Sonam Kapoor : হিজাব নিয়ে যা বললেন সোনম কাপুর

হিজাব নিয়ে যা বললেন সোনম কাপুর
হিজাব নিয়ে যা বললেন সোনম কাপুর

হিজাব নিয়ে যা বললেন সোনম কাপুর


কর্ণাটক রাজ্যে মুসলিম নারীদের হিজাব পরা নিয়ে জটিলতা চলছে বেশ অনেকদিন ধরে। এ নিয়েও আদালতে মামলাও হয়েছে। এর মধ্যে সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিও আলোড়ন তুলেছে বিশ্বব্যাপী। ভিডিওতে দেখা গেছে, কর্ণাটকে মুসকান নামের এক মুসলিম ছাত্রী বেরকা ও হিজাব পরে তার শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশ করছে। সেখানে ধর্মীয় উগ্রপন্থী সংগঠন বিজেপি সমর্থিত আরএসএসের ছেলেরা ‘জয় শ্রীরাম’ শ্লোগান তুলে মুসকানের দিকে তেড়ে আসছে। এতে মুসকান ভয় না পেয়ে নিজেও ‘আল্লাহু আকবার’ স্লোগান দিচ্ছে।


এমন দৃশ্যের ভিডিও মুহূর্তেই ছড়িয়ে পরে সর্বত্র। এরপর কর্ণাটকের উদুপির এক সরকারি শিক্ষাঙ্গনে ক্লাস করতে দেওয়া হয়নি হিজাব পরা ছাত্রীদের। এ নিয়ে সংশ্লিষ্ট রাজ্যে আন্দেলনে নামে মুসলিম নারীরা। এতে তাদের সঙ্গে আরএসএস ও রাজ্য পুলিশের কয়েক দফায় সংঘর্ষ হয়। পরিস্থিতি এতটাই বেগতিক হয়ে ওঠে যে, তিন দিন স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দেয় কর্ণাটক হাই কোর্ট।

চলমান এই হিজাব বিতর্ক নিয়ে নিজেদের অবস্থান জানিয়েছেন বিভিন্ন অঙ্গনের বিভিন্ন তারকারা। হিজাবের পক্ষ নিয়ে চলমান সহিংসতার প্রতিবাদ জানিয়েছেন ভারতের এক সময়ের সুপারস্টার কমল হাসান। তিনি বলেছিলেন, “বিভাজনের বিষ পুঁতে দেওয়া হচ্ছে পড়ুয়াদের মধ্যে। কর্ণাটকে যা হচ্ছে, তা যেন তামিলনাড়ুতে না ঘটে।” এই নায়কের মতো প্রতিবাদ করে কবি জাভেদ আখতার বলেন, “আমি কোনো দিনই হিজাব বা বোরখার পক্ষে ছিলাম না। এখনও নই। তবে তার পাশাপাশি মেয়েদের যারা ভয় দেখাচ্ছেন, সেসব কট্টরপন্থীদের জন্য অবজ্ঞা ছাড়া আমার কিছু আসছে না। এটাই কি তাদের পুরুষত্ব? কী দুর্ভাগ্যজনক।”

তবে হিজাবের বিরুদ্ধে মন্তব্য করে বিতর্কের মুখে পড়েছেন অনেক তারকা। এদের মধ্যে প্রকাশ্যেই তর্কে জড়িয়েছেন অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত ও শাবানা আজমী। সেই ধারাবাহিকতায় এবার মুখ খুললেন 


হিজাবকাণ্ড নিয়ে প্রকাশ্যেই বিতর্কের জড়িয়েছেন দুই অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত ও শাবানা আজমী। এবার একই প্রসঙ্গে মুখ খুললেন অভিনেত্রী সোনম কাপুরও। অনিল কাপুরের এই কন্যা বলেন, “শিক্ষাঙ্গনে পাগড়ি পরার চয়েস থাকলে, হিজাবে নয় কেন? অভিনেত্রী নিজের ইনস্টা-স্টোরিতে পাশাপাশি দুটি ছবি দিয়েছেন। একটিতে পাগড়ি পরা এক শিখ ভদ্রলোককে দেখা যায়, অপরটায় হিজাব পরিহিত এক নারীর ছবি। আর সেই ছবি শেয়ার করেই সোনম প্রশ্ন তুললেন, পাগড়ি পরার অনুমতি থাকলে হিজাবে না কেন?”

সোনম কাপুরের এমন মন্তব্যে যেমনি প্রশংসিত হচ্ছেন তেমনি আরএসএসের কাছে হয়েছেন ঘৃণার পাত্রী। তার এ মন্তব্য নিয়ে ফুসে উঠেছে শিখ ও বিজেপির সমর্থকরা।

হাঙ্গামা/সানজানা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url