Paoli Dam : “নগ্ন হতে আমার কোনো আপত্তি নেই”

Paoli Dam - পাওলি দাম
Paoli Dam - পাওলি দাম

“নগ্ন হতে আমার কোনো আপত্তি নেই”


গত ১৫ বছরের মধ্যে টালিউডে সব থেকে আলোচনা হয়েছে যে সিনেমা নিয়ে তা হলো ‘ছত্রাক’। এটি মুক্তি পেয়েছিলো ২০১১ সালে। ভিমুক্তি জয়সুন্দর পরিচালিত এই সিনেমা প্রদর্শিত হয়েছিল কান ফেস্টিভ্যালেও। আন্তর্জাতিক মহলে সিনেমাটি ব্যপক প্রশংসিত হলেও ভারতের মাটিতেই তুমুল বিতর্কে পড়েছিলো ‘ছত্রাক’। কারণ এতে পুরোপুরি নগ্ন হয়েছিলেন এই সিনেমার প্রধান অভিনেত্রী। এ চরিত্রে ছিলেন জাতীয় চলচ্চিত্র পুরষ্কার বিজয়ী অভিনেত্রী পাওলি দাম।

টালিউডের ক্ষেত্রে অই দৃশ্যে অভিনয় করা ছিলো অত্যন্ত সাহসী পদক্ষেপ। সেটা নিয়ে তখন বিভিন্ন মহলে সমালোচনার শিকার হন অভিনেত্রীসহ সিনেমার অন্য কলাকুশলীরাও। বিতর্কের মুখে ভারত জুড়ে সিনেমাটি নিষিদ্ধ ঘোষণা করে ভারত সরকার। সম্প্রতি সংবাদমাধ্যমে একটি সাক্ষাৎকার অনুষ্ঠানে অংশ নেন পাওলি। সেখানেও সেই প্রসঙ্গ নিয়ে আলোচনা হয় তার সাথে। সংবাদমাধ্যমের পক্ষ থেকে পাওলির কাছে জানতে চাওয়া হয়, ‘ছত্রাক’-এ আপনি নগ্ন দৃশ্যে অভিনয় করায় বিতর্কের মুখে পড়েছিলেন। ফের যদি কখনো নগ্ন দৃশ্যে অভিনয়ের প্রস্তাব আসে, তাহলে করবেন?

উত্তরে ‘মনের মানুষ’খ্যাত এই নায়িকা বলেন, “যদি বুঝি, সেই চরিত্রটি জন্য আমার মন, আত্মা এবং শরীর একই জায়গায় এসে মিলেছে, তবে অবশ্যই করব। যে কোনও চরিত্রের জন্য এটা গুরুত্বপূর্ণ। নিজেকে নিজের কাছে এবং ওই চরিত্রের কাছে সমর্পণ করে দিই আমি। যদি সেরকম চরিত্রে অভিনয় করার সুযোগ আসে, যেখানে এই সব কিছু ঘটবে, তা হলে নগ্নতা নিয়ে আমার কোনও অসুবিধা নেই।”

‘ছত্রাক’ সিনেমার প্রসঙ্গ নিয়ে পাওলি বলেন, “আমি ছোটবেলা থেকেই পাশ্চাত্যের সিনেমা দেখেছি। তারা চরিত্রের প্রয়োজনে সবই করেন। আমি যেহেতু অভিনয়কে ভেতরে ধারণ করি, সেক্ষেত্রে নগ্নতা নিয়েও আমার কোনো আপত্তি ছিল না। ‘টাইটানিক’-এর মতো নন্দিত সিনেমায় নগ্নতাকে সহজেই ফুটিয়ে তোলা হয়েছে। আমি অবাক হয়েছি, ছত্রাকের নগ্ন দৃশ্য দেখে সবাই এতো নেতিবাচক প্রতিক্রিয়া কেন দেখালো!”

তিনি আরো বলেন, “অনেকেই হয়ত বিতর্ক ভালবাসেন। কিন্তু আমি সেরকম নই। বিতর্ক উপভোগ করি না। আমার মতে, সারাক্ষণ খারাপ কথা বলার কী দরকার? ভাল কথাও তো বলতে পারি।”

হাঙ্গামা/সানজানা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url