Sheikh Mujibur Rahman : পরিবর্তন করা হলো ‘বঙ্গবন্ধু’র নাম!

পরিবর্তন করা হলো ‘বঙ্গবন্ধু’র নাম!
পরিবর্তন করা হলো ‘বঙ্গবন্ধু’র নাম!

পরিবর্তন করা হলো ‘বঙ্গবন্ধু’র নাম!


আজ (১৭ মার্চ) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। আর আজকের এই দিনেই পরিবর্তন হয়ে গেলো ‘বঙ্গবন্ধু’র নাম। গত দুই বছর আগে শুরু হয়েছিলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘বঙ্গবন্ধু’ নির্মাণের কাজ। বিশাল বাজেট ও আয়োজনের মধ্য দিয়ে এই নির্মাণযজ্ঞ প্রায় শেষ পর্যায়ে। আজ জাতির জনকের জন্মদিন উপলক্ষে প্রকাশ করা হয়েছে সিনেমাটির প্রথম ঝলক।

আজ ১৭ মার্চ (বৃহস্পতিবার) প্রকাশ করা হয়েছে বঙ্গবন্ধুর বায়োপিকের প্রথম অফিসিয়াল পোস্টার। সেটা দেখেই চমকে গেলো সবাই! কারণ ঘোষণার পর থেকেই এই সিনেমার নাম ‘বঙ্গবন্ধু’ শোনা যাচ্ছিল। সামাজিক মাধ্যম ও গণমাধ্যমেও এই নামেই পরিচয় করানো হয় সিনেমাটিকে। কিন্তু সদ্য প্রকাশ হওয়া ফার্স্ট লুক পোস্টারে পাল্টে গেলো সেই ধারণা।

বঙ্গবন্ধুর বায়োপিকের প্রথম অফিসিয়াল পোস্টার
বঙ্গবন্ধুর বায়োপিকের প্রথম অফিসিয়াল পোস্টার


এখানে সিনেমাটির নাম ‘বঙ্গবন্ধু’র পরিবর্তে দেওয়া হয়েছে ‘মুজিব’। ট্যাগলাইনে দেওয়া হয়েছে ‘একটি জাতির রূপকার’। বৃহস্পতিবার দুপুরে এফডিসিতে আয়োজিত একটি অনুষ্ঠানের মাধ্যমে পোস্টারটি প্রকাশ করা হয়। সে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিনেমার কেন্দ্রীয় চরিত্র তথা বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করা চিত্রনায়ক আরিফিন শুভ, এফডিসির এমডিসহ আরও অনেকে।

উল্লেখ্য, ভারত ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত ‘মুজিব’ নামের এ বিশাল বাজেটের সিনেমাটি নির্মাণ করেছেন বলিউডের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগল। এ সিনেমায় আরিফিন শুভ ছাড়াও আরো অভিনয় করেছেন নুসরাত ফারিয়া, নুসরত ইমরোজ তিশা, চঞ্চল চৌধুরী, দিলারা জামান, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, প্রার্থনা ফারদিন দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ শতাধিক শিল্পী। সিনেমাটির সংগীত পরিচালনা করেছেন ভারতের শান্তনু মৈত্র।

প্রসঙ্গত, আজ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে সিনেমাটি মুক্তির কথা থাকলেও তা মুক্তি পায় নি। কারণ হিসেবে জানা গেছে, সিনেমাটির কাজ শেষ না হওয়ায় মার্চে মুক্তির পরিকল্পনা থেকে সরে এসেছে সরকার। বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন তথ্যটি নিশ্চিত করে বলেন, “সিনেমাটির শুটিং শেষ হলেও পোস্ট প্রোডাকশনের কাজ চলছে। পরিচালক যখন প্রজেক্ট জমা দেবেন, তখন মুক্তির চূড়ান্ত তারিখ ঠিক করা হবে। তবে এ বছরই (২০২২) সিনেমাটি মুক্তি দেয়ার পরিকল্পনা রয়েছে।”

হাঙ্গামা/সানজানা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url