Taslima Nasrin : “মুসলিমদের পিটিয়ে মারবে হিন্দুরা”

Taslima Nasrin - তসলিমা নাসরিন
Taslima Nasrin - তসলিমা নাসরিন

“মুসলিমদের পিটিয়ে মারবে হিন্দুরা”


বলিউডের সিনেমার ইতিহাসে একের পর এক রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়ছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। সম্প্রতি মুক্তি পেয়েছে সিনেমাটি। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এ সিনেমা মুক্তির আগে তেমন কোনো প্রচার-প্রচারণাও ছিলো না। তবে মুক্তির পরপরই আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে এটি।

ইতোমধ্যে সিনেমাটি পুরো ভারতে দুই শ’ কোটি রুপির ঘর পেড়িয়েছে। কিন্তু এই সিনেমা নির্মাণে বাজেট ছিলো মাত্র ১৪ কোটি রুপি। এতো স্বল্প বাজেটের সিনেমার এমন অবিশ্বাস্য সাফল্য আন্তর্জাতিক মহলে আলোচনার কারণ হয়ে দাড়িয়েছে। ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে বিভিন্ন মহল সঙ্কাও প্রকাশ করেছে। অনেকেই মনে করছেন, এই সিনেমা ধর্মীয় সংঘাত তৈরি করবে। হিন্দু-মুসলমানদের সম্পর্ক নষ্ট করবে। 

কিন্তু হিন্দুত্ববাদীরা এ সিনেমাকে সমর্থন দিচ্ছেন। বিশেষ করে ক্ষমতাসীন বিজেপি সমর্থক ও নেতা-কর্মীরা বেশ রসালো আলোচনা করছেন সিনেমাটি নিয়ে। উল্টোদিকে ভারতের মুসলিমরা দাবি করছেন, ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমায় ইচ্ছাকৃতভাবে মুসলমানদের শত্রু হিসেবে দেখানো হয়েছে। যা আসলে তারা নন। পরিচালক ধর্মীয় দাঙ্গা তৈরি করতে এই সিনেমা তৈরি করেছেন।

এ বিষয়ে বলিউড সুপারস্টার আমির খান, নানা পাটেকারসহ বেশ অনেকেই মুখ খুলেছেন। এবার এ প্রসঙ্গে মন্তব্য করলেন নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। ২০০৪ সালে বাংলাদেশ থেকে নির্বাসনে যাওয়া এই লেখিকা বর্তমানে অবস্থান করছেন ভারতের দিল্লিতে। সিনেমাটি নিয়ে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেছেন, “হলে যদি কোনো মুসলমান দর্শক থাকে, তাহলে হয়তো হলের ভেতরেই তাকে পিটিয়ে মেরে ফেলবে হিন্দুরা! এই ছবি হিন্দুদের উত্তেজিত করবে, ক্রোধান্বিত করবে, প্রচণ্ড মুসলিম-বিদ্বেষ তৈরি করবে।”

ফেসবুক পোস্টে তসলিমা লেখেন, “বিবেক অগ্নিহোত্রী (ছবিটির পরিচালক) লোকটিকে আমি বিভিন্ন কারণে পছন্দ করি না। আমি তার কোনো সিনেমা দেখিনি। দেখার ইচ্ছেও কোনোদিন হয়নি। আমার ভাইপোকে অভিনব একটি সিনেপ্লেক্স দেখাতে নিয়েই ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি দেখা হয়েছে আমার। সিনেমাটির এক পর্যায়ে এসে আমার ভয় হলো, হলে যদি কোনো মুসলমান দর্শক থাকে, তাহলে হয়তো হলের ভেতরেই তাকে পিটিয়ে মেরে ফেলবে হিন্দুরা! এই ছবি হিন্দুদের উত্তেজিত করবে, ক্রোধান্বিত করবে, প্রচণ্ড মুসলিম-বিদ্বেষ তৈরি করবে।”

তিনি আরও লেখেন, “হিন্দুরা কয়টা মুসলমান মেরেছিল, মুসলমানরা কয়টা হিন্দু মেরেছিল তার হিসেব আমার কাছে নেই। সবকিছুর পরও গোপনে বিশ্বাস জন্ম নেয় যে হিন্দুরা মুসলিম নিধন করবে না। মুসলিমদের মধ্যে অনেকে নানা রাজনৈতিক কারণে জেহাদি হয়ে উঠেছে, কিন্তু হিন্দুরা সন্ত্রাসী হওয়ার সুযোগ তেমন পায়নি। কোনো এককালে কিছু মুসলিম অন্যায় করেছিল, তার মানে এই নয় যে সকল মুসলিম অপরাধী। অপরাধী এবং নিরপরাধের মধ্যে হিন্দুরা পার্থক্য করবে। নিরপরাধ কারোর গায়ে হাত তুলবে না তারা, এ আমার বিশ্বাস।”

প্রসঙ্গত, বিবেক অগ্নিহোত্রী পরিচালিত সিনেমাটিতে উঠে এসেছে নব্বই দশকের হিন্দু নির্যাতনের গল্প। ১৯৯০ সালে কাশ্মীরে থাকা হিন্দু পণ্ডিতদের ওপর চরম নির্যাতন করা হয়। এক পর্যায়ে তাদেরকে তাড়িয়ে দেওয়া হয় কাশ্মীর থেকে। সেই নির্যাতন ও নিপিরণের ইতিহাস নিয়েই নির্মিত হয়েছে আলোচিত-সমালোচিত ‘দ্য কাশ্মীর ফাইলস’। এ সিনেমায় মুখ্য চরিত্রে অভিনয় করেছেন সিনেমায় অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, পল্লবী যোশী, দর্শন কুমার, পুনীত ইসার, মৃণাল কুলকার্নি, চিন্ময় মণ্ডলেকর প্রমুখ।

হাঙ্গামা/প্রিয়াঙ্কা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url