Dhallywood : যারা পেলেন সরকারি অনুদান

যারা পেলেন সরকারি অনুদান
যারা পেলেন সরকারি অনুদান

যারা পেলেন সরকারি অনুদান


১৯৭৬-৭৭ অর্থবছর থেকে বাংলাদেশের চলচ্চিত্রে সরকারি অনুদানের বিষয়টি চালু করা হয়। চলচ্চিত্রশিল্পে মেধা ও সৃজনশীলতাকে উৎসাহিত করা এবং বাংলাদেশের আবহমান সংস্কৃতিকে সমুন্নত রাখতে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমানসমৃদ্ধ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা দেওয়ার উদ্দেশ্যেই এই অনুদান প্রক্রিয়া চালু করে সরকার। সে অনুযায়ী এবারো অর্থাৎ ২০২১-২২ অর্থ বছরে ১৯ টি সিনেমাকে সরকারি অনুদান দেওয়া হচ্ছে।

এবছর ৬০, ৬৫, ৭০ ও ৭৫ লাখ করে মোট ১৯ টি সিনেমা নির্মাণের জন্য অনুদান দেওয়া হয়েছে। এই অর্থবছরে ১৯টি সিনেমার জন্য মোট ১১ কোটি ৫২ লাখ টাকা অনুদান দিচ্ছে সরকার। ১৫ জুন (বুধবার) তথ্য মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত একটি প্রজ্ঞাপনে অনুদান প্রাপ্ত সিনেমার নাম, পরিচালক ও প্রযোজকদের নাম ঘোষণা করা হয়েছে। কে কোন সিনেমার জন্য কত টাকা করে পাবেন তাও জানানো হয়েছে প্রজ্ঞাপনে। এ বছর অনুদান পাওয়া সিনেমাগুলোর মধ্যে মুক্তিযুদ্ধভিত্তিক দুটি এবং সাধারণ শাখায় রয়েছে ১৭টি সিনেমা। এক নজরে দেখে নেয়া যাক এই অর্থবছরের অনুদানপ্রাপ্তির তালিকা।

* ২০২১-২২ অর্থ বছরে অনুদান পাচ্ছে মুক্তিযুদ্ধভিত্তিক যে সিনেমাগুলো-
১। প্রযোজক ও পরিচালক মো. খোরশেদুল আলম খন্দকার (খ.ম. খুরশীদ) ৬০ লক্ষ টাকা অনুদান পাচ্ছেন ‘জয় বাংলার ধ্বনি’ নামের মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমার জন্য।

২। প্রযোজক ও পরিচালক রফিকুল আনোয়া (রাসেল) ‘একাত্তর-করতলে ছিন্নমাথা’ নামের মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমার জন্য অনুদান পাচ্ছেন ৬০ লক্ষ টাকা।

* ২০২১-২২ অর্থ বছরে সাধারণ শাখায় অনুদান পাচ্ছে যে সিনেমাগুলো-
১। প্রযোজক ও পরিচালক রিফাত মোস্তফা ‘যুদ্ধজীবন’ সিনেমা নির্মাণের জন্য অনুদান পাচ্ছেন ৬৫ লাখ টাকা।

২। প্রযোজক ও পরিচালক হাবিবুল ইসলাম হাবিব ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছেন ‘যাপিত জীবন’ নামের একটি সিনেমা নির্মানের জন্য।

৩। ‘উনপঞ্চাশ বাতাশ’খ্যাত প্রযোজক ও পরিচালক মাসুদ হাসান উজ্জ্বল ‘বনলতা সেন’ নির্মানের জন্য পাচ্ছেন ৭০ লাখ টাকা।

৪। প্রযোজক ও পরিচালক মিস শামীম আখতার ‘অতঃপর রোকেয়া’ নামের একটি চলচ্চিত্রের জন্য পাচ্ছেন ৬০ লাখ টাকা।

৫। প্রযোজক মাহজাবিন রেজা চৌধুরী ও পরিচালক অমিতাভ রেজা চৌধুরী ‘১৯৬৯’ নামের সিনেমা নির্মাণের জন্য অনুদান পাচ্ছেন ৭৫ লাখ টাকা।

৬। প্রযোজক ও পরিচালক মারুফা আক্তার পপি ৭০ লাখ টাকা অনুদান পাচ্ছেন ‘বঙ্গবন্ধুর রেণু’ নামের একটি চলচ্চিত্র নির্মানের জন্য।

৭। প্রযোজক নাজমুল হক ভুঁইয়া ও পরিচালক রেজা ঘটক ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছেন ‘ডোডো’র গল্প (Story of Dodo)’ নামের একটি সিনেমার জন্য।

৮। প্রযোজক সঞ্জিত কুমার সরকার পরিচালক মাসুদ মহিউদ্দিন ও মাহমুদুল হাসান শিকদার ‘বকুল কথা’ নামের একটি সিনেমার জন্য ৭০ লাখ টাকা অনুদান পাচ্ছেন।

৯। প্রযোজক ও পরিচালক কামাল মোহাম্মদ কিবরিয়া ‘আর্জি’ নামের সিনেমা নির্মাণের জন্য পাচ্ছেন ৬০ লাখ টাকা।

১০। প্রযোজক ও পরিচালক সৈয়দ আলী হায়দার রিজভী ৭০ লাখ টাকা অনুদান পাচ্ছেন ‘এইতো জীবন’ শিরোনামের সিনেমা নির্মানের জন্য।

১১। ‘আহারে জীবন’ নামের একটি সিনেমার জন্য প্রযোজক ও পরিচালক সৈয়দ উদ্দিন আহমেদ ওরফে ছটকু আহমেদ পাচ্ছেন ৬০ লাখ টাকা।

১২। প্রযোজক সারা যাকের ও পরিচালক রতন কুমার পাল ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছেন ‘অন্তরখোলা’ সিনেমার জন্য।

১৩। প্রযোজক ও পরিচালক সরোয়ার তমিজউদ্দিন ‘ভাষার জন্য মমতাজ’ নামের একটি সিনেমা নির্মানের জন্য ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছেন।

১৪। পরিচালক বন্ধন বিশ্বাস ও জনপ্রিয় চিত্রনায়িকা অপু বিশ্বাস প্রযোজক হিসেবে ‘লাল শাড়ি’ নামের একটি চলচ্চিত্রের জন্য পাচ্ছেন ৬৫ লাখ টাকা অনুদান।

১৫। ‘বিচারালয়’ নামের একটি সিনেমার জন্য ৬৫ লাখ টাকা অনুদান পাচ্ছেন প্রযোজক ও পরিচালক শরাফ আহমেদ জীবন।

১৬। ‘মায়া’ নামের একটি চলচ্চিত্রের জন্য ঢালিউড সুপারস্টার ও প্রযোজক শাকিব খান রানা ৬৫ লাখ টাকা অনুদান পাচ্ছেন। এই সিনেমার পরিচালনায় থাকবেন হিমেল আশরাফ।

১৭। প্রযোজক মো. দৌলত হোসাইন ও পরিচালক মাসউদ যাকারিয়া চৌধুরী ও আব্দুস সামাদ খোকন ‘মুক্তির ছোট গল্প’ নামের একটি চলচ্চিত্র নির্মাণের জন্য ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছেন।

হাঙ্গামা/সানজানা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url