“আমার মা পতিতা ছিলেন না”

“আমার মা পতিতা ছিলেন না”
“আমার মা পতিতা ছিলেন না”

“আমার মা পতিতা ছিলেন না”


বলিউডের সিনেমা পাড়ায় এখন একটাই আলোচনা তা হলো ‘গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’। আলিয়া ভাট অভিনীত এ সিনেমা পরিণত হয়েছে টক অব দ্য টাউনে। ভারতের মুম্বাইয়ের কুখ্যাত যৌনপল্লি হিসেবে পরিচিত পল্লিটি কামাতিপুরায় অবস্থিত। একসময় এই যৌনপল্লি শাসন করতেন গাঙ্গুবাই নামের এক নারী সর্দার। তার জীবনি নিয়েই নির্মিত হয়েছে ‘গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’। এই শক্তিশালি চরিত্রে অভিনয় করতে আলিয়া নিজেও কয়েকদিন ছিলেন কামাতিপুরার সেই পল্লীতে। সেখানে বেশ কয়েকজন যৌনকর্মীর সঙ্গে সময় কাটিয়েছেন তিনি। তাঁদের কাছ থেকে অনেক পরামর্শও নিয়েছেন আলিয়া। এই সিনেমাটি পরিচালনা করেছেন সঞ্জয় লীলা বানসালি।

সম্প্রতি অন্তর্জালে মুক্তি পেয়েছে আলোচিত এই সিনেমার ট্রেলার। এর পর থেকেই শুরু হয়েছে নানা আলোচনা সমালোচনা। তবে এবার সেই সমালোচনার আগুনে যেনো পেট্রোল ঢেলে দিলেন গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ির ছেলে বাবু রাওজি শাহ এবং নাতনি ভারতী। ২ত বছর মুম্বাইয়ের আদালতে ‘গাঙ্গুবাই’ সিনেমার বিরুদ্ধে অভিযোগ করেছেন বাবু রাওজি। এরপর পরিচালক সঞ্জয় লিলা বানসালি ও অভিনেত্রী আলিয়া ভাটকে তলব করে আদালত।

কিন্তু পরবর্তী সময়ে বোম্বে হাইকোর্ট গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ির মুক্তি স্থগিত করতে অস্বীকার করেন। শুধু তাই নয়, ছবিটির নির্মাতাদের বিরুদ্ধে ফৌজদারি মানহানির মামলায় অর্ন্তর্বতীকালীন স্থগিতাদেশও দিয়েছে বিচারক। মামলাটি এখনও বিচারাধীন রয়েছে। তবে এবার একটি সাক্ষাৎকারে গাঙ্গুবাইয়ের ছেলে বাবু রাও এসব ব্যাপারে খোলামেলা কথা বলেছেন।

হাঙ্গামা২৪-এ দেয়া এক সাক্ষাৎকারে বাবু রাও বলেন, “এই সিনেমায় আমার মাকে পতিতা বানানো হয়েছে। মানুষ এখন মাকে নিয়ে যা-তা কথা বলছে।” তাদের পারিবারিক আইনজীবী নরেন্দ্র জানান, ২০২০ সাল থেকে গাঙ্গুবাইয়ের পরিবারের সদস্যরা লুকিয়ে পালিয়ে বাঁচছেন, যখন তারা জানতে পারেন গাঙ্গুবাইকে নিয়ে সিনেমা বানানো হচ্ছে। তিনি বলেন, গাঙ্গুবাই ছিলেন একজন সমাজকর্মী। কিন্তু তাকে সমাজকর্মী না দেখিয়ে পতিতা হিসেবে দেখানো হচ্ছে এ সিনেমায়। এ বিষয় নিয়েও নানা প্রশ্ন উঠছে চারিদিকে।

গাঙ্গুবাইয়ের নাতনি ভারতী রাও সিনেমা সংশ্লিষ্টদের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন। তার পরিবারের অমতে শুধু অর্থের লোভে তার পরিবারের বদনাম করা হচ্ছে। তিনি হাঙ্গামা২৪-কে বলেন, “যেখানে আমার দাদি সারা জীবন যৌনকর্মীদের কল্যাণে কাজ করেছেন, সেখানে তারা আমার দাদিকে পতিতায় পরিণত করে দিয়েছেন!

উল্লেখ্য, সত্য ঘটনা অবলম্বনে নির্মিত সিনেমা ‘গাঙ্গুবাই’ আগামী ২৫ ফেব্রুয়ারি মুক্তি পাওয়ার কথা রয়েছে। এতে অজয় দেবগনকে দেখা যাবে ক্যামিও হিসেবে। এ ছাড়াও আরো অভিনয় করেছেন শান্তনু মহেশ্বরী, বিজয় রাজ, ইন্দিরা তিওয়ারি, সীমা পাহওয়া, আর জিম সারভ। 

হাঙ্গামা/সানজানা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url