Taslima Nasrin : “বাংলাদেশে হিন্দুদের উৎখাত নিয়ে সিনেমা হয় না কেন”

Taslima Nasrin - তসলিমা নাসরিন
Taslima Nasrin - তসলিমা নাসরিন

“বাংলাদেশে হিন্দুদের উৎখাত নিয়ে সিনেমা হয় না কেন”


বলিউড জুড়ে এখন একটাই আলোচনা, আর তা হলো ‘দ্য কাশ্মীর ফাইলস’। এই সিনেমা নিয়ে যেনো ঝড় বইছে পুরো ভারত জুড়ে। মুক্তির আগে কোনো আলোচনা না থাকলেও, মুক্তির পর পরই একের পর এক রেকর্ড ভাঙ্গতে শুরু করে এই সিনেমাটি। মাত্র ১৫ কোটি রুপি বাজেট নিয়ে এ সিনেমাটি নির্মিত হলেও মাত্র আট দিনেই এর আয় দাড়িয়েছে ১১৬ কোটি রুপি। বক্স অফিসে ইতিহাস গড়ে সিনেমাটি ইতোমধ্যে অলটাইম ব্লকবাস্টার হিট হয়ে গেছে।

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত সিনেমাটিতে উঠে এসেছে নব্বই দশকের হিন্দু নির্যাতনের গল্প। ১৯৯০ সালে কাশ্মীরে থাকা হিন্দু পণ্ডিতদের ওপর চরম নির্যাতন করা হয়। এক পর্যায়ে তাদেরকে তাড়িয়ে দেওয়া হয় কাশ্মীর থেকে। সেই নির্যাতন ও নিপিরণের ইতিহাস নিয়েই নির্মিত হয়েছে আলোচিত-সমালোচিত ‘দ্য কাশ্মীর ফাইলস’। এ সিনেমার গল্প হিন্দুত্ববাদী হওয়ায় হিন্দুদের কাছে ব্যাপক প্রশংসা পাচ্ছে। এমনকি বিজেপি শাসিত রাজ্যগুলোতে করমুক্ত করা হয়েছে সিনেমাটি। এমনকি বেশ কিছু রাজ্য সরকার এই সিনেমা দেখার জন্য বিশেষ ছুটিও ঘোষণা করেছে। এছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পর্যন্ত এই সিনেমা নিয়ে প্রশংসা করেছেন।

যদিও বিজেপি বিরোধীদের বক্তব্য ভিন্ন। তাদের মন্তব্য, এই সিনেমায় কেবল হিন্দুদের পক্ষ থেকে মনগড়া ঘটনা তুলে ধরা হয়েছে। একপাক্ষিক চিত্র তুলে ধরে মুসলমানদের দিকে তীর ছোঁড়া হয়েছে। এমন হুলস্থুলের ভেতরেই বাংলাদেশকে জড়িয়ে প্রশ্ন তুলেছেন নির্বাসিত প্রথাবিরোধী লেখক তসলিমা নাসরিন। তার মতে, বাংলাদেশ থেকেও অনেক হিন্দুকে বিতাড়িত করা হয়েছে। সেই বিষয় নিয়ে কেন সিনেমা নির্মিত হয় না?

সামাজিক মাইক্রোব্লগিং সাইট টুইটারে তসলিমা নাসরিন লিখেছেন, “দ্য কাশ্মীর ফাইলস’ দেখলাম। যদি সিনেমাটির গল্প শতভাগ সত্যি হয়, কোনো বাড়তি রঙ না থাকে, অর্ধসত্য কাহিনি না হয়, তাহলে সত্যিই অত্যন্ত কষ্টের কাহিনি। কাশ্মীরি পণ্ডিতদের কাশ্মীরে থাকার অধিকার ফিরিয়ে দেওয়া উচিত। তবে আমি বুঝি না, কেন বাংলাদেশ থেকে বাঙালি হিন্দুদের উৎখাত নিয়ে কোনো সিনেমা তৈরি হয়নি।”

এদিকে ভারতের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ বলেছেন, “দ্য কাশ্মীর ফাইলস’-এ যা কিছু দেখানো হয়েছে, তার অনেক কিছুই মিথ্যা। যা দেখানো হয়েছে, তার অনেক কিছুই সত্যি নয়।” তিনি প্রশ্ন রেখে বলেন, “এটি কি তথ্যচিত্র? তাহলে তো এতে সত্যি ঘটনা দেখানো উচিত। কিন্তু ছবিটি সম্পর্কে তো বলা হচ্ছে, এটি সত্য ঘটনার উপর নির্ভর করে তৈরি একটি ফিচার ফিল্ম। তাহলে এটিকে ইতিহাস কেন বলা হচ্ছে?”

সাবেক এই মুখ্যমন্ত্রী অভিযোগ করে বলেন, “‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিতে নানা রকম ভুল দেখানো হয়েছে। যখন কাশ্মীরি পণ্ডিতরা ঘরছাড়া হন, তখন আমি (ফারুক আবদুল্লাহ) মুখ্যমন্ত্রী ছিলাম না। তখন জগমোহন ছিলেন জম্মু এবং কাশ্মীরের রাজ্যপাল। আর তখন ভিপি সিংয়ের সরকার ছিল কেন্দ্রে। সেটি ছিল বিজেপি সমর্থিত সরকার।”

উল্লেখ্য, ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমায় অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, পল্লবী যোশী, দর্শন কুমার, পুনীত ইসার, মৃণাল কুলকার্নি, চিন্ময় মণ্ডলেকর প্রমুখ।

হাঙ্গামা/অভিজিৎ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url