Zaira Wasim : হিজাব নিয়ে বিস্ফোরক মন্তব্য করে বিপাকে জায়রা

Zaira Wasim - জায়রা ওয়াসিম
Zaira Wasim - জায়রা ওয়াসিম

হিজাব নিয়ে বিস্ফোরক মন্তব্য করে বিপাকে জায়রা


জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সাবেক অভিনেত্রী জায়রা ওয়াসিম। ২০১৬ সালে বহুল আলোচিত ‘দঙ্গল’ সিনেমার মাধ্যমে অভিনয় জগতে পা দিয়েই বাজিমাৎ করেছিলেন তিনি। এক সিনেমাতেই বলিউডে শক্ত অবস্থান গড়েছিলেন এই প্রাক্তন নায়িকা। তাকে প্রাক্তন বলার কারন হচ্ছে ২০১৯ সালের ৩০ জুন অভিনয় জীবন ছেড়ে দেয়ার ঘোষণা দেন তিনি। তখন কারণ হিসেবে এই নায়িকা জানিয়েছিলেন, তার এই পাপের পেশার ফলে ইসলাম ধর্মের প্রতি বিশ্বাস নষ্ট হচ্ছিলো। এ কারণে অভিনয় ছেড়ে ইসলামে মনযোগী হওয়ার কথা জানিয়েছিলেন জায়রা। 

এবার কর্ণাটকের চলমান বিতর্কিত হিজাব আন্দোলন নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন এই অভিনেত্রী। যা রিতীমতো সোরগোল ফেলে দিয়েছে চারিদিকে। ১৯ ফেব্রুয়ারি (শনিবার) সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামে একটি দীর্ঘ নোট শেয়ার করেছেন জায়রা। সেখানে কর্ণাটকের স্কুল ও কলেজগুলোতে হিজাবের ওপর আরোপিত নিষেধাজ্ঞার কঠোর নিন্দা জানিয়েছেন তিনি। এতে তাকে নিয়েও উঠেছে সমালোচনার ঝড়।

জায়রা ওয়াসিম তার শেয়ার করা ঐ নোটে বলেন, “আমি একজন নারী হিসেবে এ পুরো ব্যবস্থার প্রতি ঘৃণা ও প্রতিবাদ জানাই। যেখানে শুধুমাত্র একটি ধর্মীয় প্রতিশ্রুতি পালন করার জন্য নারীদের আটকানো এবং হয়রানি করা হচ্ছে। এটি খুবই দুঃখজনক বিষয়, যে এসব ‘ক্ষমতায়নের নামে’ করা হচ্ছে।”

হিজাব পছন্দের বিষয় নয় বরং ঈশ্বরের বাধ্যবাধকতা বলে অভিহিত করেন জায়রা। তিনি বলেন, “হিজাব উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত এ ধারণাটি অজ্ঞাত। ইসলামে হিজাব কোনো পছন্দের বিষয় নয়, বরং একটি ধর্মীয় বাধ্যবাধকতা। সেক্ষেত্রে মুসলিম মেয়েদের প্রতি এই বিরূপ আচরণ, এমন একটি ব্যবস্থা গড়ে তোলা, যেখানে শিক্ষা এবং হিজাবের মধ্যে একটিকে বেছে নিতে বলা হয়, তা চূড়ান্ত অবিচার। এ অবিচারের নিন্দা জানাই।

উল্লেখ্য, ২০১৯ সালের ৩০ জুন ধর্মের দোহাই দিয়ে বলিউড ছাড়েন দঙ্গলখ্যাত জায়রা ওয়াসিম। যদিও ধর্মের ছায়াতলে ফিরে যাওয়ার পরেও সামাজিক মাধ্যমে খোলামেলা ছবি পোস্ট করে বেশ কয়েকবার বিতর্কিত হয়েছেন।

হাঙ্গামা/অভিজিৎ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url