The Kashmir Files : নিষিদ্ধ হলো ‘দ্য কাশ্মীর ফাইলস’

নিষিদ্ধ হলো ‘দ্য কাশ্মীর ফাইলস’
নিষিদ্ধ হলো ‘দ্য কাশ্মীর ফাইলস’

নিষিদ্ধ হলো ‘দ্য কাশ্মীর ফাইলস’


বলিউডের বহুল বিতর্কিত সিনেমা ‘দ্য কাশ্মীর ফাইলস’। গত মার্চে বিশ্বব্যাপি মুক্তি পেয়েছিলো এ সিনেমাটি। প্রকাশ্যে আসার আগে এ সিনেমা নিয়ে কোনো উচ্চ-বাচ্চ ছিলোনা একদমই। কিন্তু মুক্তির পর পরই সমালোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে এটি। বেশ কিছু রেকর্ড ভেঙ্গে ইতিহাস গড়েছে এ সিনেমা। এমনকি আন্তর্জাতিক মুভি ডাটাবেজ আইএমডিবিতে শতভাগ রেটিং পেয়েছে।

১৯৯০ সালে কাশ্মীরে থাকা হিন্দু পণ্ডিতদের ওপর চরম নির্যাতন করা হয়। এক পর্যায়ে তাদেরকে তাড়িয়ে দেওয়া হয় কাশ্মীর থেকে। সেই নির্যাতন ও নিপিরণের ইতিহাস নিয়েই নির্মিত হয়েছে আলোচিত-সমালোচিত ‘দ্য কাশ্মীর ফাইলস’। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এ সিনেমার গল্প হিন্দুত্ববাদী হওয়ায় বিজেপি শাসিত রাজ্যগুলোতে করমুক্ত করা হয়েছিলো। আবার বেশ অনেকস্থানে এই সিনেমাকে নিষিদ্ধ করার দাবিও উঠেছিলো।

এই সিনেমার বিরুদ্ধে ‘একতরফা মুসলিম বিদ্বেষ’ দেখানোর অভিযোগ উঠেছে। এই অভিযোগের মুখে এবার নিষিদ্ধ হলো বহুল বিতর্কিত ‘দ্য কাশ্মীর ফাইলস’। ব্যপক প্রতিবাদের মুখে সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো সিনেমাটি। দেশটির সিনেমা নিয়ন্ত্রণ সংস্থা দ্য ইনফোকম মিডিয়া ডেভেলপমেন্ট অথরিটি (আইএমডিএ), দেশটির সংস্কৃতি মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক যৌথ বিবৃতিতে এ নিষেধাজ্ঞার কথা জানিয়েছে।

সেই যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, হিন্দি ভাষার ‘দ্য কাশ্মীর ফাইলস’র বিষয়বস্তু তাদের নীতিমালার বাইরে। আইএমডিএ মনে করে, হিন্দুদের নিপীড়নের নামে সিনেমাটির মাধ্যমে অত্যন্ত উস্কানিমূলক এবং একতরফা মুসলিম বিদ্বেষ দেখানো হয়েছে। এই ধরনের সিনেমা প্রদর্শনের ফলে সিঙ্গাপুরের মতো বহুজাতীয় দেশে সামাজিক সম্প্রীতি নষ্ট হতে পারে এবং ধর্মীয় একাত্মবোধে আঘাত হানার সম্ভাবনা রয়েছে।  

প্রসঙ্গত, মুক্তির পর বক্স অফিস থেকে থেকে এখন পর্যন্ত স্বল্প বাজেটের এই সিনেমাটি ২৫০ কোটি রুপিরও বেশি ব্যবসা করেছে। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এই সিনেমায় অভিনয় করেছেন- অনুপম খের, ভাষা সুম্বলি, মিঠুন চক্রবর্তী, পল্লবী যোশী, দর্শন কুমার, চিন্ময় মণ্ডলেকর, পুনীত ইসার, মৃণাল কুলকার্নি, অতুল শ্রীবাস্তব এবং পৃথ্বীরাজ সারনায়েক।

হাঙ্গামা/অভিজিৎ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url