Tanushree Dutta : পোশাক খুলে নাচতে বলেন পরিচালক!

Tanushree Dutta - তনুশ্রী দত্ত
Tanushree Dutta - তনুশ্রী দত্ত

পোশাক খুলে নাচতে বলেন পরিচালক!


গোটা ভারত জুড়ে এখন একটাই আলোচনা, আর তা হলো বলিউড সিনেমা ‘দ্য কাশ্মীর ফাইলস’। এই সিনেমার ইস্যুতে চারিদিকে শোনা যাচ্ছে পরিচালক বিবেক অগ্নিহোত্রীর নাম। তিনিই নির্মাণ করেছেন এই সিনেমাটি। এটি মুক্তির পর থেকে একের পর এক রেকর্ড ভেঙ্গেই চলেছে। মাত্র ১৫ কোটি বাজেটে নির্মিত হলেও ইতোমধ্যে দেড়শ কোটি রুপি আয় করে বক্স অফিসে ব্লক বাস্টার হিট হয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’।

হিন্দুত্ববাদী গল্পের কারনে এটি ভারতের হিন্দুদের কাছে প্রিয়র তালিকায় স্থান পেয়েছে। তেমনি চারিদিকে পরিচালক বিবেক অগ্নিহোত্রীও ভাসছেন প্রশংসায়। যখন তার এমন জয়জয়কার ধ্বনি, ঠিক তখনি সামনে এলো কয়েক বছর আগের একটি অভিযোগ। সেটি ছিলো বলিউডের জনপ্রিয় নায়িকা তনুশ্রী দত্তকে যৌন হয়রানি করার অভিযোগ।

বাঙ্গালী মেয়ে তনুশ্রী দত্ত বলিউডের সুপারহিট ‘আশিক বানায়া আপনে’ সিনেমায় অভিনয় করে রাতারাতি তারকা বনেছিলেন। তার ক্যারিয়ার বেশি বড় না হলেও এই স্বল্প দিনেই বহু ভালো-মন্দ অভিজ্ঞতার সম্মুখিন হয়েছেন। এমনকি বেশ কবার যৌন হেনস্থার শিকারও হতে হয়েছে তাকে। তবে তিনি ভয় পেয়ে দমে যাননি। বরং বুকে সাহস নিয়ে সেসব অভিজ্ঞতার কথা প্রকাশ্যে এনে খুলে দিয়েছেন অভিযুক্তদের মুখোশ। তেমনি ২০১৮ সালে দেয়া এক সাক্ষাৎকারে পরিচালক বিবেক অগ্নিহোত্রীর বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ তোলেন তিনি।

Vivek Agnihotri - বিবেক অগ্নিহোত্রী
Vivek Agnihotri - বিবেক অগ্নিহোত্রী

তবে সে ঘটনাটি ঘটেছিলো ২০০৫ সালে। তনুশ্রী তখন বলিউডে একদমই নতুন। সেসময় ‘চকলেট: ডিপ ডার্ক সিক্রেটস’ নামের একটি সিনেমায় কাজ করছিলেন তিনি। এ সিনেমারও পরিচালক ছিলেন বিবেক অগ্নিহোত্রী। এর শ্যুটিং সেটেই হেনস্থার শিকার হন তনুশ্রী। সেই অভিজ্ঞতার কথা প্রকাশ করে তিনি বলেন, “এ সিনেমায় আমার সহশিল্পী ছিলেন ইরফান খান। তার ক্লোজ আপ শট নেয়া হচ্ছিল। তখর আমার শট ছিলো না, তাই আমি ক্যামেরার পেছনে দাড়ানো ছিলাম।”

এই অভিনেত্রী বলেন, “আমি আমার পোশাকের উপর একটি তোয়ালে জড়িয়ে শট নেয়ার দৃশ্যটি ক্যামেরার স্কৃনে দেখছিলাম। সেসময় হঠাৎ পরিচালক বিবেক অগ্নিহোত্রী আমাকে বলে, ‘যাও, ইরফানের সামনে গিয়ে কাপড় খুলে নাচো। তাহলে ইরফানের সুবিধা হবে এক্সপ্রেশন দিতে। এই কথা শুনে আমি হতবাক হয়ে যাই। কি বললো সে এটা? কিন্তু ইরফান আমাকে রক্ষা করেছিলেন। তিনি বলেছিলেন, ‘আমার এমন সাহায্যের প্রয়োজন নেই। আমি অভিনেতা। কিছু না দেখলেও প্রয়োজনীয় অভিব্যক্তি ফুটে উঠবে আমার মুখে। কী সব বলছ তুমি? কাউকে কাপড় খুলে আমার সামনে নাচতে হবে না!”

উল্লেখ্য, ‘চকোলেট’ শিরোনামের এই সিনেমাটি বিবেক অগ্নিহোত্রী পরিচালিত প্রথম সিনেমা ছিলো। এ সিনেমাকে কেন্দ্র করেই বিতর্কের জন্ম দেয়া শুরু করেন এই পরিচালক। তনুশ্রীর ঘটনার পরেও বেশ কয়েকটি বিতর্কের সৃষ্টি করেছেন তিনি। সর্বশেষ ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমায় ইতিহাস বিকৃতির অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। যদিও এটি একটি ফিচার ফিল্ম। এ সিনেমায় অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, পল্লবী যোশী, দর্শন কুমার, পুনীত ইসার, মৃণাল কুলকার্নি, চিন্ময় মণ্ডলেকর প্রমুখ।

হাঙ্গামা/অভিজিৎ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url