Bhuban Badyakar : আর ‘কাঁচাবাদাম’ বেঁচবেন না ভুবন

আর ‘কাঁচাবাদাম’ বেঁচবেন না ভুবন
আর ‘কাঁচাবাদাম’ বেঁচবেন না ভুবন

আর ‘কাঁচাবাদাম’ বেঁচবেন না ভুবন


‘বাদাম বাদাম দাদা, কাঁচাবাদাম, আমার কাছে নাই গো বুবু ভাজা বাদাম...’ এ কথার গানটি শোনেননি এমন মানুষ খুজে পাওয়া যাবে না। বাদাম বিক্রেতা ভুবন বাদ্যকরের গাওয়া এ গানটি সামাজিক মাধ্যমে ভাইরাল হলে ব্যপক জনপ্রিয়তা লাভ করে। এরপর এ গানের বিভিন্ন ভার্সন তৈরি হয় এমনকি এর সাথে টিকটক ভিডিওতে নেচে অনেকেই ঐ প্লাটফর্মে সেলিব্রেটি বনে গেছে। শুধু এরাই নয় পাশাপাশি রিতীমতো তারকা বনে গেছেন সেই বাদাম বিক্রেতা ভুবন বাদ্যকর।


একসময় ভারতের ঝাড়খন্ড, বর্ধমান, ভীরভূমে মোটর সাইকেল নিয়ে ঘুরে ঘুরে বাদাম বিক্রি করতেন ভুবন। তবে তিনি ভাজাবাদাম বিক্রি করতেন না। নিজের বানানো গানের সুরে বিক্রি করতেন কাঁচাবাদাম। তার ঐ গানে আনন্দিত হয়ে এক নেটিজেন তার ভিডিও করে ছেরে দেয় সামাজিক মাধ্যমে। সে গানটি ভাইরাল হওয়ায় বাদাম বিক্রি প্রায় বন্ধ হয়ে যায় ভুবনের। তখন তিনি যেখানেই যেতেন, মানুষ বাদাম না কিনে তার কাছে গান শোনানোর বায়না ধরতো।

এবার ভুবন বাদ্যকর সিদ্ধান্ত নিয়েছেন আর বিক্রি করবেন না বাদাম। পুরনো পেশা ছেড়ে 
পুরোপুরিভাবে সংগীতে ডুবে যেতে চান তিনি। এই বাদাম বিক্রেতা ভাইরাল হওয়ার পর গোধূলিবেলা মিউজিক কোম্পানি নামের একটি প্রতিষ্ঠান এগিয়ে আসে তার পাশে। প্রতিষ্ঠানটি তাদের সার্বিক সহায়তায় বানিজ্যিকভাবে প্রকাশ করে ভুবন বাদ্যকরের প্রথম গান। এবার তারাই তিন লাখ রুপির চুক্তি করেছে ভুবনের সঙ্গে। আর টাকা হাতে পেয়েই পুরনো পেশে ছেড়ে দিলেন ভুবন।


১৭ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) বীরভূমের ইলামবাজারে গোধূলিবেলা মিউজিক কোম্পানির অফিসে ভুবনের সঙ্গে একটি কপিরাইট চুক্তি স্বাক্ষর হয়। এই চুক্তির ফলে এখন থেকে ভুবনের সেই গান অন্য কেউ ব্যবহার করার আগে প্রত্যেককেই কোম্পানির কাছ থেকে অনুমতি নিতে হবে। নয়তো স্বত্ত্ব চুরির মামলা খেতে হবে তাদের।

মিউজিক কোম্পানিটির মালিক গোপাল ঘোষ হাঙ্গামা২৪-কে জানিয়েছেন, ভুবনের গান প্রকাশ করলেও কপিরাইটের বিষয়ে তেমন জানা-শোনা ছিলো না তাদের। তবে এখন বিষয়টি তারা বুঝতে শুরু করেছেন। এবার গান চুরি রুখতে এ চুক্তির মাধ্যমে আগামী দিনে কঠোর পদক্ষেপ নেবেন তারা। এমনকি যারা ইতোমধ্যে সেই গান ব্যবহার করেছেন তাদেরও গুনতে হতে পারে ক্ষতিপুরণ।

হাঙ্গামা/প্রিয়াঙ্কা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url