Devlina Kumar : মেয়েদের পোষাকই ধর্ষণের কারণ (ভিডিও)

মেয়েদের পোষাকই ধর্ষণের কারণ : দেবলীনা
মেয়েদের পোষাকই ধর্ষণের কারণ : দেবলীনা

মেয়েদের পোষাকই ধর্ষণের কারণ : দেবলীনা


ধর্ষণ যেনো থামছেই না। প্রতিদিন পুরুষ কর্তৃক অসংখ্য নারী হচ্ছেন ধর্ষিত। এ ইস্যু নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে ভারত জুড়ে। এরমধ্যেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ধর্ষণের কারণ হিসেবে ইঙ্গিত দিয়েছেন নারীদের দিকেই। তার এমন ইঙ্গিতে ফুসে উঠেছে প্রগতিশীল সমাজ। বিভিন্ন মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন শো-বিজ অঙ্গনের তারকারাও।

এদিকে বলিউডের ফরাসি অভিনেত্রী কাল্কি কেকল্যাঁ ধর্ষনের জন্য নারীদেরকে দায়ি করা সমাজের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে একটি স্যাটায়ার ভিডিও নির্মাণ করেছেন। সে ভিডিও পোস্ট করেছেন তার ব্যক্তিগত ইনস্টাগ্রাম হ্যান্ডেলে। সে স্যাটায়ার ভিডিওতে কাল্কি বলেছেন, “ধর্ষণের কারণ তো নারী নিজেই! এমন কিছু পোশাক তারা পরেন, যা পুরুষদের উত্তেজিত করে। কারণ তাদের চোখ আছে। তারা দেখেন। এবং তারা উত্তেজিত হয়ে নারীদের ধর্ষন করেন। নইলে কী আর এ সব হয়?”  

ভিডিওতে তিনি আরো বলেন, “ধর্ষণের জন্য তুমি দায়ী। তুমি কী পরেছো তা দায়ী। বৈজ্ঞানিক বিশ্লেষণে দেখা গেছে যে, যে সব মহিলারা স্কার্ট পরে, সেই সব স্কার্টই ধর্ষণের কারণ। আপানারা জানেন কেন? কারণ পুরুষদের চোখ থাকে। শুধু স্কার্টই নয়, আরও কয়েকধরনের পোশাক আছে যা দেখে পুরুষরা উত্তেজিত হয়।”

মেয়েদের পোষাকই ধর্ষণের কারণ : দেবলীনা
মেয়েদের পোষাকই ধর্ষণের কারণ : দেবলীনা

এমন বক্তব্যের পরই বেশ কিছু নারীর পোশাকসহ দেখিয়ে তিনি বলে দেন কোন পোশাকগুলো দায়ী। সেখানে শর্টস, ফ্রক, রেইনকোর্ট, অ্যাস্ট্রোনটের পোশাক এমনকি বোরকাও দেখানো হয়। এসময় কটাক্ষের সুরে বলা হয়, “যেকোনও পোশাকেই নারীরা ধর্ষণের শিকার হতে পারেন কারণ তাঁরা নারী। নারী না থাকলেই এই সমস্যার সমাধান। কল্কি ব্যঙ্গর সুরে বলেন, “নো উইম্যান, নো রেপ। পুরুষেরা এমন অপরাধ করলেও তার জন্য নারীদেরই দায়ী। করণ এই নারীরাই জন্ম দেন পুরুষদের।” এমন সময় এক পুরুষকেও দেখা যায় ভিডিওতে থাকা নারীর উপর ঝাঁপিয়ে পড়ে এবং তখনও ঐ নারী বলতে থাকেন ‘এটা আমারই দোষ। কারণ আমি নারী।’ 

কাল্কি কেকল্যাঁর সেই ভিডিওতে নতুন করে নতুন মাত্রা যোগ করেছেন টালিউডের অভিনেত্রী দেবলীনা কুমার। ভিডিওতে নিজেও কিছু স্যাটায়ারমূলক বক্তব্য যোগ করে পোস্ট করেছেন তার ইনস্টাগ্রামে। সেখানে কাল্কির মতো তিনিও এই পুরুষতান্ত্রিক সমাজকে কটাক্ষ করে নারীদের দোষারোপ করেছেন। এই ভিডিও শেয়ার করে দেবলীনা কুমার লেখেন, “একদমই এটা আমাদের দোষ আর আমাদের পোশাকের। পোশাক উত্তেজিত হলে এরকম তো হবেই।” দেবলীনার শেয়ার করা এই ভিডিওতে ব্যবহৃত ইমোজি দেখেই বোঝা যাচ্ছে কালকির মতোই খোঁচার সুরেই কথাগুলো লিখেছেন তিনিও।   

ভিডিও দেখুন


হাঙ্গামা/প্রিয়াঙ্কা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url