The Kashmir Files : সিনেমার জন্য সরকারি ছুটি; ‘কেউ দেখবেন না : মমতা’

সিনেমার জন্য সরকারি ছুটি; ‘কেউ দেখবেন না : মমতা’
সিনেমার জন্য সরকারি ছুটি; ‘কেউ দেখবেন না : মমতা’

সিনেমার জন্য সরকারি ছুটি; ‘কেউ দেখবেন না : মমতা’


সম্প্রতি বলিউডে মুক্তি পেয়েছে বহুল বিতর্কিত সিনেমা ‘দ্য কাশ্মীর ফাইলস’। যদিও মুক্তির আগে এই সিনেমা নিয়ে কোনো আলোচনাই ছিলোনা। কিন্তু মুক্তির পর পরই আলোচনা-সমালোচনার কেন্দ্রুবিন্দুতে চলে আসে এই সিনেমাটি। এমনকি আন্তর্জাতিক মুভি ডাটাবেজ আইএমডিবিতে শতভাগ রেটিং পেয়েছে। যা রেটিংয়ের ইতিহাসে একটি রেকর্ড।

১৯৯০ সালে কাশ্মীরে থাকা হিন্দু পণ্ডিতদের ওপর চরম নির্যাতন করা হয়। এক পর্যায়ে তাদেরকে তাড়িয়ে দেওয়া হয় কাশ্মীর থেকে। সেই নির্যাতন ও নিপিরণের ইতিহাস নিয়েই নির্মিত হয়েছে আলোচিত-সমালোচিত ‘দ্য কাশ্মীর ফাইলস’। এ সিনেমায় অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, অনুপম খের, পল্লবী জোশির মতো অভিনেতারা। 

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এ সিনেমার গল্প হিন্দুত্ববাদী হওয়ায় বিজেপি শাসিত রাজ্যগুলোতে করমুক্ত করা হয়েছে। যা ভারতের ইতিহাসে এক অনন্য রেকর্ড। ভারতের মধ্যপ্রদেশের রাজ্যও বিজেপি শাসিত। এই রাজ্যের সরকারও নিয়েছে এক ভিন্ন পদক্ষেপ। মধ্যপ্রদেশের রাজ্য সরকার সিনেমাটি দেখার জন্য বিশেষ সরকারি ছুটি ঘোষণা করেছে। আর এতেই সামাজিক মাধ্যমে নেটিজেনদের বড় একটা অংশ এ সিনেমাকে ‘বিজেপির ছবি’ হিসেবে খেতাব দিয়েছেন। 

গত ১৪ মার্চ (সোমবার) মধ্যপ্রদেশ রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র সংবাদমাধ্যমে জানান, ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি দেখতে মধ্যপ্রদেশের পুলিশরা বিশেষ ছুটি পাবেন। ইতোমধ্যে পুলিশ প্রধানকে এই নির্দেশও দেওয়া হয়েছে। তিনি মনে করেন, রাজ্যের সকল পুলিশেরই এই সিনেমা দেখা উচিৎ।

এদিকে ‘দ্য কাশ্মীর ফাইলস’কে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি কড়া হুঁশিয়ারি বার্তা দিয়েছেন। তিনি সিনেমাটি দেখতে নিষেধও করেছেন। গত ১৬ মার্চ (বুধবার) বিধানসভায় স্বরাষ্ট্র দপ্তরের বাজেট বক্তৃতা দেন তিনি। সে বক্তৃতায় মমতা বলেন, “কেউ সিনেমাটি দেখতে যাবেন না। ভাইরাল ভিডিও দেখবেন না। সিনেমায় যা দেখায়, তা কখনোই সত্যি নয়। তাই সেগুলো বিশ্বাসও করবেন না। এগুলো সব বানানো। সিনেমা সিনেমাই। কোনো দিন সত্যি হবে না। ওদের অনেক টাকা, তাই টাকা খরচ করে এসব বানায়। দেখবেন না, বিশ্বাসও করবেন না।”

অন্যদিকে, ‘দ্য কাশ্মীর ফাইলস’ করমুক্ত ঘোষণা করেছে বিজেপি শাসিত চার রাজ্যে। এগুলো হচ্ছে-  মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাট ও হরিয়ানা। মধ্যপ্রদেশের পাশাপাশি আসামেও অর্ধদিবস বিশেষ ছুটি ঘোষণা করা হয়েছে। গত ১১ মার্চ ৭০০ সিনেমাহলে একযোগে এ সিনেমাটি মুক্তি পেলে বিভিন্ন মহলে বিতর্ক শুরু হয়। তবে এটি দর্শকমহলে বেশ প্রশংসিত হচ্ছে। এমনকি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও সিনেমাটির প্রশংসা করেছেন। 

প্রসঙ্গত, বিবেক অগ্নিহোত্রী রচিত ও পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ মুক্তি পাওয়ার পর থেকে প্রায় ৫০ কোটি রুপি আয়ের রেকর্ড গড়েছে। ধারণা করা হচ্ছে, এক সপ্তাহে ৭৫ কোটি রুপি আয় হওয়ার সম্ভাবনা রয়েছে।

হাঙ্গামা/অভিজিৎ/প্রিয়াঙ্কা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url