Moushumi : সিনেমার নাম ‘মৌসুমী’

Moushumi - মৌসুমী
Moushumi - মৌসুমী

সিনেমার নাম ‘মৌসুমী’


ঢাকাই সিনেমার অন্যতম জনপ্রিয় চিত্রনায়িকা আরিফা পারভীন জামান মৌসুমী। তার মিস্টি হাসি ও অসম্ভব সুন্দর মুখাবয়বের জন্য প্রিয়দর্শিনী হিসেবেও খ্যাত তিনি। এরই মধ্যে ক্যারিয়ার জীবনের ৩০ বছর পার করেছেন এই অভিনেত্রী। ১৯৭৩ সালের ৩ নভেম্বর জন্ম নেয়া এই অভিনেত্রী ১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে পা রাখেন বাংলা চলচ্চিত্রে।

সেই থেকে এখনাব্দি সমানতালে অভিনয় করে যাচ্ছেন মৌসুমী। নারীরা কুড়িতে বুড়ি হয় আর চল্লিশে চালশে- সমাজের প্রচলিত এই প্রবাদগুলোকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ৪৮ বছর বয়সেও তারুণ্যের দীপ্তি ছড়াচ্ছেন তিনি। বাংলা সিনেমায় এমন অভিনেত্রীর সংখ্যা খুবই কম। এককথায় নেই বললেই চলে।

বাংলাদেশের সিনেমায় নারী প্রধান গল্প দেখাই যায়না বললেই চলে। যে কটা হয়েছে তাও হাতে গোনা। তবে মৌসুমীর ক্ষেত্রে বিষয়টি যেনো একদমই উল্টো। এই অভিনেত্রী বেশকয়েকটি নারীপ্রধান গল্পের নাম ভূমিকায় অভিনয় করেছেন। এমনকি তিনবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত এই অভিনেত্রীর নামেই নির্মিত হয়েছিল সিনেমা। যার নাম রাখা হয়েছিলো ‘মৌসুমী’। অবাক করা বিষয় হলো এটি তার ক্যারিয়ারের দ্বিতীয় সিনেমা।

‘মৌসুমী’ নামের এই সিনেমাটি নির্মাণ করেছিলেন নাজমুল হুদা মিন্টু। কোনো নায়িকার নামে ঢালিউডে তেমন সিনেমা হয়নি। তবে মৌসুমীর ক্ষেত্রে এটি একটি বিরল উদাহরণ। এই সিনেমার গল্প গতানুগতিক ত্রিভুজ প্রেমের হওয়ায় তেমন একটা আলোচনায় আসেনি। তবে এ সিনেমার গানগুলি কালজয়ী হওয়ায় এ সিনেমা উঠে আসে জনপ্রিয়তার অন্যতম আসনে। বিশেষ করে ‘সেই মেয়েটি’ এবং ‘চারিদিকে শুধু তুমি’ গান দুটি এতো বছর পরও মানুষের মুখে মুখে। এ সিনেমায় তার বিপরীতে অভিনয় করেছেন চিত্রনায়ক অমিত হাসান ও নাদিম হায়দার।

মৌসুমী বড় পর্দায় অভিষেকের বছরই ‘দোলা’ সিনেমার মাধ্যমে প্রথমবারের মতো জুটি বেঁধেছিলেন ওমর সানীর সঙ্গে। এ সিনেমাটি পরিচালনা করেছেন দিলীপ সোম। অমর প্রেমের গল্পে নির্মিত এ সিনেমাতেও মৌসুমী অভিনয় করেন নাম ভূমিকায়। তার চরিত্রের নাম থাকে ‘দোলা’। এছাড়া ইস্পাহানি আরিফ জাহান পরিচালিত লেডি অ্যাকশন ‘বিদ্রোহী বধূ’ এবং মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘বাঘিনী কন্যা’তেও নাম ভূমিকায় অভিনয় করেন মৌসুমী।

আমজাদ হোসেন পরিচালিত ‘গোলাপি এখন বিলেতে’, ইস্পাহানি আরিফ জাহানের ‘গরিবের রাণী’, ‘লাট সাহেবের মেয়ে’, এম এম সরকারের ‘রূপসী রাজকন্যা’, বাদল খন্দকারের ‘মিস ডায়না’,  এ কে সোহেলের ‘খায়রুন সুন্দরী’, ‘বাংলার বউ’, মৌসুমীর নিজ পরিচালনায় নির্মিত ‘মেহেরনেগার’সহ আরোবেশ কিছু সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছেন প্রিয়দর্শিনীখ্যাত নায়িকা মৌসুমী।

হাঙ্গামা/সানজানা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url