তিন চিত্র পরিচালককে গ্রেফতার করেছে পুলিশ

তিন চিত্র পরিচালককে গ্রেফতার করেছে পুলিশ
তিন চিত্র পরিচালককে গ্রেফতার করেছে পুলিশ

তিন চিত্র পরিচালককে গ্রেফতার করেছে পুলিশ


সামাজিক অসংগতিসহ বিভিন্ন ইস্যুতে সাংস্কৃতিক কর্মীরা প্রতিবাদের মাধ্যমে বরাবরই সরব থাকে। এবার তেমনি একটি ঘটনাকে কেন্দ্র করে প্রতিবাদে নেমেছিলো চলচ্চিত্র কর্মীরা। তাদের আন্দোলনে সাড়া দিয়েছেন শহরের সর্বস্তরের নাগরিক। আর এতেই গত এক সপ্তাহে তিনজন চিত্রপরিচালককে গ্রেফতার করে পুলিশ। 

গত মে মাসে মধ্যপ্রাচ্যের দেশ ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর আবাদানে একটি বাড়ি ধসে পড়ে। এতে মারা যায় ৪৩ জন। এছাড়াও শতাধিক মানুষ গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন। বাড়িটি ধসে পড়ার পর আহত ও নিহতদের উদ্ধার কাজে গরিমসির করছিলো ইরানের প্রশাসন। আর এতে প্রতিবাদ জানিয়ে রাস্তায় নেমেছে সাংস্কৃতিক কর্মীরা। এ আন্দেলনকে সরকার বিরোধী বিক্ষোভ আক্ষ্যা দিয়ে জনপ্রিয় নির্মাতা জাফর পানাহিসহ আরো দুজন নির্মাতাকে গ্রেফতার করে ইরানের পুলিশ।

গত সপ্তাহে গ্রেফতার করা হয় চলচ্চিত্র নির্মাতা মোস্তাফা আল আহমেদ এবং মোহম্মদ রাসুলকে। তাদের জন্য নিয়োগপ্রাপ্ত আইনজীবীর সঙ্গে কথা বলতে তেহরানে গিয়েছিলেন ইরানের বিখ্যাত পরিচালক জাফর পানাহি। সেখান থেকেই ১১ জুলাই (সোমবার) তাকে গ্রেফতার করা হয়।

এর আগেও একবার গ্রেফতার হয়েছিলেন তিনি। ২০১০ সালে সরকারবিরোধী প্রতিবাদের জন্য মোহম্মদ রাসুলের সঙ্গে তাকেও গ্রেফতার করা হয়েছিল। সেসময় তাকে ছয় বছরের সশ্রম কারাদন্ড দিয়েছিলো ইরানের আদালত। সিনেমা নির্মাণ এবং চিত্রনাট্য লেখার উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। পাশাপাশি ইরান ত্যাগের উপরেও কড়া নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল।

প্রসঙ্গত, ৩ চলচ্চিত্র নির্মাতাকে গ্রেফতার করায় নিন্দা জানিয়েছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ। অফিসিয়াল এক বিবৃতিতে সংস্থাটি অবলম্বে এই পরিচালকদের মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে। প্রতিবাদি চলচ্চিত্র নির্মাণের জন্য বিশ্বের বড় বড় আন্তর্জাতিক উৎসবে বেশকিছু পুরস্কার জিতেছেন পানাহি। তিনি কান চলচ্চিত্র উৎসব ও বার্লিন উৎসবেও পুরস্কৃত হয়েছেন। ৬২ বছর বয়সী এই নির্মাতার ‘দ্য সার্কেল’, ‘অফসাইড’ ও ‘ট্যাক্সি’র মতো বেশকিছু সিনেমা বিশ্বজুড়ে প্রশংসিত হয়েেছে।

হাঙ্গামা/খুশবু শাইখ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url