Bappy Chowdhury : ধর্ম নিয়ে মুখ খুললেন বাপ্পি

ধর্ম নিয়ে মুখ খুললেন বাপ্পি
ধর্ম নিয়ে মুখ খুললেন বাপ্পি

ধর্ম নিয়ে মুখ খুললেন বাপ্পি


সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি ঘটনায় পুরো দেশে ধর্মীয় বিদ্বেষ ছড়িয়ে পড়েছে। প্রায় সব মাধ্যমেই লক্ষ্য করা গেছে ধর্মীয় উগ্রতা। এর মধ্যে তিনটি ঘটনা উল্লেখযোগ্যভাবে আলোচিত হয়েছে। এরমধ্যে, গত ২ এপ্রিল সকালে ফার্মগেট এলাকায় তেজগাও কলেজের প্রভাষক লতা সমাদ্দারকে কপালে টিপ পরার কারণে এক পুলিশ সদস্য কুরুচিপূর্ণ মন্তব্য ও অকথ্য গালিগালাজ করেন। এর প্রতিবাদ করলে এক পর্যায়ে প্রভাষকের পায়ের উপর দিয়ে বাইক চালিয়ে চলে যান ঐ মাঝ বয়সী কনস্টেবল। এতে দেশজুড়ে আলোচনা-সমালোচনার ঝড় বয়ে গেছে।

এদিকে, গত ২২ মার্চ ধর্ম অবমাননার অভিযোগ তুলে মুন্সীগঞ্জের একটি স্কুলের বিজ্ঞান শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডলকে গ্রেফতার হয়। এছাড়া, নওগাঁর মহাদেবপুর উপজেলার একটি স্কুলে হিজাব পরায় একাধিক ছাত্রীকে লাঠি দিয়ে পিটিয়েছেন ওই বিদ্যালয়ের শিক্ষিকা। এতে সাম্প্রদায়িক ক্ষোভ দেখা গেছে একটি নির্দিষ্ট শ্রেণির ভেতর। এসব ইস্যু নিয়ে যেমনি মৌলবাদিরা নানা হুমকি ধামকি দিয়ে বেরাচ্ছে। তেমনি প্রগতিশীল সমাজ এসব গোরামির প্রতিবাদ জানাচ্ছেন।

এমন সব ধর্মীয় ইস্যুতে দেশের ধর্মীয় সম্প্রীতি হুমকির মুখে। সচেতন মানুষদের পাশাপাশি সরব হয়েছেন সাংস্কৃতিক জগতের মানুষেরাও। তারা নিজ নিজ অবস্থান থেকে নানাভাবে প্রতিবাদের চেষ্টা করছেন। সেই ধারাবাহিকতায় এবার সামিল হয়েছেন চিত্রনায়ক বাপ্পি চৌধুরীও। এমন ধর্মীয় বিদ্বেষ দেখে কষ্ট পেয়েছেন তিনি। বাংলাদেশের মানুষেরা যেনো একে অপরকে ভালোবেসে শান্তিতে থাকে এমন কামনা করে সামাজিক মাধ্যমে একটি স্ট্যাটাস দিয়েছেন বাপ্পি।

ধর্মীয় বিদ্বেষ নিয়ে দুঃখ প্রকাশ করে ৮ এপ্রিল সন্ধ্যায় সামাজিক মাধ্যম ফেসবুকে স্ট্যাটাসটি দেন ভালোবাসার রঙ’খ্যাত চিত্রনায়ক বাপ্পি চৌধুরী। পোস্টটি হাঙ্গামা২৪-এর পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো।

ধর্মীয় কোনো ইস্যুতে আগ বাড়িয়ে নাক গলানো আমার কখনো ভালো লাগে না। তবে অশান্ত এই মনটাকে শান্ত করতে কিছু কথা না বলে পারছি না। 

ধর্ম ব্যক্তিগত ব্যাপার। জন্মসূত্রে পাওয়া নিজের ধর্মের প্রতি বিশ্বাস যেমন ব্যক্তিগত ব্যাপার, পৃথিবীর প্রতিটি মানুষের ধর্মও ঠিক তেমনি তার তার ব্যক্তিগত ব্যাপার।

বর্তমান সময়ে চলমান বেশ কয়েকটি ইস্যু বারবার আমার মনকে অশান্ত করে তুলছে। টিপকান্ড, বিজ্ঞান স্যারের কারাবাস, হিজাব পড়ায় শিক্ষিকা দ্বারা ছাত্রীদের নির্যাতন: এ সবের শেষ কোথায়? কিংবা শুরূটাই বা কিভাবে? 

অন্যের ধর্মের প্রতি এতোটাই ব্যক্তিগত আক্রোশ নিয়ে এরা বসবাস করছে কি করে? এমনও তো নয় যে এসব কোনো পড়ালেখা না জানা, শিক্ষার আলো থেকে দূরে থাকা কোনো কুসংস্কারাছন্ন অন্ধকার জগতের মানুষেরা করছে। আধুনিক এই যুগে, যখন সবাই নিজ কাজ করে সময় পায়না তখন তারা অন্যের ধর্ম নিয়ে ভাবার সময়ই বা পায় কখন?

ইসলাম মানেই শান্তি, সনাতন ধর্ম কখনো ঘৃণা শেখায়নি, বৌদ্ধ ধর্মেতো জীব হত্যাই মহাপাপ, আর যিশু নিজের জীবন বিলিয়ে দিয়েছেন শান্তি বাস্তবায়নে। তাহলে আমরা কেনো শান্ত থাকতে পারছিনা? আমরা কেনো নিজের ধর্মের বার্তা শুনতে পাচ্ছি না? আমরা কেনো এতো আক্রোশ নিয়ে বসে আছি। 

বাবা-মায়েদের কাছে অনুরোধ, সন্তানকে নিজেদের ধর্ম শেখানোর পাশাপাশি, অন্যের ধর্মের প্রতি সহনশীল হতে শেখান। ছোটবেলা থেকেই যদি ভালোবাসার বার্তা পৌছে দেন তবে ভবিষ্যৎ হবে সুন্দর। বাংলাদেশকে ধর্মের মাপকাঠিতে ভিন্ন হতে দেখতে চাইনা। বাংলাদেশতো ভালোবাসার দেশ। মানুষগুলোর মন হোক ভালোবাসায় পরিপূর্ণ।

উল্লেখ্য, গত ১১ ফেব্রুয়ারি মুক্তি পেয়েছে ঢালিউডের সুদর্শন এই চিত্রনায়কের সিনেমা ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’। এ সিনেমায় তার বিপরীতে অভিনয় করেছেন ঢালিউড কুইন অপু বিশ্বাস। বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেডের এই সিনেমা মুক্তির পর হাসি ফুটেছে হল মালিকদের মুখে। এখন অবদি ব্যবসা সফল সিনেমার তালিকায়ই রয়েছে বাপ্পি চৌধুরী অভিনীত এই সিনেমাটি।

হাঙ্গামা/সানজানা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url