Ilias Kanchan : সার্চ কমিটির তালিকায় ইলিয়াস কাঞ্চন

সার্চ কমিটির তালিকায় ইলিয়াস কাঞ্চন
সার্চ কমিটির তালিকায় ইলিয়াস কাঞ্চন

সার্চ কমিটির তালিকায় ইলিয়াস কাঞ্চন


এবারের বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছেন একসময়ের জনপ্রিয় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। শুধু মাত্র তার কারণেই এবার পুরো বাংলাদেশের নজর ছিলো এই নির্বাচনে। অনেকেই বলেছেন এই নায়ক মন্ত্রী-এমপি হওয়ার যোগ্যতা রাখেন। সেই ধারাবাহিকতায় এবার সার্চ কমিটির তালিকায় এলো ইলিয়াস কাঞ্চনের নাম। 

সম্প্রতি সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের লক্ষ্যে দেশের রাজনৈতিক দলগুলোর কাছ থেকে প্রস্তাবিত তালিকা চেয়েছিলো। এতে ৩২২ জনের নাম প্রস্তাব করে দলগুলো। সে তালিকায় রয়েছেন দুজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব। তাদেরই একজন হলেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। আর অন্যজন হচ্ছেন খ্যাতনামা ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল।

১৪ ফেব্রুয়ারি (সোমবার) রাতে মন্ত্রিপরিষদ বিভাগের প্রকাশিত এ তালিকায় দেখা গেছে তাদের নাম। জানা গেছে নির্বাচন কমিশনার নিয়োগের ব্যাপারে ১৫ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে আটজন সিনিয়র সাংবাদিকের সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি। এর আগে ১২ ফেব্রুয়ারি প্রথম দফায় বেলা সোয়া ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা, দ্বিতীয় দফায় দুপুর ১টা থেকে আড়াইটা পর্যন্ত এবং ১৩ ফেব্রুয়ারি বিকেলে বিশিষ্টজনদের মতামত নেয় এই কমিটি।

গত ১৪ ফেব্রুয়ারি (সোমবার) মেয়াদ শেষ হয়েছে বর্তমান নির্বাচন কমিশনের। আইন অনুযায়ী, অনুসন্ধান কমিটি গঠনের ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে যোগ্য ব্যক্তিদের নাম জমা দেবে। অনুসন্ধান কমিটি প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনারদের প্রতি পদের জন্য ২ জন করে ১০ জনের নাম প্রস্তাব করবে। এ ১০ জনের মধ্য থেকে সিইসিসহ পাঁচজনকে দিয়ে নির্বাচন কমিশন (ইসি) গঠন করবেন রাষ্ট্রপতি। দেশের ইতিহাসে এবারই প্রথমবারের মতো আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে।

হাঙ্গামা/অর্নব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url