Omar Sani-Moushumi : স্বামীকে ‘ভাই’ বললেন মৌসুমী; ইসলাম কী বলে?

স্বামীকে ‘ভাই’ বললেন মৌসুমী; ইসলাম কী বলে?
স্বামীকে ‘ভাই’ বললেন মৌসুমী; ইসলাম কী বলে?

স্বামীকে ‘ভাই’ বললেন মৌসুমী; ইসলাম কী বলে?


গেলো ১০ জুন ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা ও প্রযোজক ডিপজলের বড় ছেলের বিবাহ পরবর্তী সংবর্ধনা অনুষ্ঠানে আমন্ত্রিত হয়ে দ্বন্দ্বে জড়িয়েছেন ঢালিউড সুপারস্টার ওমর সানী ও বহুল বিতর্কিত জায়েদ খান। ওমর সানী দাবি করেছেন, অনুষ্ঠানে গিয়ে তিনি মৌসুমীকে বিরক্ত করার অভিযোগে জায়েদকে চড় মেরেছেন। এতে ক্ষিপ্ত হয়ে জায়েদ পিস্তল বের করে গুলি করার হুমকি দিয়েছেন তাকে। যদিও জায়েদ খান সকল অভিযোগ ও ঘটনাকে সম্পূর্ণ অস্বীকার করেছেন।

এমন ঘটনায় দুদিন ধরে উত্তাল চলচ্চিত্র অঙ্গন থেকে সামাজিক মাধ্যম। এরমধ্যেই ১৩ জুন সংবাদমাধ্যমে একটি অডিও বার্তায় ওমর সানীর স্ত্রী চিত্রনায়িকা মৌসুমী জায়েদের পক্ষ নিয়ে বলেছেন, "জায়েদ ভালো ছেলে, সে আমাকে কোনো অসম্মান করেনি।" এই একই বার্তায় তিনি ওমর সানীকে ভাই সম্বোধন করেছেন এবং বলেছেন, ওমর সানী এক তরফা বলছেন।" স্বামীকে 'ভাই' বলায় হতবাক সামাজিক মাধ্যম ও সিনেমা অঙ্গনের মানুষেরা। প্রশ্ন উঠেছে স্বামীকে ‘ভাই’ ডাকা নিয়ে ইসলাম ধর্ম কী বলে?

ভারাবাসা কিংবা রাগারাগি যাই হোক না কেন, ইসলামের বিধান অনুযায়ী কোনোভাবেই স্বামীকে ভাই বলে সম্বোধন করা উচিত নয়। হাদিস শরীফে এ বিষয়ে স্পষ্টভাবে নিষেধ করা হয়েছে। তদরুপ স্ত্রীকে বোন বলে সম্বোধন করতে পারবে না কোনো স্বামী। তবে এক্ষেত্রে বৈবাহিক সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।

সুনানে আবু দাউদের ২২০৪ নং হাদিসে বলা হয়েছে, ‘‘এক লোক তার স্ত্রীকে বোন বলে ডাকলো। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তা শুনতে পেয়ে তা অপছন্দ করেন এবং তাকে এভাবে ডাকতে নিষেধ করেছেন।’’ এমনকি স্বামীর নাম ধরে ডাকাও কোনো কোনো ক্ষেত্রে উচিত নয়। তবে এ বিষয়টি নির্ভর করে দেশীয় সংস্কৃতি ও রেওয়াজের ওপর। এ ক্ষেত্রে ইসলামের নির্দেশনা হলো, রেওয়াজ থাকলে এবং প্রয়োজন হলে যেকোনো সময় স্বামীর নাম উচ্চারণ করা যাবে। সম্মানসূচকভাবে স্বামী-স্ত্রী একে অন্যকে যেকোনো নামেই ডাকতে পারেন। কিন্তু ভাই তো আলাদা একটা সম্পর্ক। নাম নয়।

স্বামী-স্ত্রী যদি সমবয়সী হয় কিংবা বন্ধুসুলভ হয় এবং স্বামী যদি তার নাম ধরে ডাকলে মনে কষ্ট না পায়, তাহলে নাম ধরে ডাকলে কোনো সমস্যা নেই। সহিহ বুখারি শরীফ অনুযায়ী, ইবরাহিম (আ.) যখন তার স্ত্রী হাজেরা এবং শিশুপুত্র ইসমাইলকে মক্কার জনমানবহীন প্রান্তরে রেখে চলে যাচ্ছিলেন, তখন পেছন থেকে তার স্ত্রী তাকে এভাবে ডাকেন—‘হে ইবরাহিম!’ তবে স্বামীকে নাম ধরে ডাকা গেলেও ভাই বলে ডাকার কোনো বিধান ইসলামে নেই।

উল্লেখ্য, ১৯৯৬ সালে ভালোবেসে বিয়ে করেন চিত্রনায়ক ওমর সানী ও চিত্রনায়িকা মৌসুমী। এরপর কেটে গেল দীর্ঘ ২৬ বছর। এতোদিনে তাদের সংসারে এসেছেন ছেলে ফারদিন এহসান স্বাধীন ও মেয়ে ফাইজা। ঢাকাই সিনেমার তারকা দম্পতিদের মধ্যে অন্যতম জনপ্রিয় দম্পতি ওমর সানী ও মৌসুমী। তাদেরকে অনেকেই আইকনিক জুটি হিসেবেও মনে করেন। 

হাঙ্গামা/সানজানা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url