Mithila : অঝোরে কেন কাঁদলেন মিথিলা?

Rafiath Rashid Mithila - রাফিয়াত রশিদ মিথিলা
Rafiath Rashid Mithila - রাফিয়াত রশিদ মিথিলা

অঝোরে কেন কাঁদলেন মিথিলা?


বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী সমাজকর্মী ও পিএইচডি গবেষক রাফিয়াথ রশিদ মিথিলা। কলকাতার জনপ্রিয় নির্মাতা সৃজিত মুখার্জিকে বিয়ে করারা সুবাদে তিনি এখন ওপার বাংলার বাসিন্দা। এমনকি টালিগঞ্জের সিনেমায় নিয়মিত কাজ করছেন এই অভিনেত্রী। সে ধারাবাহিকতায় সম্প্রতি তিনি যুক্ত হয়েছেন জনপ্রিয় ওয়েব সিরিজ ‘মন্টু পাইলট’ এর দ্বিতীয় সিজনে। বর্তমানে এই সিরিজের কাজ নিয়েই ব্যস্ত আছেন মিথিলা। কিন্তু হঠাৎ কি এমন হলো যে মাঝ রাতে শুটিং চলাকালেই অঝোরে কাঁদলেন তিনি?

গেলো ২১ ফেব্রুয়ারি ছিলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই দিনে ১৯৫২ সালে বাংলা ভাষার জন্য প্রাণ দেয়া ভাষা শহীদ সালাম, বরকত, রফিক, জব্বারদের স্বরণ করা হয়েছে বিশ্বব্যাপি। ভাষা শহীদদের আত্মত্যাগের বিনিময়ে প্রতিষ্ঠিত মায়ের ভাষায় কথা বলার অধিকারকে শ্রদ্ধা ও সম্মানভরে স্মরণ করেছে দেশের সাংস্কৃতিক অঙ্গনের মানুষেরাও। 

গতকালের এই দিনে কলকাতায় চলছিল ওয়েব সিরিজ ‘মন্টু পাইলট’র শুটিং। সেখানে অংশ নিয়েছিলেন মিথিলাও। যেখানে একমাত্র বাংলাদেশি হিসেবে কাজ করছিলেন তিনি। এ সিরিজের ইউনিটের পক্ষ থেকেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদদের স্মরণ করতে ছোট্ট একটি আয়োজন করা হয়। সে আয়োজনে বাজানো হয় অমর একুশের কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’।

ভিন দেশের মাটিতে হঠাৎ নিজ দেশের ভাষা শহীদদের স্মরণে তৈরি গানটি শুনে নিজেকে ধরে রাখতে পারেননি মিথিলা। গানটি চলাকালীন অঝোরে কাঁদতে থাকেন তিনি। এসময় তাকে বুকে টেনে নেন ইউনিটের সহকর্মীরা। সে দৃশ্যের একটি ভিডিও ইতোমধ্যেই সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে প্রেমাণ মিলেছে মিথিলার জন্য সবার অকুণ্ঠ ভালোবাসা।

ভিন দেশের মাটিতে হঠাৎ নিজ দেশের ভাষা শহীদদের স্মরণে তৈরি গানটি শুনে নিজেকে ধরে রাখতে পারেননি মিথিলা। গানটি চলাকালীন অঝোরে কাঁদতে থাকেন তিনি। এসময় তাকে বুকে টেনে নেন সহকর্মীরা। মাথায় হাত রেখে তাকে সান্ত্বনা দেন। যে দৃশ্যের একটি ভিডিও এরইমধ্যে সামাজিক মাধ্যমেও ছড়িয়ে পড়ছে। যেখানে ঝরছে মিথিলার জন্য সবার অকুণ্ঠ ভালোবাসা।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে, ‘মন্টু পাইলট’ ইউনিটের উপস্থিত সবাই গোল হয়ে দাঁড়িয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাচ্ছেন। পাশে বাজছে একুশের কালজয়ী গান - ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’। গানটি শুনতে শুনতে কান্নায় ভেঙে পড়েন মিথিলা।

উল্লেখ্য, নির্মাতা দেবালয় ভট্টাচার্য নির্মাণ করেছিলেন আলোচিত ‘মন্টু পাইলট’ সিরিজ। ব্যপক দর্শকপ্রিয়তা পাওয়ায় এখন শুটিং করছেন এই সিরিজের দ্বিতীয় সিজনের। এ সিজনে অভিনেতা সৌরভ দাসের বিপরীতে অভিনয় করছেন মিথিলা। জানা গেছে, কলকাতার কালীঘাটে গত ২৭ জানুয়ারি শুরু হয় এই সিরিজের শুটিং।

হাঙ্গামা/প্রিয়াঙ্কা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url