Rickshaw Girl : আমেরিকায় বাংলাদেশের ‘রিকশা গার্ল’

রিকশা গার্ল
রিকশা গার্ল

আমেরিকায় বাংলাদেশের ‘রিকশা গার্ল’


ঢাকার রাস্তায় জীবন যুদ্ধের সংগ্রামে লড়াই করছে এক নারী। অলিতে গলিতে রিকশা চালিয়েই জিবিকা নির্বাহ করেন তিনি। এসবের পেছনেও রয়েছে তার অনেক স্বপ্ন। সময়ের যাতাকলে সব স্বাধ, স্বপ্ন পিস্ট হয়েছে অনেক আগেই। এখন তার বেচে থাকার একমাত্র সম্বল এই রিকশাই। যার চাকা ঘুরলে পেট চলে, আর চাকা বন্ধ হলেই খাবার নিয়ে তৈরি হয় অনিশ্চয়তা। নারী হয়ে পুরুষদের মতো রিকশা চালান বলে অনেকেই তার নাম দিয়েছে ‘রিকশা গার্ল’।

দেশের গণ্ডি পেরিয়ে এবার সেই ‘রিকশা গার্ল’ সুদূর আমেরিকায়। জানা গেছে নিউ ইয়র্কের ম্যানহাটনে দেখা যাবে তাকে। কথা হচ্ছে আলোচিত নির্মাতা অমিতাভ রেজা চৌধুরীর নির্মিত সিনেমা ‘রিকশা গার্ল’ নিয়ে। এটিই প্রথম বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনার সিনেমা। এবার ম্যানহাটন শহরের বিখ্যাত মুভি থিয়েটার ‘ভিলেজ ইস্ট বাই অ্যাঞ্জেলিকা’য় আগামী ৫ মে অনুষ্ঠিত হবে সিনেমাটির প্রিমিয়ার। আর এতেই দেখা মিলবে বাংলাদেশের ‘রিকশা গার্ল’কে।

ম্যানহাটনে এই প্রিমিয়ারের আয়োজন করছে ‘বায়োস্কোপ ফিল্মস’। এ অনুষ্ঠানে পরিচালক অমিতাভ রেজার সঙ্গে আরো অংশ নেবেন সিনেমাটির নির্বাহী প্রযোজক আসাদুজ্জামান সকাল, সহ-প্রযোজক মেহজাবিন রেজা, কেন্দ্রীয় চরিত্রের অভিনয়শিল্পী নভেরা রহমান, মোমেনা চৌধুরীসহ অন্যান্যরা।  

এ প্রসঙ্গে নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী সংবাদমাধ্যমে বলেন, “বাংলাদেশের সিনেমাকে বিশ্বমঞ্চে তুলে ধরছে ‘রিকশা গার্ল’। আমরা বিশ্বের বড় বড় সব চলচ্চিত্র উৎসব ও শহরে হাজির হয়েছি আমাদের সিনেমা নিয়ে। ম্যানহাটনের মতো বৈচিত্র্যময় শহরে এই সিনেমাটির প্রিমিয়ার করতে পেরে আমার ভিন্ন রকম অনুভূতি হচ্ছে। যেহেতু এর গল্পটি যুক্তরাষ্ট্রের লেখকের সাহিত্য থেকে নেওয়া, তাই সেখানকার বাসিন্দারাও সিনেমাটি উপভোগ করবেন বলে আমার প্রত্যাশা।

প্রসঙ্গত, ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখিকা মিতালি পারকিনসের কিশোরসাহিত্য ‘রিকশা গার্ল’কে অবলম্বন করে নির্মিত হয়েছে এই সিনেমাটি। এর চিত্রনাট্য লিখেছেন শর্বরী জোহরা আহমেদ ও নাসিফ ফারুক আমিন। এতে নামভূমিকায় অভিনয় করেছেন নভেরা রহমান। এছাড়া আরোও অভিনয় করেছেন - চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্রসহ আরো অনেকে।

হাঙ্গামা/অর্নব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url