The Grave : অস্কারের মূল তালিকায় বাংলাদেশের ‘গোর’

অস্কারের মূল তালিকায় বাংলাদেশের ‘গোর’
অস্কারের মূল তালিকায় বাংলাদেশের ‘গোর’

অস্কারের মূল তালিকায় বাংলাদেশের ‘গোর’


বিশ্বের চলচ্চিত্র প্রতিযোগীতার আসরগুলোর মধ্যে সব থেকে বড় ও গুরুত্বপূর্ণ আসর হচ্ছে অস্কার। প্রতিবছরে এ আয়োজনে যুক্ত হতে বাংলাদেশ থেকে সিনেমা জমা দেয়া হয়। তবে মনোনায়ন লিস্টে দেশের সিনেমা জায়গা পায়নি বললেই চলে। সিনেমার ইতিহাসে বাংলাদেশ থেকে একটি সিনেমাই মনোনায়ন পেয়েছিলো অস্কারে। আর তা হলো প্রয়াত নির্মাতা তারেক মাসুদের চলচ্চিত্র ‘মাটির ময়না’।

দীর্ঘদিন পর বিশ্বের এ বড় আয়োজনের তালিকায় জায়গা পেলো বাংলাদেশের সিনেমা ‘গোর’। যার ইংরেজি নাম ‘দ্য গ্রেভ’। সিনেমাটি নির্মাণ করেছেন একসময়ের জনপ্রিয় অভিনেতা গাজী রাকায়েত। জানা গেছে, ‘গোর’ নামের এ সিনেমাটি অস্কারের রিমাইন্ডার লিস্টে জায়গা করে নিয়েছে।
 
বিশ্বের অন্যান্য দেশের ২৭৬টি সিনেমার সঙ্গে ১২টি প্রধান প্রতিযোগিতায় অংশ নেবে বাংলাদেশের এই সিনেমাটি। ইতোমধ্যে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রতিযোগিতার জন্য ২৭৬টি সিনেমার নাম ঘোষণা করেছে অস্কার কর্তৃপক্ষ। তার মধ্যেই স্থান পেয়েছে ‘দ্য গ্রেভ’। সিনেমাটি অস্কারের মূল প্রতিযোগিতায়ও অংশগ্রহণ করবে।

এ প্রসঙ্গে নির্মাতা ও অভিনেতা গাজী রাকায়েত বলেন, “অস্কারের মূল প্রতিযোগিতায় ১২টি ক্যাটাগরিতে লড়বে ‘গোর’ সিনেমাটি। এই অনুভূতিটা বলে বোঝাবার নয়। 

সারাবিশ্বে ১০ হাজার ভোটার রয়েছেন অস্কারের। প্রত্যেক ভোটারের কাছে এই সিনেমাগুলো ব্যালট আকারে পৌঁছে যাবে। এদের মধ্যে যে সিনেমা সর্বোচ্চ ভোট পাবে তারাই বিজয়ী হবে এবং পুরস্কার পাবে। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হবে এবারের আয়োজন। আসছে ২৭ মার্চ অনুষ্ঠিত হবে ৯৪তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। এতে মোট ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার।

প্রসঙ্গত, গাজী রাকায়েত নির্মিত ‘গোর’ সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন নির্মাতা নিজেই। এতে আরও অভিনয় করেছেন মামুনুর রশীদ, আশিউল ইসলাম, মৌসুমী হামিদ, দিলারা জামানসহ অনেকে। সরকারি অনুদানে নির্মিত এ সিনেমাটি ২০২০ সালের ডিসেম্বর মাসে মুক্তি পায়। খুশির খবর হচ্ছে এটিই একমাত্র দেশের সিনেমা যা বাংলায় মুক্তি পাওয়ার আগে ইংরেজি ভাষায় হলিউডে মুক্তি দেয়া হয়েছিলো।

হাঙ্গামা/অর্নব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url