Dev : বাংলা ভাষা নিয়ে মন্তব্য করে আলোচনায় দেব

Dev - দেব
Dev - দেব

বাংলা ভাষা নিয়ে মন্তব্য করে আলোচনায় দেব


টালিউড সিনেমার সুপারস্টার দেব। প্রায় দেড় যুগ আগে ২০০৫ সালে রুপালি জগতে পা রাখেন তিনি। এরপর তিনি সিনেমাপ্রেমীদের উপহার দিয়েছেন বহু সুপারহিট সিনেমা। এ পরিচয়ের পাশাপাশি দেব একজন রাজনৈতিক ব্যক্তিত্ব। পশ্চিমবঙ্গের ঘাটাল থেকে ২০১৪ সালে লোকসভা নির্বাচন করেন তিনি। তৃণমুলের টিকিটে ভোটের মাঠে জয়ী হয়ে এখন পর্যন্ত এই এলাকার হয়ে সংসদে প্রতিনিধিত্ব করছেন এই সাংসদ অভিনেতা।

কয়েক বছর আগে পশ্চিমবঙ্গের এই সুপারস্টার ভারতের কেন্দ্রিয় সংসদে বাংলা ভাষায় ভাষণ দিয়ে ব্যাপক আলোচিত হয়েছিলেন। এরপর এক টিভি অনুষ্ঠানেও এই প্রসঙ্গ নিয়ে মন্তব্য করেছিলেন। বাংলা ভাষা নিয়ে দেবের সেই মন্তব্য সম্প্রতি ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। সেই অনুষ্ঠানের ভিডিও ক্লিপ ছড়িয়ে পড়েছে বিভিন্ন পেজ ও গ্রুপে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অনেক নেটিজেনই শেয়ার করছেন সে ভিডিও। যার বেশিরভাগই মিলিয়ন মিলিয়ন ভিউ ছাড়িয়ে গেছে।

ভাইরাল হওয়া সেই সাক্ষাৎকারে অভিনেতা দেব বলেন, “দক্ষিণাঞ্চলের যত সংসদ সদস্য আছেন, তারা কখনো হিন্দিতে কিংবা ইংরেজিতে কথা বলেন না। আমি দেখেছি, তারা নিজেদের ভাষায় কথা বলেন। আমাদেরকে জোর করা হয়, কষ্ট করে বুঝতে হয়। সংসদে ইংরেজি ও হিন্দি অনুবাদক থাকেন, হেডফোনের মাধ্যমে সেটা শোনা যায়।”

“আমি সংসদে কাদের সমস্যার কথা বলতে এসেছি? আমি আমার গ্রামের সমস্যাটা বলতে এসেছি। তারা বাংলাটা ভালো বোঝে। আমার হিন্দিটা বাংলার চেয়ে অনেক ভালো, ইংরেজিটা অতোটাও খারাপ না। কিন্তু তারপরও আমি বাংলায় বলেছি। ওইদিন সংসদে যত মানুষ ছিলেন, প্রত্যেকের ক্ষমতা আছে আমি কী বলেছি, সেটা বোঝার। কারণ তাদের কাছে হেডফোন আছে, সেখানে অনুবাদ শোনা যায়। তাছাড়া আমি আগে থেকেই বলেছি যে, বাংলায় বলব। কারণ আমি তো একটা বাংলা অঞ্চলকে প্রতিনিধিত্ব করছি। আমি কেন গর্বিত হবো না বাংলায় কথা বলার জন্য? এবং আমি এটা নিয়ে অনেক গর্বিত।”

তার এমন মন্তব্যের ভিডিও ছড়িয়ে পরায় প্রশংসায় ভাসছেন ‘পাগলু’খ্যাত এই তারকা। তবে তিনি এর পরেও বেশ অনেকবারই ভারতের সংসদে বাংলায় বক্তব্য দিয়েছেন। মাতৃভাষার প্রতি তার এই ভালোবাসা ও দায়িত্ববোধ মুগ্ধ করেছে সবাইকে। সামাজিক মাধ্যমে নেটিজেনদের তরফ থেকে সম্মান প্রদর্শণ করতে দেখা গেছে অনেককেই।

প্রসঙ্গত, সর্বশেষ এই সুপারস্টরকে দেখা গেছে গত বছরের ২৪ ডিসেম্বর মুক্তিপ্রাপ্ত ‘টনিক’ সিনেমায়। করোনার মন্দার ভেতরেই ব্যাপক দর্শকপ্রিয়তা পেয়েছে সিনেমাটি। এটি বড় পর্দার পাশাপাশি ওটিটি প্ল্যাটফর্মেও মুক্তি পেয়েছে।

হাঙ্গামা/প্রিয়াঙ্কা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url