Hasan Arif : না ফেরার দেশে হাসান আরিফ

না ফেরার দেশে হাসান আরিফ
না ফেরার দেশে হাসান আরিফ

না ফেরার দেশে হাসান আরিফ


দেশ বরেণ্য আবৃত্তিশিল্পী হাসান আরিফ আর নেই। ১ এপ্রিল (শুক্রবার) দুপুর ১টা ৫০ মিনিটে সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো মাত্র ৫৭ বছর। মৃত্যুর পর কবরকে শেষ ঠিকানা হিসেবে বেছে না নিয়ে মানবকল্যাণে মরনোত্তর দেহ দান করে গেছেন তিনি।

হাসান আরিফ একাধারে আবৃত্তিশিল্পী, সংগঠক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ছিলো। বেশ কিছুদিন ধরেই তিনি রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ছিলেন। সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ হাঙ্গামা২৪-কে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে অবস্থা শঙ্কটাপন্ন হওয়ায় গত ২৭ মার্চ আইসিইউতে নেয়া তাকে। যদিও গত চারমাস ধরে লাইফ সাপোর্টেই ছিলেন তিনি। সে সময় আবৃত্তিশিল্পী অনন্যা লাবণী পুতুল বলেন, ‘‘আরিফ ভাই এই মুহূর্তে আইসিইউতে অচেতন অবস্থায় আছেন। তার কিডনি ফেইলর করেছে এবং শরীরে ইনফেকশনের মাত্রা বেড়ে যাওয়ায় সেফটিক শকড হয়েছে। শরীর থেকে কোনো পানি বের হচ্ছে না। চিকিৎসক বললেন, ডায়ালাইসিসের মাধ্যমে পানি বের করা হলে সেফটিক শকড নিয়ন্ত্রণে আসতে পারে। তখন আবার কিডনি কাজ করতে পারে। তবে চিকিৎসকরা এই মুহূর্তে কোনো আশার বাণী শোনাতে পারছেন না।’’

গত বছরের ডিসেম্বরে করোনায় আক্তান্ত হয়েছিলেন এই আবৃত্তিশিল্পী। তখনো তিনি দীর্ঘ দিন চিকিৎসাধীন অবস্থায় ছিলেন। এ বিষয় টেনে গোলাম কুদ্দুছ বলেন, ‘‘করোনায় আক্রান্ত হয়ে গত ডিসেম্বর থেকে অসুস্থ ছিলেন হাসান আরিফ। এরপর আর তার শরীরের উন্নতি ঘটেনি; অবশেষে আজ চলেই গেলেন।’’

হাসান আরিফ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক। বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নেতৃত্বে ছিলেন তিনি। আশির দশকের মাঝামাঝি সময় থেকে নিজে আবৃত্তি করছেন এবং সাংগঠনিক আবৃত্তিচর্চা ও প্রশিক্ষণে অসামান্য ভূমিকা পালন করেছেন।

এদিকে আবৃত্তিশিল্পী হাসান আরিফের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

হাঙ্গামা/অর্নব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url