৫ বছর বয়সেই সন্তানের মা!

৫ বছর বয়সেই সন্তানের মা!
Lina Medina - লিনা মেডিনা

৫ বছর বয়সেই সন্তানের মা!


বিস্ময়কর এ পৃথিবীতে প্রতিদিনই কোনো না কোনো আজব ঘটনা ঘটে। এমন এক আজব ঘটনার সাক্ষি হয়েছিলো ১৯৩৯ সালটি। এদিনই পৃথিবীর সর্বকনিষ্ঠতম মা জন্ম দেন তার সন্তানের। লিনা মেডিনা নামের ঐ সর্বকনিষ্ঠ মায়ের তখন বয়স ছিলো মাত্র ৫ বছর ৭ মাস ২১ দিন। এই ছোট্ট বয়সেই তিনি জন্ম দেন দুই কেজি সাতশ গ্রাম ওজনের সুস্থ স্বাভাবিক এক পুত্র সন্তানের।

এমন আজব ঘটনাটি ঘটেছিলো পেরুর টিক্রাপোতে। তিবুরেলো মদিনা ও ভিক্টোরিয়া লোসা দম্পত্তির নয় সন্তানের একজন লিনা মেডিনা। জন্মের পর থেকেই অন্য স্বাভাবিক বাচ্চাদের থেকে যেনো একটু বেশিই দ্রুত বড় হচ্ছিল তার শরীর। তার অঙ্গ-প্রতঙ্গ খুব দ্রুতই পরিণত হচ্ছিল, বিশেষ করে ওই ছোট্ট বয়সে লিনার স্তন একজন প্রাপ্তবয়স্ক নারীর মতো হয়ে গিয়েছিলো।

লিনার যখন পাঁচ বছর বয়স তখন তার পেট ক্রমশই বড় হতে থাকে। এতে তার মা-বাবা চিন্তিত হয়ে পড়েন। তারা ভাবেন, লিনা হয়তো বোধহয় অসুস্থ, তার পেটে হয়তো টিউমার রয়েছে। তারা দ্রুতই ডাক্তারের কাছে নিয়ে যান আদরের মেয়েকে। বিভিন্ন পরীক্ষা-নিরিক্ষার পর ডাক্তার বলেন, লিনা গর্ভবতী! তার গর্ভে রয়েছে ৭ মাসের সন্তান। সেই সময় লিনার বয়স ঠিক ৫ বছর ৭ মাস ২১ দিন। অর্থাৎ, পাঁচ বছর হওয়ার আগেই লিনা অন্তঃস্বত্বা হয়ে পরেছিলো।

এতো অল্প বয়সে গর্ভবতী হওয়ার ঘটনা এর আগে চিকিৎসা বিজ্ঞানে ছিল না! এ ঘটনায় সারা বিশ্বের চিকিৎসক থেকে বিজ্ঞানী ও গবেষক মহলে লিনাকে নিয়ে হৈ-চৈ পড়ে গেলো। অনেক পরীক্ষা নিরিক্ষার পর জানা গেলো, প্রিকসিয়াস পিউবার্টি নামক এক বিরল হরমোন জনিত সমস্যা নিয়েই জন্ম নিয়েছিলেন লিনা মেডিনা। যার ফলে মাত্র ৮ মাস বয়সেই ঋতুবতী হয়ে পড়েন তিনি। বিজ্ঞানীরা জানিয়েছিলেন, মস্তিষ্কের যে অংশ থেকে যৌন হরমোন নিঃসৃত হয়, সেই অংশে কিছু একটা সমস্যার কারণেই এমনটা ঘটেছে।

কিন্তু কীভাবে অন্তঃসত্ত্বা হলো এতো ছোট লিনা! এর পেছনে কে রয়েছে? এতে শুরু হয় তদন্ত। এরপর প্রকাশ্যে আসে লিনা যৌন হেনস্থার শিকার হয়েছিলেন। আর এতেই গর্ভবতী হয়ে পড়েন তিনি। এরপর খোঁজ চলে লিনার সন্তানের বাবার। সে সময় সন্দেহজনকভাবে লিনার বাবা তিবুরেলো মদিনাকে গ্রেফতার করে পুলিশ। কিন্তু কোনো প্রমাণ না পাওয়ায় তাকে ছেড়ে দেওয়া হয়।

১৯৩৯ সালের ১৪ মে পুত্র সন্তানের জন্ম দেন ৫ বছরের ছোট্ট লিনা। জড়ায়ু ছোট হওয়ায় সেসময় তার অস্ত্রোপচার করেছিলেন ডা. জেরার্ডো লোজাডা নামে এক চিকিৎসক। পরে এই ডাক্তারের নামেই নামকরণ করা হয় লীনার পিতৃপরিচয়হীন ছেলের। শুরুরদিকে ছেলে জেরার্ডো জানতো লিনা তার বড় বোন। ১০ বছর বয়স কালে আসল সত্যটা জানানো হয় তাকে। জন্মের পর থেকে সুস্থ থাকলেও ১৯৭৯ সালে মাত্র ৪০ বছর বয়সে অস্থিমজ্জা সংক্রান্ত রোগে মারা যান জেরার্ডো। তবে পৃথিবীর সর্বকনিষ্ঠ মায় লিনা মেডিনা এখনো বেঁচে রয়েছেন। জানা গেছে তার বর্তমান বয়স ৮৮ বছর।

হাঙ্গামা/এলেক্স
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url