শিল্পী সমিতিতে তালা; উত্তাল এফডিসি

শিল্পী সমিতিতে তালা; উত্তাল এফডিসি
শিল্পী সমিতিতে তালা; উত্তাল এফডিসি

শিল্পী সমিতিতে তালা; উত্তাল এফডিসি


যুগ যুগ ধরে সিনেমা নির্মিত হয়ে আসছে বাংলাদেশের সিনেমার প্রতিষ্ঠান বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন বা বিএফডিসি। সিনেমার মূল কেন্দ্র বলতে মানুষ এফডিসিকেই বোঝে। কিন্তু চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন ঘিরে সেই পরিবেশ আর অবশিষ্ট নেই। এখন এখানে সিনেমার কাজের চেয়ে দেখা যায় ভোট আর চেয়ার দখলের লড়াই।

সম্প্রতি শেষ হওয়া শিল্পী সমিতির নির্বাচন নিয়ে এখনো থামেনি বিতর্ক। এ সমিতির সাধারণ সম্পাদক পদ নিয়েই শুরু হয়েছে যতো জটিলতা। দিন যাচ্ছে আর এ জটিলতা যেনো ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। চিত্রনায়িকা নিপুণ আপিল বোর্ডে জায়েদ খানের বিরুদ্ধে নোট দিয়ে ভোট কেনার অভিযোগ করেছিলেন। আর তার সমাধান নিয়েই শুরু হয় সমস্যা। শনিবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে বাদি-বিবাদি দুই পক্ষকে নিয়েই বসার কথা ছিলো আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহানের। তবে, এই বৈঠকে বসতে নারাজ জায়েদ খান।

এদিকে, শনিবার ফের উত্তাল হয়ে উঠেছে এফডিসি। শিল্পী সমিতি থেকে জায়েদ খানের অপসারন চেয়ে আন্দোলন করছেন বিক্ষুব্ধ শিল্পীরা। সরেজমিনে দেখা যায়, কেউ কেউ খালি গায়ে ‘নিরপেক্ষ বিচার চাই’ স্লোগান লিখেও প্রতিবাদে সামিল হয়েছেন। এসময় আন্দোলনকারী শিল্পীরা জানান, জায়েদ খান অনৈতিকভাবে তাদের সদস্যপদ বাতিল করেছিলেন। সেই পদ তারা ফেরত চান। একইসঙ্গে জায়েদ খানকে চলচ্চিত্র শিল্পী সমিতি থেকে অপসারণের দাবিও তুলেছেন শিল্পীরা।

আন্দোলনরত এক নৃত্যশিল্পী ক্ষোভ প্রকাশ করে হাঙ্গামা২৪-কে বলেন, “জায়েদ খান আমাদের সাথে অন্যায় করেছে। ২০ বছর ধরে এই এফডিসিতে আছি। প্রায় ১০০টি সিনেমায় কাজ করেছি। আমার মতো শিল্পীকেও সে বঞ্চিত করেছে। আমি ওর বিচার চাই। ওকে আমি অভিশাপ দিচ্ছি।”

এ সময় শিল্পী সমিতির কার্যালয়ে তালা ঝুলতে দেখা গেছে। এমনকি সমিতির দুজন পিয়নের কাউকে সেখানে পাওয়া যায়নি। তাঁদের মুঠোফোনও বন্ধ রয়েছে। এ বিষয়ে জায়েদ খানের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা তিনি বলেন, “আজতো সরস্বতী পূজা। এ কারণেই সমিতি বন্ধ। আজ পিয়নদেরও ছুটি। তাই হয়তো তাদের পাওয়া যাচ্ছে না। আমি এক ঘণ্টার মধ্যেই আসব।”

সমিতির কার্যালয় বন্ধ থাকায় পূর্ব নির্ধারিত আপিল বোর্ডের সভা কোথায় বসবে? এ প্রশ্নের উত্তরে আপিল বোর্ডের সদস্য মোহাম্মদ হোসেন জানালন, সমিতির কার্যালয়ের তালা খোলা না গেলে শিল্পী সমিতির আঙিনাতেই বসবেন তারা।

এদিকে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন নিয়ে জটিলতা অবসানের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ি বিষয়টির সুরাহা করতে শনিবার (৫ ফেব্রুয়ারি) বিকালে বৈঠকে বসার কথা। সেখানে অভিযোগকারী নিপুণ, অভিযুক্ত জায়েদ খান, সমিতির নতুন সভাপতি ইলিয়াস কাঞ্চন, নির্বাচন কমিশনারসহ অনেকেরই উপস্থিত থাকার কথা রয়েছে।

যদিও এ বিষয়ে জায়েদ খান আগেই জানিয়েছেন, আপিল বোর্ডের মেয়াদ শেষ। তাই তিনি এই বোর্ডের ডাকে সাড়া দিচ্ছেন না। এই বৈঠকে অংশ নেবেন না তিনি। এখন দেখার পালা, সব কিছু শেষে আপিল বোর্ড কী সিদ্ধান্ত দেয়!

হাঙ্গামা/সানজানা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url