Nazifa Tushi : বইমেলায় মাস্ক না পরায় নায়িকাকে জরিমানা

Nazifa Tushi - নাজিফা আনজুম তুষি
Nazifa Tushi - নাজিফা আনজুম তুষি

বইমেলায় মাস্ক না পরায় নায়িকাকে জরিমানা


২০১২ সালে একটি নামি মোবাইল সংযোগ কোম্পানির টেলিভিশন বিজ্ঞাপনের মাধ্যমে শোবিজে পা রাখেন মডেল, উপস্থাপিকা ও অভিনেত্রী নাজিফা আনজুম তুষি। তবে ২০১৪ সালে একটি সাবান কোম্পানির সুন্দরী প্রতিযোগীতায় প্রথম রানার আপ হয়ে আলোচনায় আসেন তিনি। ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত রেদওয়ান রনি পরিচালিত ‘আইসক্রিম’ শিরোনামের চলচ্চিত্রের মাধ্যমে বড় পর্দায় নাম লেখান এই অভিনেত্রী। এরপর ‘নেটওয়ার্কের বাইরে’ নামের একটি ওয়েব ফিল্মে অভিনয় করে ব্যাপক প্রশংসিত হয়েছেন।

ঢাকাই সিনেমার এই অভিনেত্রী গত ১৯ ফেব্রুয়ারি একটি বইয়ের মোড়ক উন্মোচন করতে গিয়েছিলেন অমর একুশে বইমেলায়। মোড়ক উন্মোচনের মঞ্চে করোনাবিধি মেনে সবাই মাস্ক ব্যবহার করলেও এই অভিনেত্রীর মুখে ছিলোনা মাস্ক। আর তাই তাকে পড়তে হলো আইনি ঝামেলায়।

এদিন বইমেলায় বিধিনিষেধ মানার বিষয়ে পরিচালিত হচ্ছিল ভ্রাম্যমাণ আদালত। যার নেতৃত্ব দিচ্ছিলেন ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মনীষা রানী কর্মকার। অভিনেত্রী নাজিফা তুষির মুখে মাস্ক না থাকায় তাকে জরিমানা করা হয়। দণ্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারা অনুযায়ী নাফিজা তুষিকে ২০০ টাকা অর্থদণ্ডে দণ্ডিত করে মনীষা রানীর ভ্রাম্যমাণ আদালত।  

এই ঘটনার একটি ভিডিও ইতোমধ্যে ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেই ভিডিওতে দেখা গেছে, জরিমানা করার আগে নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গে উত্তেজিত হয়ে তর্ক করছেন তুষি। সেখানে তিনি হাকিমকে বলেন, তাকে সবার সামনে কেন ‘হেনস্তা’ করা হচ্ছে? এ সময় মনীষা রানী কর্মকার তাকে সতর্ক করে দিয়ে বলেন, ‘‘এখানে কোনো শুটিং হচ্ছে না, এটা একটি আদালত পরিচালনা হচ্ছে। আপনি স্বাস্থ্যবিধি মানছেন কি না, রাষ্ট্রের পক্ষ থেকে আমরা সেটাই দেখছি।’’

অর্থদণ্ডে দণ্ডিত হয়ে অবশ্য মাস্ক না পরার জন্য দুঃখ প্রকাশ করেছেন নাজিফা। এরপর ২০০ টাকা অর্থদণ্ড পরিশোধ করেন তিনি। পরে এই অভিনেত্রী সংবাদমাধ্যমে জানান, জরিমানার জন্য উত্তেজিত হননি তিনি। বরং নারী ও মিডিয়াকর্মী হিসেবে নিজের গোপনীয়তা রক্ষার চেষ্টা করছিলেন।

এই মাস্ক না পরার বিষয়টি নিয়ে নাজিফা তুষি বলেন, ‘‘আমি ম্যাজিস্ট্রেটকে বলেছিলাম, আমার যদি কোনও পানিশমেন্টও হয় সাইডে গিয়ে কথা বলেন। কিন্তু উনি বিষয়টি বারবার ঘুরাচ্ছিলেন। আমি দেখছিলাম, সামনে ভিডিও করা হচ্ছে। আমি ফাইনও দিয়েছি। মেলায় আরও মানুষ ছিল, যারা মাস্ক পরে নাই। সেটাও বলছি না। কিন্তু পারমিশন ছাড়া বিষয়টি কেন ভিডিও করবে?’’

হাঙ্গামা/সানজানা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url