Priyanka-Richa : ‘ধর্ষণ কি আপনাদের কাছে মজা?’

‘ধর্ষণ কি আপনাদের কাছে মজা?’
‘ধর্ষণ কি আপনাদের কাছে মজা?’

‘ধর্ষণ কি আপনাদের কাছে মজা?’


বলিউডের জনপ্রিয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। তাকে শুধু বলিউড অভিনেত্রী বলা ভূল হবে। কারণ দেশের গন্ডি পেড়িয়ে অনেক আগেই পাড়ি দিয়েছেন হলিউডে। এখন সেখানে তিনি নিয়মিতই কাজ করছেন। তিনি শুধু অভিনয় নিয়েই পড়ে থাকেননা, বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মকান্ডেও তাকে ব্যস্ত সময় পার করতে দেখা যায়। নানা ধরনের অনিয়ম-উশৃংখলতা নিয়ে বরাবরই প্রতিবাদ জানান প্রিয়াঙ্কা। সমাজের আট দশটা মানুষের মত চুপ করে থাকেন না।

তেমনি এবার ক্ষোভ জানিয়ে চটে গেলেন একটি প্রসাধনী প্রস্তুতকারক কোম্পানি ও বিজ্ঞাপনি সংস্থার উপর। কিছুদিন আগে থেকে বিভিন্ন মাধ্যমে প্রচার করা হচ্ছে একটি সুগন্ধীর বিজ্ঞাপন। সেখানে দেখানো হয়েছে, একটি শপিংমলে একা একা একটি মেয়ে হাটাহাটি করছিলো। আর এ সময় ঐ মেয়ের উদ্দেশ্যে চার যুবক নোংরা ইঙ্গিত করছে। তাদের ইঙ্গিতে ধর্ষকামিতা স্পষ্ট। এতে ভয় পেয়ে মেয়েটি বারবার আতঙ্ক নিয়ে ঘুরে তাকাচ্ছে। এমন বিজ্ঞাপন দেখেই চটে গেলেন প্রিয়াঙ্কা চোপড়া। 

শুধু প্রিয়াঙ্কাই নন, এ বিজ্ঞাপন নিয়ে মুখ খুলেছেন অনেক তারকাই। প্রতিবাদের শুরুটা করেছিলেন বলিউডের আরেক অভিনেত্রী ঋচা চড্ডা। তিনি সামাজিক মাইক্রোব্লগিং মাধ্যম টুইটারে একটি পোস্ট করে ক্ষোভ প্রকাশ করেছিলেন। ঋচা চড্ডা তার টুইটে লিখেছেন, ‘‘এই বিজ্ঞাপনটি হঠাৎ করে হয়ে যায়নি। একটি বিজ্ঞাপন তৈরি করতে গেলে বিভিন্ন ধাপ পার হয়ে যেতে হয়। গল্প ভাবনা থেকে শুরু করে স্ক্রিপ্ট, এজেন্সি, ক্লায়েন্ট, আরও কত কীছু অতিক্রম করতে হয়। আপনাদের মনে হয় ধর্ষণ মজার জিনিস? যত তাড়াতাড়ি সম্ভব এই সংস্থার বিরুদ্ধে মামলা দায়ের করা উচিত।’’

প্রিয়াঙ্কা চোপড়ার টুইটেও দেখা গেলো সেই একই ক্ষোভ। তিনি লিখেছেন, ‘জঘন্য, ঘৃণ্য, ভয়ঙ্কর ও লজ্জাজনক। এই বিজ্ঞাপন কী করে প্রদর্শনের অনুমতি পেলো? কারা এটিকে সঠিক হিসেবে মেনে নিল?’’

বিজ্ঞাপনটি প্রচারের পর থেকেই মিডিয়া পাড়ায় বেশ শোরগোল শুরু হয়েছে। প্রিয়াঙ্কার আগে এই একই বিজ্ঞাপনের বিরুদ্ধে মুখ খুলেছেন বলিউড অভিনেতা ফারহান আখতারও। প্রতিবাদে সরব হওয়া তারাকার সংস্থাটিকে নিষিদ্ধ ঘোষণার দাবি তুলেছিলেন। তাদের দাবি ইতোমধ্যে ইতিমধ্যেই মেনে নিয়েছে সরকার। আপাতত বিজ্ঞাপনটিকে নিষিদ্ধ করা হয়েছে। সংস্থাকে নিষিদ্ধ করার বিষয়টি প্রক্রিয়াধিন রয়েছে বলেও জানা গেছে।

হাঙ্গামা/অভিজিৎ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url