The Kashmir Files : ‘দ্য কাশ্মীর ফাইলস’-এ অনেক কিছুই মিথ্যা

‘দ্য কাশ্মীর ফাইলস’-এ অনেক কিছুই মিথ্যা
‘দ্য কাশ্মীর ফাইলস’-এ অনেক কিছুই মিথ্যা

‘দ্য কাশ্মীর ফাইলস’-এ অনেক কিছুই মিথ্যা


সম্প্রতি বিশ্বব্যাপি মুক্তি পেয়েছে বলিউডের বহুল বিতর্কিত সিনেমা ‘দ্য কাশ্মীর ফাইলস’। মুক্তির আগে এই সিনেমা নিয়ে কোনো আলোচনাই ছিলোনা। কিন্তু মুক্তির পর পরই আলোচনা-সমালোচনার কেন্দ্রুবিন্দুতে চলে আসে এটি। এমনকি আন্তর্জাতিক মুভি ডাটাবেজ আইএমডিবিতে শতভাগ রেটিং পেয়েছে। যা রেটিংয়ের ইতিহাসে একটি রেকর্ড।

১৯৯০ সালে কাশ্মীরে থাকা হিন্দু পণ্ডিতদের ওপর চরম নির্যাতন করা হয়। এক পর্যায়ে তাদেরকে তাড়িয়ে দেওয়া হয় কাশ্মীর থেকে। সেই নির্যাতন ও নিপিরণের ইতিহাস নিয়েই নির্মিত হয়েছে আলোচিত-সমালোচিত ‘দ্য কাশ্মীর ফাইলস’। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এ সিনেমার গল্প হিন্দুত্ববাদী হওয়ায় বিজেপি শাসিত রাজ্যগুলোতে করমুক্ত করা হয়েছে। এমনকি বেশ কিছু রাজ্য সরকার এই সিনেমা দেখার জন্য বিশেষ ছুটি ঘোষণা করেছে।

এমন হুলস্থুল কান্ডের মধ্যে বিতর্কের আগুনে যেনো ঘি ঢাললেন সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ। তার মতে, ‘দ্য কাশ্মীর ফাইলস’-এ যা কিছু দেখানো হয়েছে, তার অনেক কিছুই মিথ্যা। সম্প্রতি সংবাদমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “এই সিনেমায় যা দেখানো হয়েছে, তার অনেক কিছুই সত্যি নয়।” তিনি প্রশ্ন রেখে বলেন, “এটি কি তথ্যচিত্র? তাহলে তো এতে সত্যি ঘটনা দেখানো উচিত। কিন্তু ছবিটি সম্পর্কে তো বলা হচ্ছে, এটি সত্য ঘটনার উপর নির্ভর করে তৈরি একটি ফিচার ফিল্ম। তাহলে এটিকে ইতিহাস কেন বলা হচ্ছে?”

সাবেক এই মুখ্যমন্ত্রী অভিযোগ করে বলেন, “‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিতে নানা রকম ভুল দেখানো হয়েছে। যখন কাশ্মীরি পণ্ডিতরা ঘরছাড়া হন, তখন আমি (ফারুক আবদুল্লাহ) মুখ্যমন্ত্রী ছিলাম না। তখন জগমোহন ছিলেন জম্মু এবং কাশ্মীরের রাজ্যপাল। আর তখন ভিপি সিংয়ের সরকার ছিল কেন্দ্রে। সেটি ছিল বিজেপি সমর্থিত সরকার।”

প্রসঙ্গত, বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে ইতোমধ্যেই হইচই চলছে। এই সিনেমা নিয়ে এক শ্রেণি দাবি করছেন, ছবিটি রাজনৈতিক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। আর এক শ্রেণির মতে, এটি নিখাদ ইতিহাস। এদিকে, বেশকিছু বিগ বাজেটের সিনেমার গড়া রেকর্ডের সঙ্গে টক্কর দিয়ে বক্স অফিস কাঁপাচ্ছে এ সিনেমাটি। মাত্র ৮ দিনেই এটি আয় করেছে ১১৬ কোটি রুপি। কিন্তু সিনেমাটি নির্মাণ করতে ব্যয় হয়েছে মাত্র ১৫ কোটি রুপি! এ সিনেমায় অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, অনুপম খের, পল্লবী জোশির মতো অভিনেতারা। 

হাঙ্গামা/অভিজিৎ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url