বা এর পেছনে কোনও ঘটনা আছে কিনা?’ তিনি জানিয়েছিলেন- তরুণ বয়সে একটা মেয়ের প্রেমে পড়েছিলেন হাশিম ভাই। তার ভাষ্যমতে, মেয়েটা দেখতে কোকিলের মতো কালো ছিল। কিন্তু সেই মেয়েটিকে কখনো তার ভালোবাসার কথা বলতেও পারেননি। মূলত তাকে ভেবেই নাকি গানটি লিখেছিলেন তিনি।’’

শিবলু আরো বলেন, ‘‘এটিই আমার চলচ্চিত্রে প্রথম প্লে-ব্যাক। গানটি বের হওয়ার পর থেকেই যে প্রশংসা পাচ্ছি তার অনুভূতি ভাষায় প্রকাশ করা যাবে না। গানটি যদি হাশিম ভাইকে দিয়ে গাওয়ানো যেতো, তাহলে দর্শক আরো বেশি মুগ্ধ হতো। তার কণ্ঠে এটি অন্য লেবেলের একটি গান হয়ে থাকতো। কিন্তু তিনি অসুস্থ থাকায় আমাকে দিয়েই গাওয়ানো হয়েছে।’’

হাঙ্গামা/ধ্রুব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url