Konal : নকল গানে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলো কোনাল

সোমনূর মনির কোনাল - Konal
সোমনূর মনির কোনাল - Konal

নকল গানে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলো কোনাল


সম্প্রতি ঘোষণা করা হলো জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০। নিয়ম অনুযায়ী এ ঘোষণা গত বছর আসার কথা থাকলেও করোনা মহামারির কারণে তা সম্ভব হয়নি। তাই এ বছরই ঘোষিত হলো ২০২০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকায় স্থান পাওয়াদের নাম। এবছর চলচ্চিত্র শিল্পের গৌরবোজ্জ্বল ঐতিহ্য বিবেচনায় বিভিন্ন শাখায় ২৯ জনকে এ পুরস্কার প্রদান করা হবে। গত ১৫ ফেব্রুয়ারি বিকেলে তথ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের ক্ষেত্রে বরাবরই শিল্পের মৌলিকতা, গুণগতমান যাচাই বাছাইয়ের মাধ্যমেও তৈরি হয় বিজয়ীদের তালিকা। তবে এবার সেরা গায়িকা নির্বাচনের ক্ষেত্রে বিষয়টি যেনো পাল্টে গেলো। অভিযোগ উঠেছে পুরোনো জনপ্রিয় গানের কথা চুরি করে নকল করা সুরে গান গেয়েই প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী হলেন কন্ঠশিল্পী সোমনূর মনির কোনাল।

২০২০ সালে মুক্তি পায় বর্ষিয়ান নির্মাতা কাজী হায়াৎ পরিচালিত সিনেমা ‘বীর’। যেখানে জুটিবদ্ধ হয়ে অভিনয় করেছেন চিত্রনায়ক শাকিব খান ও চিত্রনায়িকা বুবলি। এ সিনেমায় ‘ভালোবাসার মানুষ তুমি’ শিরোনামের একটি গান রয়েছে। যাতে কন্ঠ দিয়েই বিজয়ীর তালিকায় স্থান পেয়েছেন কোনাল। কিন্তু তথ্য মন্ত্রণালয়ের এ প্রজ্ঞাপনে প্রকাশের পর থেকেই বিষয়টি নিয়ে শুরু হয়েছে বিতর্ক। 

চুরি করা নকল গানে জাতীয় পর্যায়ের পুরষ্কার পাওয়া নিয়ে সমালোচনা সৃষ্টি হয়েছে গণমাধ্যম ও সামাজিকমাধ্যমে। সেখানে দাবি করা হচ্ছে, একটি পুরনো জনপ্রিয় গানের লাইন (তুমি আমার জীবন, আমি তোমার জীবন) অনুমতি ছাড়াই ব্রিজলাইন হিসেবে ব্যবহার করা হয়েছে। যা কপিরাইট আইনের লঙ্ঘন। এমন গানকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দিয়ে কপিরাইট আইনকে খাটো করা হয়েছে। সেইসঙ্গে অন্যের গান অনুমতি ছাড়া ব্যবহারেও উৎসাহিত করা হয়েছে। দ্রুতই কোনালের নাম জিয়ীর তালিকা থেকে বাদ দেওয়ার দাবি উঠেছে সামাজিক মাধ্যমে।

এই বিষয় নিয়ে বিব্রত ‘বীর’ সিনেমাটির প্রযোজক মোহাম্মদ ইকবাল নিজেও। ১৯ ফেব্রুয়ারি এই প্রযোজক নিজের ব্যাক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে একটি ভিডিও বার্তা দিয়ে নিজের অবস্থান পরিষ্কার করেছেন তিনি। ভিডিও বার্তায় প্রযোজক মোহাম্মদ ইকবাল বলেন, “গত দুদিন ধরে আমাকে সবাই প্রশ্ন করছে, গানটির কথা ও সুর নকল কিনা? আমি বলেছি হ্যাঁ এই গানের কথা ও সুর নকল। আমরা গানটির মিউজিক করেছি ভারত থেকে। আমি বুঝিনা এই কপি গানে কোনাল কীভাবে পুরস্কার পায়? 

তিনি আরো বলেন, আমার স্বাভাবিক সেন্স বলে এই গানে কোনাল কোনোভাবেই পুরস্কার পায় না। আমি অন্যায়কে কখনও সাপোর্ট করি না। কথা নকল, সুর নকল কোনো গান কখনও পুরস্কার পেতে পারে না। সবার মতো আমারও একটা প্রশ্ন জাগে- ১৯৮৮ সালে যখন রুনা লায়লা ম্যাডাম গানটি গেয়েছিলেন, তখন কি উনি এই গানটির জন্য পুরস্কার পেয়েছিলেন? আমার জানা মতে উনি পুরস্কার পাননি। তাহলে কি কোনাল রুনা লায়লার চেয়েও বড় শিল্পী?

বিতর্ক শুরু হওয়া এই গানে কোনালকে নিতে চাননি প্রযোজক। এ প্রসঙ্গ তুলে ইকবাল বলেন, “একজন এসে আমার হাতে ধরেছিল, যাতে এই গানটায় আমি কোনালকে একটা সুযোগ দেই। কিন্তু এ গানটা ইমরানের সঙ্গে কনা গাওয়ার কথা ছিল। একজনের অনুরোধে আমি কোনালকের সুযোগ দিয়েছিলাম। কিন্তু আমার প্রশ্ন হলো- এই গানে মাত্র দুই লাইন গেয়েছে সে। তাও নকল কথা, সুরও নকল। এতে সে কীভাবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়? আমার কাছে মনে হয়, এমন একটা গুরুত্বপূর্ণ পুরস্কার আরো যাচাই বাছাই করে দেওয়া উচিত। এখনও যদি কোনো সুযোগ থাকে তাহলে গানটা নিয়ে যাচাই বাছাই করা উচিত।”

প্রসঙ্গত, তথ্য মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে গানটির নাম লেখা হয়েছে ‘ভালোবাসার মানুষ তুমি’। কিন্তু তবে শাকিব খানের এসকে ফিল্মসের ইউটিউব চ্যানেলে গানটি ‘তুমি আমার জীবন’ নামেই প্রকাশ করা হয়েছে। এরআগে সিনেমা মুক্তির পর পরই এই গান নিয়ে সমালোচনার সৃষ্টি হয়েছিলো। এবার সেই গানের জন্যই জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ায় কোনালকে নিয়েও চলছে বিতর্ক। কিন্তু তিনি এখনো এ বিষয়ে কোথাও কোনো মন্তব্য করেননি।

উল্লেখ্য, আশির দশকে ‘অবুঝ হৃদয়’ সিনেমায় ব্যবহৃত ‘তুমি আমার জীবন’ শিরোনামের গানটির কথা ও সুর করেছিলেন প্রয়াত আহম্মেদ ইমতিয়াজ বুলবুল। এতে কণ্ঠ দিয়েছিলেন রুনা লায়লা ও প্রয়াত এন্ড্রু কিশোর। এদিকে, ২০২০ সালে মুক্তি পাওয়া ‘বীর’ সিনেমায় ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’ গানের ব্রিজলাইনটুকু নিয়ে নতুন করে গানটি লিখেছেন কবির বকুল। ভারতের সংগীত পরিচালক আকাশ সেনের সংগীতায়োজনে গানটিতে কণ্ঠ দেন ইমরান ও কোনাল।

হাঙ্গামা/অর্নব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url