Coke Studio : ‘কোক স্টুডিও’তে সুযোগ পাচ্ছেন যে শিল্পীরা

‘কোক স্টুডিও’তে সুযোগ পাচ্ছেন যে শিল্পীরা
‘কোক স্টুডিও’তে সুযোগ পাচ্ছেন যে শিল্পীরা

‘কোক স্টুডিও’তে সুযোগ পাচ্ছেন যে শিল্পীরা


ব্রাজিলের টেলিভিশন সিরিজ ‘স্টুডিও কোকা-কোলা’র ব্যপক জনপ্রিয়তার ফলে বিভিন্ন দেশে ‘কোক স্টুডিও’ নামে অনুষ্ঠানটি ফ্র্যাঞ্চাইজিতে পরিণত হয়েছে। সেই ধারাবাহিকতায় এবার বাংলাদেশেও চালু হলো ‘কোক স্টুডিও বাংলা’। এর আগে যথাক্রমে পাকিস্তান ও ভারতে বহুল দর্শকপ্রিয়তার সাথে প্রচারিত হচ্ছে এ অনুষ্ঠানটি। ‘কোক স্টুডিও’ মানেই বিখ্যাত সব গানের বিশাল আয়োজনে শ্রুতিমধুর উপস্থাপনা। তাদের সেসব আয়োজনের গানগুলো বাংলাদেশেও ব্যপক জনপ্রিয়।

‘কোক স্টুডিও’ বাংলাদেশে যাত্রা শুরু করেই বাংলা ভাষার কালজয়ী কিছু গান নতুন করে মিউজিক্যাল অ্যারেঞ্জমেন্টে নির্মাণ করা হয়েছে। খুব শিগ্রই সেগুলো পরিবেশন করা হবে। গত সোমবার (৭ ফেব্রুয়ারি) ঢাকার একটি ফাইভ স্টার হোটেলে উদ্বোধন করা হয় ‘কোক স্টুডিও বাংলা’র। সে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিডিয়া, সঙ্গীতাঙ্গনের বিখ্যাত শিল্পী, সরকারের প্রতিনিধি ও কোক স্টুডিও বাংলার শিল্পী-কলাকুশলীরা। বিশেষ অতিথি হিসেবে ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এ অনুষ্ঠানে কোক স্টুডিও বাংলার প্রথম সিজনের থিম সং ‘একলা চলো রে’ প্রকাশ করা হয়। এর পরিবেশনায় অংশ নিয়েছেন অর্ণব, বাপ্পা মজুমদার, সামিনা চৌধুরী, মমতাজ, কণা, পান্থ কানাই, ঋতুরাজ, নন্দিতা, রুবায়াত, মাশা, মিজান, বগা তালেব, অনিমেষ রায় এবং শেখ ইশতিয়াক। ইতোমধ্যে গানটি উন্মুক্ত করা হয়েছে ভার্চুয়াল দুনিয়ায়।

জানা গেছে এই অনুষ্ঠানের প্রথম সিজনে থাকছেন বাংলাদেশের বিভিন্ন প্রজন্মের একঝাঁক শিল্পী। এদের মধ্যে আছেন মমতাজ বেগম, বাপ্পা মজুমদার, পান্থ কানাই, দিলশাদ নাহার কণা, সামিনা চৌধুরী, মিজানের মতো তারকা শিল্পীরাও। এছাড়াও সম্ভাবনাময় ও প্রতিশ্রুতিশীল শিল্পীদের অংশগ্রহণও থাকছে। এই আয়োজনের গানগুলোর সংগীত প্রযোজনা করেছেন মিউজিক জিনিয়াস শায়ান চৌধুরী অর্ণব।

উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, “আমরা একটি সংস্কৃতি ও সঙ্গীতপ্রেমী জাতি। বায়ান্নর ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত গান আমাদের জাতীয় জীবনের প্রধান মাইলফলক ও ঐতিহাসিক আন্দোলনগুলোর গুরুত্বপূর্ণ অংশ হয়ে থেকেছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাসে পৃথিবীর বাংলাভাষী মানুষের জন্য ‘কোক স্টুডিও বাংলা’ –এর সূচনা নিয়ে আসা, কোকা-কোলা বাংলাদেশের একটি চমৎকার উদ্যোগ বলে আমি মনে করি।”

এই আয়োজনের সংগীত প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব বলেন, “কোক স্টুডিও সাংস্কৃতিক ফিউশনের প্রতীক। এই প্ল্যাটফর্মে সঙ্গীত প্রযোজক হিসেবে যোগ দিতে পারাটা আমার জন্য খুব গর্বের বিষয়। আমার বিশ্বাস, দর্শকরা ‘কোক স্টুডিও বাংলা’-র অনন্য সৃষ্টিগুলো উপভোগ করবেন।”

জানা গেছে চলতি মাসের মাঝামাঝি থেকেই কোক স্টুডিও বাংলার প্রথম সিজনের গানগুলোর প্রচার শুরু হবে। প্রথম আসরে থাকবে মোট ১০টি গান। বিশাল আয়োজনে জমকালো স্টেজে এগুলোর চিত্রায়িত হয়েছে। এখন কেবল প্রচারের পালা। সে অপেক্ষার দিন গুনছেন সংগীতপ্রেমিরা।

হাঙ্গামা/অর্নব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url