The Kashmir Files : ভক্তের রক্তে তৈরি হলো সিনেমার পোস্টার!

ভক্তের রক্তে তৈরি হলো সিনেমার পোস্টার!
ভক্তের রক্তে তৈরি হলো সিনেমার পোস্টার!

ভক্তের রক্তে তৈরি হলো সিনেমার পোস্টার!


সম্প্রতি বিশ্বব্যাপি মুক্তি পেয়েছে বলিউডের বহুল বিতর্কিত সিনেমা ‘দ্য কাশ্মীর ফাইলস’। মুক্তির আগে এই সিনেমা নিয়ে কোনো আলোচনাই ছিলোনা। কিন্তু মুক্তির পর পরই আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে এটি। বলতে গেলে পুরো ভারত জুড়ে ঝড় তুরেছে সিনেমাটি। মাত্র ১৪ কোটি রুপি বাজেটের এই সিনেমা ইতোমধ্যে বক্স অফিসে ব্লকবাস্টার হিট হয়ে ২০০ কোটি রুপি আয় করে ফেলেছে।

১৯৯০ সালে কাশ্মীরে থাকা হিন্দু পণ্ডিতদের ওপর চরম নির্যাতন করা হয়। এক পর্যায়ে তাদেরকে তাড়িয়ে দেওয়া হয় কাশ্মীর থেকে। সেই নির্যাতন ও নিপিরণের ইতিহাস নিয়েই নির্মিত হয়েছে আলোচিত-সমালোচিত ‘দ্য কাশ্মীর ফাইলস’। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এ সিনেমার গল্প হিন্দুত্ববাদী হওয়ায় বিজেপি শাসিত রাজ্যগুলোতে করমুক্ত করা হয়েছে। এমনকি বেশ কিছু রাজ্য সরকার এই সিনেমা দেখার জন্য বিশেষ ছুটি ঘোষণা করেছে।

হিন্দুত্ববাদী এ সিনেমাকে কেন্দ্র করে তৈরি হয়েছে বড় ধরনের ধর্মীয় ও রাজনৈতিক ইস্যু। যা রয়েছে বিতর্কের কেন্দবিন্দুতে। অনেক তারকাই এ নিয়ে বিভিন্ন মন্তব্য করেছেন। ঠিক এমন সময়ে ব্যতিক্রম এক ঘটনার মাধ্যমে নতুন বিতর্ক জন্ম দিলো এ সিনেমা। এই সিনেমার একটি পোস্টার তৈরি হয়েছে এক ভক্তের রক্ত দিয়ে। যা দেখে অবাক হয়েছেন সবাই।

সম্প্রতি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে সিনেমাটির একটি পোস্টার। সে পোস্টারের একটি ছবি শেয়ার করেছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী নিজেই। পোস্টারটি নাকি এক উগ্র ভক্ত নিজেই নিজের রক্ত দিয়ে এঁকেছেন। এটা নিয়েই বিতর্কের সৃষ্টি হয়েছে। তবে তা সিনেমায় কোনো প্রভাব ফেলেনি। বরং হিন্দু দর্শকদের আরও চাহিদা বেড়েছে।

নির্মাতা বিবেক অগ্নিহোত্রী তার ফেসবুক পোস্টে জানান, নিজের রক্ত দিয়ে পোস্টার একেছেন যে ভক্ত তার নাম মঞ্জু সোনি। সে মধ্যপ্রদেশের বিদিশা শহরের বাসিন্দা। মঞ্জু নিজের শরীরের ১০ মিলিমিটার রক্ত দিয়ে এঁকেছেন এই পোস্টার। ঠিক কিভাবে নিজের রক্ত সংগ্রহ করে এই পোস্টার সৃষ্টি করেছেন এর ব্যাখ্যাও দিয়েছেন নির্মাতা।

নির্মাতা লিখেছেন, “আমার বিশ্বাসই হচ্ছে না। আমি এটাও জানি না কী বলব, ঠিক কীভাবে মঞ্জু সোনিকে ধন্যবাদ জানাবো। শত শত প্রণাম এবং কৃতজ্ঞতা। যদি কেউ ওকে চেনেন, তাহলে ওর ফোন নম্বর দিন। যেন আমি এই ভক্তের সঙ্গে দেখা করতে পারি।” বিবেকের এমন পোস্টের নিচে অনেক সিনেমাপ্রেমীরাই প্রশ্ন তুলেছেন যে রক্ত দিয়ে এমন কাণ্ড কতটা গ্রহণযোগ্য? এর উত্তরে তিনি বলেন, “সবার আবেগকেই আমি সম্মান করি, তবে এমন ঘটনা ঘটানোর আর প্র্রয়োজন নেই। আমি চাই না আর কেউ রক্ত দিয়ে এমন কাজ করুক। সবার প্রতি ভালোবাসা।”

প্রসঙ্গত, ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার ও পল্লবী যোশি প্রমুখ। এই সিনেমা নিয়ে এক শ্রেণি দাবি করছেন, ছবিটি রাজনৈতিক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। আর এক শ্রেণির মতে, এটি নিখাদ ইতিহাস। এদিকে, বেশকিছু বিগ বাজেটের সিনেমার গড়া রেকর্ডের সঙ্গে টক্কর দিয়ে বক্স অফিস কাঁপাচ্ছে সিনেমাটি। 

হাঙ্গামা/অভিজিৎ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url