Nipun-Zayed : ফের চেয়ারে নিপুণ; যা বললেন জায়েদ

ফের চেয়ারে নিপুণ; যা বললেন জায়েদ
ফের চেয়ারে নিপুণ; যা বললেন জায়েদ

ফের চেয়ারে নিপুণ; যা বললেন জায়েদ


বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদকের পদ নিয়ে যেমন নাটকীয়তা চলছে তেমনটা আর কখনো দেখা যায়নি। এই চেয়ারকে কেন্দ্র করে ঘটছে একের পর এক ঘটনা। জায়েদ ও নিপুণ দুজনেই দাবি করছেন এই পদের অধিকার। আর এতেই বাড়ছে এই নাটকীয়তা।


সর্বশেষ নির্বাচনের আপিল বোর্ড জায়েদ খানের প্রার্থীতা বাতিলের সিদ্ধান্ত দেয়। আর এ সিদ্ধান্তকে স্থগিত করে দেয় হাইকোর্ট। আদালতের এমন আদেশের বিরুদ্ধে আপিল করেছিলেন চিত্রনায়িকা নিপুণ। ৯ ফেব্রুয়ারি দুপুরে আপিল শুনানিতে জায়েদ খানের পক্ষে হাইকোর্টের দেওয়া সেই আদেশ স্থগিত করেন চেম্বার আদালতের বিচারপতি ওবায়দুল হাসান। পাশাপাশি সাধারণ সম্পাদক পদের ওপর স্থিতাবস্থা জারি করেছেন আদালত। তাই আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত এই পদে কেউ বসতে পারবেন না, দায়িত্ব পালন করতে পারবেন না। হাইকোর্টের আদেশ স্থগিত হয়ে যাওয়ার পরপরই নিপুণ হাজির হন এফডিসি প্রাঙ্গণে। 


এদিকে ১০ ফেব্রুয়ারি নব নির্বাচিত শিল্পী সমিতির পক্ষ থেকে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। সেখানেও উপস্থিত ছিলেন নিপুণ। এরপর সংগঠনটির কার্যালয়ে উপস্থিত হন এই নায়িকা। কার্যালয়ে গিয়ে নিজের নেমপ্লেট লাগিয়েছেন এবং সাধারণ সম্পাদকের চেয়ারেও বসেছেন তিনি।


এ প্রসঙ্গে সাংবাদিকদের নিপুন বলেন, এখন চেয়ারে বসতে আমার আর কোনো বাঁধা নেই। আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল। তাই আমি চাই বেঞ্চের সবাই আপিল শুনুক। আদালতের দেওয়া রায়ে আমরা সবাই সন্তুষ্ট ও আস্থাশীল। চেয়ারে বসেই বাদ পড়া শিল্পীদের অধিকার ফিরিয়ে দেওয়া আমাদের প্রথম কাজ হবে।’’


আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও নিপুণ সাধারণ সম্পাদকের চেয়ারে বসেছেন, এ নিয়ে বৃহস্পতিবার থেকেই চলছে নানা সমালোচনা, নানা বিতর্ক। এতে জায়েদ খানও অভিযোগ করেছেন। তিনি সংবাদমাধ্যমে বলেন, ‘‘তারা কি আইনের উর্ধ্বে চলে গেছে? এটা কিসের বহিঃপ্রকাশ? ক্ষমতা? কোন ক্ষমতা বলে নিপুণ এসব করছেন, যারা সাধারণ মানুষ তারা একটু ভাবলেই বুঝবেন গায়ের জোরে এসব করা হচ্ছে, যেমনভাবে শত শত বহিরাগত এনে কথিত আপিল বোর্ড বানিয়ে নিজেকে সাধারণ সম্পাদক ঘোষণা করেছেন নিপুণ।’’

নিপুণকে মিষ্টি ও ফুল দিয়ে বরণ
নিপুণকে মিষ্টি ও ফুল দিয়ে বরণ

এসব বিতর্কেরও জবাব দিয়েছেন চিত্রনায়িকা নিপুণ। নিপুণ সংবাদমাধ্যমকে বলেন, ‘‘এগুলো মিথ্যে গুজব ছড়ানো হচ্ছে। আমার নেমপ্লেট যেদিন আমি শপথ নেই সেদিনই তৈরি করা হয়েছিল। আর আজ আমি কোনো দায়িত্ব পালন করিনি। সমিতির একজন সদস্য হিসেবে সারাদিন ছিলাম। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়েছি। কমিটির কেউ হিসেবে নয়।’’

এই নায়িকা আরও বলেন, ‘‘আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল। আগামী ১৩ ফেব্রুয়ারি আদালত যে রায় দেবেন, তার দিকেই তাকিয়ে আছি। আদালত অবমাননা করে ক্ষমতায় বসার কোনো কারণ নেই।’’


এদিকে ১০ ফেব্রুয়ারি বিকেলে চলচ্চিত্র সংশ্লিষ্ট অন্যান্য সংগঠনগুলো ফুল দিয়ে ও মিষ্টি মুখ করিয়ে সম্পাদক হিসেবে বরণ করে নিয়েছেন চিত্রনায়িকা নিপুণকে। এ সময় পরিচালক সমিতি, সহকারী পরিচালক সমিতি (সিডাপ), চিত্রগ্রাহক সংস্থা, রূপসজ্জা সমিতি, ব্যবস্থাপক সমিতি, সহকারি ব্যবস্থাপক সমিতি থেকে শুরু করে সব সংগঠনের প্রধানরা ফুলের তোড়া দিয়ে নিপুণকে স্বাগত জানান। এ সময় নিপুণের সঙ্গে উপস্থিত ছিলেন নবনির্বাচিত সভাপতি ইলিয়াস কাঞ্চন, সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক, সাংগঠনিক সম্পাদক শাহনূর, কোষাধ্যক্ষ আজাদ খান, নির্বাচিত কার্যকরী সদস্য জেসমিন প্রমুখ।


দেখা গেছে, শিল্পী সমিতির নির্বাচনের আপিল বোর্ডের সদস্য মোহাম্মদ হোসেনও ফুল দিয়ে নিপুণকে অভিনন্দন জানিয়েছেন। চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলোর নেতারা জানায়, সাধারণ সম্পাদক হিসেবে তারা নিপুণকেই গ্রহণ করেছেন। এজন্য ফুল দিয়ে এবং মিষ্টি মুখ করিয়ে বরণ করেছেন।

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হয় বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের নির্বাচনের ভোট গ্রহণ। এতে প্রাথমিকভাবে বিতর্কিত নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী সাধারণ সম্পাদক পদে জয়ী হন জায়েদ খান। তবে তার বিরুদ্ধে অবৈধভাবে টাকা দিয়ে ভোট কেনাসহ নির্বাচনকে প্রভাবিত করার অভিযোগ আনেন নিপুণ। এর প্রেক্ষিতে ৫ ফেব্রুয়ারি নির্বাচনের আপিল বোর্ড জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে এবং নিপুণকে বিনা প্রতিদ্বন্ধিতায় বিজয়ী ঘোষণা করে।

হাঙ্গামা/সানজানা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url